ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্যাটিং ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারল না বাংলাদেশ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ২১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাটিং ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারল না বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে শুরুতেই ২ উইকেট হারিয়েছে বাংলাদেশ। পরের ম্যাচেও এর ব্যতিক্রম হয়নি। এমনকী ব্যতিক্রম হয়নি আজ শুক্রবার ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচেও।

আফগানিস্তানের বিপক্ষে ১৫ রানে প্রথম উইকেট হারিয়েছিল বাংলাদেশ। আজও ভারতের বিপক্ষে ১৫ রানে প্রথম উইকেট হারিয়েছে টাইগাররা। এ সময় ভুবনেশ্বর কুমারের বলে কুলদীপ যাদবের হাতে ক্যাচ দিয়ে আউট হন লিটন দাস। যাওয়ার আগে বাংলাদেশের রিভিউটিও নষ্ট করে যান তিনি। পরের ওভারের প্রথম বলেই ফিরে যান শান্তও। তিনি বুমরাহর বলে দ্বিতীয় স্লিপে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দেন।
 


এরপর সাকিব আল হাসান ও মোহাম্মদ মিথুন  তৃতীয় উইকেটে ২৮ রানের জুটি গড়েন। দলীয় ৪২ রানের মাথায় সাকিব সাকিব অবিবেচকের মতো শট খেলেন স্কয়ার লেগে। সেখানে দাঁড়িয়ে থাকা ধাওয়ানকে এক চুলও নড়তে হয়নি। বলটি তালুবন্দি করেন তিনি। ১৭ রান করে সাজঘরে ফেরেন সাকিব। ৬০ রানের মাথায় মোহাম্মদ মিথুন জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন (৯)। ৬৫ রানের মাথায় মুশফিকুর রহিম জাদেজার দ্বিতীয় শিকারে পরিনত হলে বিপাকে পড়ে বাংলাদেশ। মুশফিকের খেলা রিভার্স সুইপ থার্ড ম্যানে ধরে ফেলেন যজুবেন্দ্র চাহাল। তাতে ৬৫ রানেই ৫ উইকেট নাই হয়ে যায় বাংলাদেশের।

এরপর অবশ্য ৩৬ রানের একটি জুটি গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন। তাদের জুটিটি আর বড় হয়নি আম্পায়ারের ভুল সিদ্ধান্তে। এ সময় বল মাহমুদউল্লাহর ব্যাট ছুঁয়ে গিয়ে প্যাডে আঘাত করলেও আম্পায়ার আঙ্গুল তুলে দেন। মাহমুদউল্লাহ রিভিউ চান। কিন্তু রিভিউটা যে আগেই শেষ করে গেছেন লিটন কুমার। হতাশ হয়ে ফিরে যান সহ-অধিনায়ক। তিনি ২৫টি রান করে যান। একই রানে মোসাদ্দেক হোসেনও আউট হয়ে যান। রবীন্দ্র জাদেজার বলে সুইপ করতে গিয়ে উইকেটের পেছনে ধোনির হাতে ধরা পড়েন (১২)।



যে প্রতিরোধটা তৃতীয় কিংবা চতুর্থ উইকেটে গড়ার কথা ছিল সেটা অষ্টম উইকেটে এসে গড়েন মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তারা ৬৬ রানের জুটি গড়েন। তাতে বাংলাদেশ ১৭৩ রানের সংগ্রহ পায়। ১৬৭ রানের মাথায় মাশরাফি ভুবনেশ্বর কুমারের বলে ফাইন লেগ দিয়ে মারতে গিয়ে বুমরাহর তালুবন্দি হন। তার আগেই পর পর দুই বলে দুটি ছক্কা হাঁকান তিনি। তার বিদায়ের ২ রান পরেই মিরাজও ফিরে যান। বুমরাহকে ডিপ মিডউইকেট দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ধাওয়ানের হাতে ধরা পড়েন মিরাজ। যাওয়ার আগে সর্বোচ্চ ৪২টি রান করেন তিনি। ৫০ বলে ২ চার ও ২ ছক্কায় এই রান করেন মিরাজ। এরপর মুস্তাফিজ (৩) ও রুবেল (১) দলীয় সংগ্রহে চার রান যুক্ত করেন। ৫০তম ওভারের প্রথম বলেন বুমরাহর তৃতীয় শিকারে পরিণত হয়ে মাঠ ছাড়েন মুস্তাফিজ। তার সঙ্গে মাঠ ছাড়ে ভারতও। তখন স্কোরবোর্ডে বাংলাদেশের রান ১০ উইকেটে ১৭৩।

বল হাতে ভারতের তিনজন বোলার বাংলাদেশের ১০টি উইকেট নিয়েছেন। ৪টি নিয়েছেন রবীন্দ্র জাদেজা। ৩টি করে নিয়েছেন বুমরাহ ও ভুবনেশ্বর কুমার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৮/আমিনুল 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ