হেরাথের বিদায়ী টেস্টে চতুর্থ দিনেই হারল শ্রীলঙ্কা

প্রকাশ: ২০১৮-১১-০৯ ৫:১৬:৩৫ পিএম
আমিনুল ইসলাম | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : রঙ্গনা হেরাথকে জয় দিয়ে বিদায় দেওয়া হল না শ্রীলঙ্কার। গলে ইংল্যান্ডের বিপক্ষে হেরাথের বিদায়ী টেস্টে লঙ্কানরা হার মেনেছে ২১১ রানে। এই জয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে লিড নিয়েছে ইংল্যান্ড।

** ২০১৬ সালের পর ইংল্যান্ডের প্রথম অ্যাওয়ে টেস্ট জয়।
** অধিনায়ক হিসেবে জো রুটের এটি প্রথম বিদেশের মাটিতে টেস্ট জয়।
** দেশের বাইরে ১৩ ম্যাচ পর জয় পেল ইংল্যান্ড। আর গলে এটি তাদের প্রথম জয়।
** মঈন আলী ৪টি ও জ্যাক লিচ ৩টি উইকেট নিয়েছেন।
** শ্রীলঙ্কার একমাত্র অ্যাঞ্জেলো ম্যাথুস পঞ্চাশোর্ধ্ব রান করেছেন।
** ম্যাচসেরা হন প্রথম ইনিংসে ১০৭ ও পরের ইনিংসে ৩৭ রান করা বেন ফকস (ইংল্যান্ড)।
** ১৪ নভেম্বর থেকে ক্যান্ডিতে শুরু হবে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্ট।

ইংল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে ৩৪২ রান সংগ্রহ করে। জবাবে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ২০৩ রানে অলআউট হয়ে যায়। ১৩৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংলিশরা।  এবার ৬ উইকেট হারিয়ে ৩২২ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। তাতে লঙ্কানদের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায়  ৪৬২ রান। পাহাড়সম রান তাড়া করতে নেমে এবার শ্রীলঙ্কা অলআউট হয়েছে ২৫০ রানে। তাতে ২১১ রানে জয় পেয়েছে ইংলিশরা।



গতকাল বৃহস্পতিবার কোনো উইকেট না হারিয়ে ১৫ রান তুলে তৃতীয় দিন শেষ করে শ্রীলঙ্কা। ক্রিজে ছিলেন দিমুথ করুনারত্নে ও কুশাল সিলভা। আজ শুক্রবার চতুর্থ দিনে ৫১ রানের জুটি গড়ে সিলভা আউট হয়ে যান। ৩০টি রান করেন তিনি। ৫৯ রানের মাথায় ফিরে যান করুনারকত্নেও। ২৬টি রান আসে তার ব্যাট থেকে। ৯৮ রানের মাথায় ধনঞ্জয়া ডি সিলভা ২১ রান করে ফিরে যান। চতুর্থ উইকেটে দলের হাল ধরেন কুশাল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুস। তারা দুজন ৪৬ রানের জুটি গড়েন। কিন্তু দলীয় ১৪৪ রানের মাথায় এই জুটি ভাঙেন জ্যাক লিচ।

অধিনায়ক দিনেশ চান্দিমাল এসেও বেশিক্ষণ টিকতে পারেননি। ১৫৪ রানের মাথায় চান্দিমালকে সরাসরি বোল্ড করে ফেরত পাঠান লিচ। ১ রান আসে কাপ্তানের ব্যাট থেকে। নিরোশান ডিকভেলাকে সঙ্গে নিয়ে ম্যাথুস দলীয় সংগ্রহকে ১৯০ পর্যন্ত টেনে নেন। এই রানে ফিরে যান ডিকভেলা (১৬)। তার বিদায়ের ৭ রানের মাথায় (১৯৭ রানে) লড়তে থাকা ম্যাথুসকে ফেরত পাঠান মঈন আলী। ম্যাথুস সর্বোচ্চ ৫৩ রান করেন। এরপর ২২৯ রানে আকিলা ধনঞ্জয়া (৮), ২৩৯ রানে দিলরুয়ান পেরেরা (৩০) ও ২৫০ রানে রঙ্গনা হেরাথ (৫) দুর্ভাগ্যজনকভাবে রান আউটে কাটা পড়েন। বিদায়ী টেস্টে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৮/আমিনুল

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

তামিম ফিরছেন, সাকিবকে পাওয়ার আশা

২০১৮-১১-১৩ ৯:২৯:৩৮ পিএম