ওয়ালটন স্কুল দাবা প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

প্রকাশ: ২০১৯-০১-১২ ৬:১১:০১ পিএম
আমিনুল ইসলাম | রাইজিংবিডি.কম

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায়, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের আয়োজনে, বাংলাদেশ চেস প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় আজ শনিবার অনুষ্ঠিত হয়েছে ওয়ালটন স্কুল দাবা প্রশিক্ষণ কর্মশালা-২০১৯।

তৃণমূল পর্যায় থেকে প্রতিভাবান দাবাড়– খুঁজে বের করতে ধানমন্ডির ফ্রি স্কুল রোডে অবস্থিত ‘খান হাসান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপী হয় এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। যেখানে স্কুলটির ৪০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে।

 



সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলিগ্যান্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির সিইও মাহমুদা হক মলি, রেডিও টুডের হেড অব প্রোগ্রাম জহিরুল ইসলাম টুটুল, আন্তর্জাতিক দাবা বিচারক ও বিশ্ব দাবা সংস্থার ফিদে রুলস কমিশনের সদস্য হারুনুর রশিদ, বাংলাদেশ সমাজসেরা অধিদপ্তরের সমাজসেবা কর্মকর্তা মাহফুজা পারভীন, অ্যাসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমীর আলী রানা, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক মাসুম রাহী। সভাপতিত্ব করেন খান হাসান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো. সারওয়ার (সাধারণ সম্পাদক, ১৬ নং ওয়ার্ড আওয়ামী লীগ, ঢাকা দক্ষিণ)।

 



প্রশিক্ষণ কর্মশালায় ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা ২০১৪ সাল থেকে স্কুল দাবা প্রশিক্ষণ কর্মসূচি ও প্রতিযোগিতা চালিয়ে আসছি। মূলত এটা ট্যালেন্ট হান্ট কর্মসূচি। এটার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দাবার প্রতি আকৃষ্ট করার পাশাপাশি তাদের সৃজনশীলতা বৃদ্ধিতে সহায়তা করা হচ্ছে। কারণ, দাবা একটি সৃজনশীল খেলা। যা ছাত্র-ছাত্রীদের মেধাকে আরো শানিত করে। বুদ্ধিদীপ্ত ও মাদকমুক্ত সমাজ গঠনের ব্রত নিয়ে ওয়ালটন গ্রুপ এই ধরণের প্রতিযোগিতার সঙ্গে সম্পৃক্ত হয়েছে। বাংলাদেশে কোনো মহিলা গ্র্যান্ড মাস্টার নেই। আমরা বালিকা বিদ্যালয়েও এই প্রোগ্রাম আয়োজন করছি। যাতে করে ভবিষ্যতে আমরা মহিলা গ্র্যান্ড মাস্টার পেতে পারি। দাবা একটি ইনডোর গেমস। বুদ্ধির খেলা। এখানে নারীর অংশগ্রহণে খুব একটা সমস্যা হয় না। আমরা ঢাকার বাইরে বিভিন্ন স্কুলে ওয়ালটন ট্যালেন্ট হান্ট দাবা প্রশিক্ষণের আয়োজন করেছি। এই কাজে আমাদের সহায়তা দিয়ে যাচ্ছে বাংলাদেশ দাবা ফেডারেশন।’



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৯/আমিনুল

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মুশফিককে নিয়ে দুর্ভাবনা নেই

২০১৯-০৬-১৬ ৯:৪৫:১১ পিএম