ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী গর্ডন ব্যাঙ্কস আর নেই

প্রকাশ: ২০১৯-০২-১২ ৪:৫৫:১৫ পিএম
শামীম হোসেন পাটোয়ারি | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : ১৯৬৬ সালে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের গোলরক্ষক গর্ডন ব্যাঙ্কস আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

ইংল্যান্ডের জার্সি গায়ে ৭৩টি ম্যাচে মাঠে নেমেছিলেন ব্যাঙ্কস। গোলপোস্টের নিচে অসাধারণ নৈপুণ্যের জন্য ছয়বার ফিফা গোলরক্ষক অব দ্য ইয়ারের পুরস্কার জেতেন তিনি। ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে পেলের একটি গোলের প্রচেষ্টা বিস্ময়কারভাবে ফিরিয়ে দেওয়ায় বিশেষভাবে স্মরণ করা হয় তাকে।

ইংল্যান্ডের শেফিল্ডে জন্মগ্রহন করেন গর্ডন ব্যাঙ্কস। ১৯৭৩ সালে সব ধরনের ফুটবল থেকে অবসরের আগে স্টোক সিটি ও লেস্টার সিটির হয়ে লিগ কাপে শিরোপা জেতেন কিংবদন্তি এ গোলরক্ষক। মৃত্যসংবাদ জানাতে গিয়ে তার পরিবার থেকে জানানো হয়, ‘খুব দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে গর্ডন আমাদের মাঝে আর নেই। তাকে হারিয়ে আমরা গভীরভাবে শোকাহত। তবে তাকে নিয়ে আমাদের অনেক আনন্দের স্মৃতি রয়েছে যেগুলো আমাদের খুবই গর্বিত করে।

ক্লাব ফুটবলে পেশাদার ক্যারিয়ারের শুরুতে চেস্টারফিল্ডে যোগদান করেন গর্ডন ব্যাঙ্কস। ১৯৫৯ সালে লেস্টার সিটিতে যোগ দেন তিনি। ইংল্যান্ড জাতীয় দলে তার অভিষেক হয় ১৯৬৩ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। ১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সবকটি ম্যাচে মাঠে নামার সৌভাগ্য হয়েছে তার। ওই আসরের ফাইনালে ওয়েম্বলি স্টেডিয়ামে পশ্চিম জার্মানির বিপক্ষে ৪-২ গোলে জিতে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল ইংল্যান্ড।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/শামীম

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বইমেলায় বক্তৃতা শেখার বই

২০১৯-০২-২০ ১০:১৪:৪৪ পিএম

বিএনপিতে নতুন নেতৃত্ব আনার দাবি

২০১৯-০২-২০ ৮:২৩:৫৭ পিএম