ইউনিস-ভেট্টোরিকে ছাড়িয়ে খাজার রেকর্ড

প্রকাশ: ২০১৮-১০-১১ ৭:১৮:০৭ পিএম
শামীম হোসেন পাটোয়ারি | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে  দুবাই টেস্টের শেষ দিনে অস্ট্রেলিয়াকে একাই টেনেছেন উসমান খাজা। দলের অন্যদের ব্যর্থতার দিনে পঞ্চম দিনে সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। আর এ সেঞ্চুরির মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতে দুটি রেকর্ড নিজের করে নিয়েছেন খাজা।

অভিষিক্ত বোলার বিলাল আসিফের ঘূর্ণি আর মোহাম্মদ আব্বাসের বোলিংতোপে প্রথম ইনিংসে ২০২ রানের গুটিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। জয়ের জন্য ৪৬২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের শক্তিশালী বোলিং লাইনের বিপক্ষে পঞ্চম দিনে সব উইকেট না হারানোটাই ছিলো অসিদের চ্যালেঞ্জ।  আর সেই চ্যালেঞ্জ ভালোভাবেই  সামাল দিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। মাটি কামড়ে থেকে ‍দুবাইয়ে ১৪১ রানেই ইনিংস খেলে ইয়াসির শাহের বলে আউট হয়েছেন তিনি।

দুবাইয়ে চতুর্থ ইনিংসে ১৪১ রান করে দুটি রেকর্ড নিজের করে নিয়েছেন উসমান খাজা। ২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩১ রান করেছিলেন পাকিস্তানের ব্যাটসম্যান ইউনিস খান। আরব আমিরাতে চতুর্থ ইনিংসে সেটাই ছিলো এতদিন কোনো ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। এবার ইউনিস খানকে ছাড়িয়ে গেলেন খাজা।

এছাড়া পাকিস্তানের বিপক্ষে ধৈর্য্যশীল ব্যাটিংয়ে চতুর্থ ইনিংসে আরো একটি রেকর্ড গড়েছেন খাজা। এর আগে চতুর্থ ইনিংসে  এশিয়া সফরে সর্বোচ্চ ইনিংসটি খেলেছিলেন ড্যানিয়েলে ভেট্টোরি। ২০০৯ সালে কলম্বোতে ১৪০ রানের ইনিংসটি খেলেছিলেন নিউজিল্যান্ড তারকা। এবার দুবাইয়ে ১৪১ রানেই ইনিংসে ভেট্টোরিকেও ছাড়িয়ে গেলেন উসমান খাজা।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/শামীম

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

১৮তম দিনের বিজয়ী রাজবাড়ীর রমজান

২০১৯-০৬-১৮ ১০:৩৭:১২ পিএম

মাত্র ৬ রানে অলআউট!

২০১৯-০৬-১৮ ১০:৩২:৪৮ পিএম

যশোরে ৪ কলেজছাত্র ছুরিকাহত

২০১৯-০৬-১৮ ৮:৫৬:৩২ পিএম