ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘প্রিয় শট ছাড়াও রান করতে পেরেছি, এটা বড় অর্জন’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রিয় শট ছাড়াও রান করতে পেরেছি, এটা বড় অর্জন’

ক্রীড়া প্রতিবেদক : খোলস থেকে বেরিয়ে নিজের পছন্দের শট বিসর্জনে ২১৯ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম। ৪২১ বলে সাজান তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরির ইনিংস।

যেখানে ১৩৭ বলে করেছেন রান। বাকিটা ডট বল। অফ সাইডে খেলেছেন ৫১ শতাংশ বল। আর লেগ সাইডে ৪৯ শতাংশ। ৯৯ সিঙ্গেল, ১৯ ডাবলস, ১৮ চার ও ১ ছক্কায় তার সাধনার ২১৯ রান। মহাকাব্যিক এ ইনিংসের কি পরিকল্পনা ছিল? ২২ গজে ব্যাটিংয়ের সময় তার মনে কি-ই বা কাজ করেছিল?

সোমবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে জানালেন সেই কথা। এছাড়া বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন হাসিমুখে। রাইজিংবিডি’র পাঠকদের জন্য তা দেওয়া হল:

প্রশ্ন: শেষ কয়েক টেস্টে ছন্দে ছিলেন না। এবার সুযোগ পেয়েই ডাবল সেঞ্চুরি। কিভাবে রেট করছেন?
মুশফিকুর রহিম:টেস্টে খুব খারাপ ছন্দে ছিলাম সেটা বলব না। হয়তো বড় রান আসেনি কিন্তু আমি জানতাম বড় ইনিংস জাস্ট অ্যারাউন্ড দ্য কর্নার। একটু ভাগ্য আমার পক্ষে কথা বললেই একটা ফিফটিকে বড় একটা ইনিংসে পরিণত করতে পারব, এমন অনুভূতি ছিল। এই জায়গায় আমার একটু সমস্যা ছিল। সেটা ওভারকাম করে এই ইনিংসে জুড়ে সেটা ক্যাপিটালাইজ করতে পেরেছি। নিজের ওপর অনেক বিশ্বাস ছিল, প্রস্তুতিটা অনেক ভাল ছিল। সেদিক থেকে অবশ্যই অনেক ভালো লাগছে। কারণ ডাবল সেঞ্চুরি ইটস নট ইজি। আর মিরপুরের উইকেট, আপনারা জানেন যে কতোটা আনপ্রেডিক্টেবল।

প্রশ্ন: গলে হাঁকিয়েছেন প্রথম ডাবল সেঞ্চুরি। এবার ঢাকায়। কোনটা বেশি স্পেশাল?
মুশফিকুর রহিম:এগিয়ে রাখার সময় আসেনি। যদি এই ম্যাচটা জিততে পারি তাহলে এটাই এগিয়ে থাকবে। কারণ, আমরা গলে টেস্ট জয় করিনি, ড্র করেছি। ওটাও কঠিন ছিল। কারণ, ওরা ৫০০ রানের মত করেছিল। তারপর এসে ব্যাট করা সহজ ছিল না, বিশেষ করে ভালো বোলিং অ্যাটাকের বিপক্ষে। আবার এই উইকেটে শুরুতে এসে ব্যাট করার সময় বোলারদের যথেষ্ট সাহায্য ছিল, আর বোলাররাও যথেষ্ট ভালো করছিল। এই ইনিংসটাকে গলের তুলনায় অনেক কমপেক্ট বলতে পারেন। আমি এখানে অনেক বলও খেলেছি। আমার মনে হয় এটা ভালো ইনিংস ছিল। সেরা বলব না, তবে ভালো ইনিংস ছিল।

প্রশ্ন: কিভাবে নিজের ইনিংস বড় করেছেন?
মুশফিকুর রহিম:আমি এই ইনিংসে কোন রকম ঝুঁকি না নিয়েই খেলেছি। এটা আমার কাছে বড় ফ্যাক্ট মনে হয়েছে। আমার যেগুলো প্রিয় শট, সেগুলো ছাড়াই যে আমি এত সহজে রান করতে পারি, এই বিশ্বাসটা এসেছে নিজের খেলার মধ্যে। পরের বার এমন হলে আমি সেই শটস গুলোতে ফিরতে পারব। এটা এই ইনিংসে বড় অর্জন ছিল।

প্রশ্ন: সেঞ্চুরির পর ক্ষেপাটে উদযাপন ছিল। ডাবল সেঞ্চুরির পর সেরকম কিছু দেখা যায়নি…
মুশফিকুর রহিম:মিরপুরের প্রথম সেঞ্চুরি ছিল, সেটা ব্যাক অব মাইন্ড ছিল। বেশির ভাগ খেলোয়াড়ের হোম গ্রাউন্ডে ভালো রেকর্ড থাকে, এখন পর্যন্ত আমার মিরপুরে এক’শ নাই। আমি খুব করে চাচ্ছিলাম যেন এক’শ হয়। আমরা এই সিরিজে পিছিয়ে আছি। সবকিছু মিলে এটার বহিঃপ্রকাশ। আর ওরা যেভাবে বল করছিল আমার জন্য সহজ ছিল না।

প্রশ্ন: তামিম ও সাকিব আপনার প্রথম ডাবল সেঞ্চুরির ম্যাচে ছিল না। এবারও তারা নেই। বাড়তি দায়িত্ব থেকেই কি বড় ইনিংস?
মুশফিকুর রহিম: যদি বলেন প্রতিটা ইনিংসে আমাদের চেষ্টা থাকে বড় ইনিংস খেলার। আমাদের আর্লি তিনটা উইকেট পড়ে গেছে। আমার, রিয়াদ ভাই, মুমিনুলের দায়িত্ব ছিল, যেন দলকে একটা সেট জায়গায় নিয়ে যেতে পারি। ইমরুল, মুমিনুল, আমি আর রিয়াদ ভাই- এই চারজনের স্পেশাল দায়িত্ব যেন একটা বড় ইনিংস খেলি। কারণ, টেস্টে ৩০-৪০-৫০ করে জেতা যায় না। অন্তত এক‘শ, দেড়’শ বা দুই’শ করতে হয়। আমাদের ট্রেন্ড শুরু হচ্ছে। আর আমাদের শেষ কয়েকটা ওয়ানডে ইনিংস দেখেন, আমরা বড় ইনিংস করার চেষ্টা করছি। অন্তত ১৪০ পর্যন্ত যাওয়ার চেষ্টা করছে। এটা ভালো একটা লক্ষণ। আমরা চেষ্টা করছি যত বেশি অবদান রাখা যায়।

প্রশ্ন: সাকিবের রান টপকে আপনি এখন শীর্ষে..
মুশফিকুর রহিম:আমাদের তামিম, সাকিব ডাবল সেঞ্চুরি করেছে। এখন আমাদের একটা ধারা এসে গেছে যে বাংলাদেশের ব্যাটসম্যানরা ডাবল সেঞ্চুরি করতে পারে। অবশ্যই ব্যাকঅব দ্য মাইন্ড এটাও ছিল যে আমি আমার জায়গায়টা আবার ফিরে পাব। আমি মনে করি এটা হেলদি কম্পিটিশন। এটা খেলোয়াড়দের মাঝে সবসময় থাকা খুবই জরুরি। কারণ, এতে দলের সুবিধা হয়। সেদিক থেকে অবশ্যই ভালো লেগেছে।

প্রশ্ন: প্রথম ডাবল সেঞ্চুরি আর দ্বিতীয়টার মধ্যে পার্থক্য?
মুশফিকুর রহিম:পার্থক্য যদি কিছু থাকে… তাহলে আমার দাঁড়িটা বড় হয়েছে। (হাসি) এছাড়া কিছু না। আগে খেয়াল করে দেখেন আমার প্রিয় শটে অনেক রান করেছি। কিন্তু এবার খেয়াল করে দেখেন আমি ওই শট ছাড়া অনেক রান করতে পেরেছি। আমি লো রেঞ্জ শটেও অনেক বেশি রান করতে পারি। একজন ব্যাটসম্যান হিসেবে এটা আমার জন্য অনেক বড় ব্যাপার।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়