জন্মদিনে তামিমকে আইসিসি’র শুভেচ্ছা

প্রকাশ: ২০১৯-০৩-২০ ১২:৩৬:৪৮ পিএম
শামীম হোসেন পাটোয়ারি | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : তামিম ইকবাল খান। বাংলাদেশি ক্রিকেট পাগল ভক্তদের কাছে ভালোবাসার আরেক নাম। টাইগারদের বহু সাফল্যের নায়ক দেশসেরা এ ওপেনারের আজ জন্মদিন। ৩০তম জন্মদিনে তাকে শুভেচ্ছায় ভাসাচ্ছেন কোটি ভক্ত ও সমর্থকরা। অন্যদের মতো ড্যাশিং এ ওপেনারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

১৯৮৯ সালের ২০ মার্চ চট্টগ্রামে খান পরিবারে জন্ম নেন বাংলাদেশ ক্রিকেটের এই উজ্জ্বলতম নক্ষত্র। বাবা ইকবাল খান ছিলেন ফুটবল খেলোয়াড়। অপরদিকে চাচা আকরাম খান ও বড় ভাই নাফিজ ইকবাল ক্রিকেট নিয়ে মেতে থাকতেন। ক্রীড়াবান্ধব পরিবারের সঙ্গে থাকতে থাকতে ক্রিকেট তার মন মস্তিষ্কে জায়গা করে নিয়েছে। এরপর ধীরে ধীরে নিজেকে জানান দিয়ে এখন বাংলাদেশের ওপেনিংয়ে সেরা নির্ভরতার নাম তামিম।



বাঁহাতি ওপেনার তামিমকে শুভেচ্ছা জানিয়ে আইসিসি টুইট বার্তায় লিখেছে, ‘১২, ৪০০ আন্তর্জাতিক রান। ২১টি আন্তর্জাতিক সেঞ্চুরি। একমাত্র বাংলাদেশি ক্রিকেটার যার তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে। শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক ও তারকা ওপেনার তামিম ইকবাল।’

২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তামিমের। এখন পর্যন্ত খেলা ৫৮ টেস্টে ৯ সেঞ্চুরি মিলিয়ে করেছেন ৪ হাজার ৩২৭ রান। ২০০৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় তার। ১৮৯ ওয়ানডেতে ১১ সেঞ্চুরিতে বাঁহতি ব্যাটসম্যানের রান ৬ হাজার ৪৬০। এছাড়া ৭৫ টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরিসহ ৩০ বছর বয়সি তারকার রান ১ হাজার ৬১৩। এ সংস্করণে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তামিম।



মাঠের পারফরম্যান্সের সঙ্গে দেশের প্রতি তামিমের ভালবাসার বহু নজির রয়েছে। তার সবচেয়ে জ্বলজ্বলে বীরত্বের গল্পটাও এই তো কদিন আগের। ২০১৮ এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আঙুলে চোট পেয়ে মাঠ থেকেই চলে যান হাসপাতালে। বাংলাদেশ যখন হারের দুয়ারে। ঠিক তখনই সেই ভাঙা আঙুল নিয়েই নেমে যান মাঠে। মাত্র এক হাতে ব্যাট করে সেদিন টাইগার সমর্থকদের হৃদয়ের গভীরে জায়গা করে নেন তিনি। মুশফিকুর রহিমকে সঙ্গ দিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন দেশ সেরা ওপেনার। তাই জন্মদিনে লর্ডর্সের অনার্স বোর্ডে নাম লেখানো টাইগার এক ক্রিকেটারের জন্য হৃদয় নিংড়ানো ভালবাসা ও শুভকামানা জানাতে ব্যস্ত ভক্তরা।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/শামীম

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ