পঞ্চম গোল্ডেন বুটে মেসির ইতিহাস

প্রকাশ: ২০১৮-১২-১৯ ১০:১৬:০৪ এএম
শামীম হোসেন পাটোয়ারি | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক: ইউরোপিয়ান লিগে গত মৌসুমে সর্বোচ্চ গোল করে পুরস্কারটা গত মৌসুমেই নিশ্চিত করেছিলেন। তবে উয়েফা কর্তৃপক্ষ সেই পুরস্কারটা লিওনেল মেসির হাতে তুলে দিল গতকাল। ফলে সর্বোচ্চ পঞ্চমবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন বুটের পুরস্কার জিতে ইতিহাস গড়লেন বার্সেলোনা সুপারস্টার।

গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে মেসি পিছনে ফেলেছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ ও টটেনহাম হটস্পারের হ্যারি কেইনকে। গত মৌসুমে লা লিগায় ৩৬ ম্যাচে ৩৪ গোল করেছিলেন মেসি। আর ইংলিশ লিগে মোহাম্মদ সালাহ ৩২ ও হ্যারি কেইন করেছিলেন ৩০ গোল। লিগে সর্বোচ্চ গোলের জন্য পিচিচি ট্রফির পর এবার গোল্ডেন বুট জিতলেন মেসি।

গত মৌসুমে সর্বোচ্চ গোলের পর চলতি মৌসুমেও লিগে উড়ে চলছেন মেসি। লা লিগায় এখনো সর্বোচ্চ গোল নিয়ে অন্যদের চেয়ে এগিয়ে তিনি। এর আগে ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৬-১৭ মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন আর্জেন্টাইন এ সুপারস্টার।

পঞ্চমবারের মতো এ পুরস্কার জিতে মেসি ছাড়িয়ে গেছেন সময়ের সেরা আরেক সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকে। পর্তুগিজ তারকা চারবার জিতেছেন এই পুরস্কার। এর মধ্যে একটি জিতেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। ১৯৬৭-৬৮ মৌসুম থেকে ইউরোপিয়ান গোল্ডেন বুট দেওয়া হচ্ছে। মেসি ও রোনালদো ছাড়া ইউরোপিয়ান গোল্টেন বুট দুবারের বেশি কেউ জিততে পারেনি।  

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ ডিসেম্বর ২০১৮/শামীম

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কিংবদন্তি! শুনে হাসলেন সাকিব

২০১৯-০৬-২৫ ১:২৩:২৪ এএম

পাঁচ উইকেটে সাকিবের জোড়া রেকর্ড

২০১৯-০৬-২৪ ১১:৩৯:২১ পিএম

বগুড়ার উপনির্বাচনে বিএনপি জয়ী

২০১৯-০৬-২৪ ১০:২১:৫৩ পিএম