মেলবোর্নে ভারতের প্রতিপক্ষ ইতিহাসও

প্রকাশ: ২০১৯-০১-১৭ ১০:২২:৩২ পিএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : প্রথম ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচটা জিতেছে ভারত। সিরিজে এখন ১-১ সমতা। দুই দলের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটা হয়ে গেছে তাই অলিখিত ফাইনাল। কে জিতবে সিরিজ, অস্ট্রেলিয়া না ভারত?

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টা ২০ মিনিটে শুরু হবে সিরিজ নির্ধারণী ম্যাচটি।

সিডনিতে প্রথম ম্যাচে ২৮৯ রান তাড়ায় রোহিত শর্মার সেঞ্চুরির (১৩৩) পরও ৩৪ রানের হার সঙ্গী করেছিল ভারত। অ্যাডিলেডে পরের ম্যাচে ভারতের লক্ষ্য ছিল প্রথম ম্যাচের চেয়ে ১০ রান বেশি। এবার অধিনায়ক বিরাট কোহলির সেঞ্চুরি ও মহেন্দ্র সিং ধোনির ফিফটিতে (৫৫*) ভারত ম্যাচ জেতে ৬ উইকেটে, ৪ বল বাকি থাকতে।

২০১৮ সালে ধোনি কোনো ওয়ানডে ফিফটি করতে পারেননি। সেই ধোনি ২০১৯ সাল শুরু করেছেন পরপর দুই ম্যাচে দুই ফিফটি দিয়ে। শেষ ম্যাচে ফিনিশারের ভূমিকা রেখে দলকে জয় এনে দিয়েছেন শেষ ওভারে। কোহলি তো চলেছেন দুর্বার গতিতে। শেষ ১৯ ওয়ানডে ইনিংসে সেঞ্চুরি করেছেন ৯টি! ব্যাটসম্যানদের সঙ্গে ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামিদের নিয়ে সিরিজ জিততে মুখিয়ে ভারত।

তবে শেষ ম্যাচের ভেন্যু মেলবোর্ন বলেই ভারতের জন্য যা ‘ভয়’। এই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ তিনটি ওয়ানডে ম্যাচেই যে হেরেছে ভারত। সব মিলিয়ে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪ ওয়ানডের মধ্যে ৯টিতে হেরেছে তারা। ভারতের সবশেষ জয়টি সেই ২০০৮ সালে। সেবার ১৬০ রান তাড়ায় ভারত ৫ উইকেটে জিতেছিল।

এবার প্রথম দুই ম্যাচেই আগে ব্যাট করে বড় সংগ্রহ পেয়েছে অস্ট্রেলিয়া। শন মার্শ প্রথম ম্যাচে ফিফটির পর দ্বিতীয় ম্যাচে করেছেন সেঞ্চুরি। টেস্টে যিনি রানের জন্য সংগ্রাম করছেন প্রতিনিয়ত, সেই মার্শ শেষ আট ওয়ানডে ইনিংসে সেঞ্চুরি করেছেন চারটি!

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ও বোলারদের পাশাপাশি শেষ ম্যাচে ভারতকে লড়তে হবে তাই ইতিহাসের সঙ্গেও। মেলবোর্নে দীর্ঘ এক দশকের জয়-খরা কাটাতে পারবে তো কোহলির দল?



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৯/পরাগ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বইমেলায় জনস্রোত

২০১৯-০২-২১ ৭:০০:৩৩ পিএম

মাতৃভাষা দিবস ও একুশের চেতনা

২০১৯-০২-২১ ৬:২৭:৪৫ পিএম

শিশুদের কলাগাছের শহীদ মিনার

২০১৯-০২-২১ ৫:০৯:৪১ পিএম

চকবাজারের ঘটনায় তারকাদের শোক

২০১৯-০২-২১ ৪:৫৪:০৭ পিএম

চুড়িহাট্টা এখন মৃত্যুপুরী

২০১৯-০২-২১ ৪:৩১:৩৫ পিএম