শেষ ওভারে তিন ছক্কায় চিটাগংকে জেতালেন ফ্রাইলিঙ্ক

প্রকাশ: ২০১৯-০১-২১ ১০:৩৯:১৮ পিএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

ক্রীড়া প্রতিবেদক, মিরপুর থেকে : জয়ের জন্য শেষ ওভারে চিটাগং ভাইকিংসের দরকার ছিল ১৬ রান। রবি ফ্রাইলিঙ্ক হাঁকালেন তিন ছক্কা! ম্যাচ শেষ এক বল বাকি থাকতেই। ফ্রাইলিঙ্কের শেষের ঝড়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৩ উইকেটের অবিশ্বাস্য এক জয় পেয়েছে চিটাগং।

বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলের লড়াই। মিরপুরে সোমবার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৩৯ রান করেছিল ঢাকা। চিটাগং সেটি পেরিয়ে যায় এক বল বাকি থাকতে।

শেষ ওভারে ১৬ রানের প্রয়োজনে মোহর শেখের প্রথম বলে সানজামুল ইসলাম নেন এক রান। পরের বলে ফ্রাইলিঙ্কের ছক্কা। দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার পরের বলে নেন ডাবল। চতুর্থ বলে আবার ছক্কা, স্কোর লেভেল।

এর পরপরই হঠাৎ মিরপুরে একটি ফ্লাডলাইটের কিছু বাতি নিভে যায়! আলো কমে আসে কিছুটা। তাতে অবশ্য কোনো সমস্যা হয়নি ফ্রাইলিঙ্কের। পরের বলে আরেকটি ছক্কা হাঁকিয়েই দলের জয় নিশ্চিত করেন তিনি। ১০ বলে ৩ ছক্কায় অপরাজিত ২৫ রান করে ম্যাচসেরাও হয়েছেন তিনিই।

এই জয়ে ঢাকাকে ধরে ফেলল চিটাগং। ৫টি করে জয়ে দুই দলেরই সমান ১০ পয়েন্ট। তবে নেট রান রেটে এগিয়ে এখনো শীর্ষেই আছে ঢাকা। অবশ্য চিটাগংয়ের (৬) চেয়ে একটি ম্যাচ বেশি খেলেছে সাকিব আল হাসানের দল (৭)।

টস জিতে ব্যাট করতে নেমে ঢাকার শুরুটা ভালো হয়নি। এক ম্যাচ পর ফেরা ফ্রাইলিঙ্কের করা ইনিংসের তৃতীয় বলেই বোল্ড হয়ে ফেরেন রনি তালুকদার। একটা পর্যায়ে ৫৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে ঢাকা।

সুনীল নারিন ও প্রথম ম্যাচ খেলতে নামা হেইনো কুন দুজনই করেন ১৮ রান। ডারউইস রসুল রানের খাতাই খুলতে পারেননি। নবম ওভারে কোনো রান না দিয়েই কুন ও রসুলের উইকেট তুলে নেন পেসার আবু জায়েদ রাহী।

পঞ্চম উইকেটে ৩৯ রানের জুটিতে দলকে এগিয়ে নেন অধিনায়ক সাকিব ও নুরুল হাসান সোহান। কিন্তু ৯৫ থেকে ১০০, ৫ রানের মধ্যেই এই দুজনের সঙ্গে আন্দ্রে রাসেলের উইকেটও হারিয়ে বিপদে পড়ে যায় ঢাকা।

ক্যামেরন ডেলপোর্টের ফুলটস স্লগ সুইপে উড়াতে গিয়ে সাকিব ক্যাচ দিয়েছেন ৩৪ রানে। ঠিক ৩৪ বলে ২ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান ঢাকার অধিনায়ক। স্টাম্পড হওয়ার আগে সোহান করেন ১৮ বলে ২৭।

 



শেষ পর্যন্ত যে ঢাকার স্কোর ১৩৯ হয়েছে, তার পুরো কৃতিত্ব শুভাগত হোমের। শেষ বলে রান আউট হওয়ার আগে ১৫ বলে ৩ চার ও এক ছক্কায় ২৮ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

৪ ওভারে ২৫ রানে ৩ উইকেট নিয়ে চিটাগংয়ের সেরা বোলার ডেলপোর্ট। জায়েদ ৪ ওভারে ২৬ রানে ও ফ্রাইলিঙ্ক ৩ ওভারে ১৯ রানে নিয়েছেন ২টি করে উইকেট। ২৭ রানে একটি উইকেট খালেদ আহমেদের।

লক্ষ্য তাড়ায় ইনিংসের দ্বিতীয় বলেই মোহাম্মদ শাহজাদের উইকেট হারায় চিটাগং। আন্দ্রে রাসেলের বলে পয়েন্টে সামনে ড্রাইভ দিয়ে দারুণ এক ক্যাচ নেন শুভাগত। ৪ চার ও ২ ছক্কা হাঁকিয়ে ঝড় তুলেছিলেন আরেক ওপেনার ডেলপোর্ট। চতুর্থ ওভারে আক্রমণে এসে প্রথম বলেই ডেলপোর্টকে (১২ বলে ৩০) বোল্ড করেন সাকিব।

আগের ম্যাচে ফিফটি করা ইয়াসির আলীও টেকেননি। তিনিও সাকিবের পরের ওভারে ফিরেছেন ১৫ রান করে, উইকেটকিপারকে ক্যাচ দিয়ে। পাওয়ার প্লের ৬ ওভারে ৫১ রান তুলতে ৩ উইকেট হারায় চিটাগং।

সাকিব উইকেট নিয়েছেন নিজের টানা তৃতীয় ওভারেও। এবার বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ দাসুন শানাকা। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি শ্রীলঙ্কান ব্যাটসম্যান।

আগের দুই ম্যাচে টানা ফিফটি করা মুশফিকুর রহিম এদিনও ছিলেন অবিচল। পঞ্চম উইকেটে মোসাদ্দেক হোসেনের সঙ্গে ৩২ রানের জুটি গড়ে ফেলেছিলেন তিনি। এরপরই মুশফিককে (২৩) ফিরিয়ে এ জুটি ভাঙেন রুবেল হোসেন।

৫ উইকেট হাতে নিয়ে শেষ পাঁচ ওভারে চিটাগংয়ের দরকার ছিল ৩৪ রান। যেটি চার ওভারে নেমে আসে ২৬ রানে। ১৭তম ওভারে কোনো রান না দিয়েই সাকিব তুলে নেন নাঈম হাসানের উইকেট।

শেষ দুই ওভারে ২১ রানের প্রয়োজনে ১৯তম ওভারে রান আউটে কাটা পড়েন মোসাদ্দেক (৩৩)। ফলে শেষ ওভারে টিটাগংয়ের জন্য সমীকরণটা দাঁড়ায় ১৬ রানে। সেখানে তিন ছক্কায় চিটাগংকে দারুণ জয় এনে দেন ফ্রাইলিঙ্ক।বৃথা গেছে সাকিবের ৪ ওভারে ১৬ রানে ৪ উইকেটের অসাধারণ বোলিং।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৯/পরাগ

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গুলি খাওয়ার আগে বিচার চাই : মিলা

২০১৯-০৪-১৮ ৪:৫৪:০২ পিএম

পদ্মায় ভেসে এলো পা বাঁধা লাশ

২০১৯-০৪-১৮ ৩:৩৩:৩৫ পিএম