ফ্রেঞ্চ ওপেনে দ্বাদশ শিরোপা জিতে নাদালের ইতিহাস

প্রকাশ: ২০১৯-০৬-০৯ ১১:১৭:০৫ পিএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : বয়স পেরিয়ে গেছে ৩৩। তাতে কী আসে যায়! ক্লে কোর্টে তিনি যে সর্বকালের সেরা, সেটা আরো একবার দেখালেন রাফায়েল নাদাল। স্প্যানিশ তারকা ফ্রেঞ্চ ওপেনে জিতলেন রেকর্ড দ্বাদশ শিরোপা।

প্যারিসের ফাইনালে রোববার নাদাল অস্ট্রিয়ার ডমিনিক থিমকে হারিয়েছেন ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ গেমে। রোলাঁ গারোঁর লাল মাটিতে টানা তৃতীয় বছর শিরোপা উঁচিয়ে ধরলেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকা।

টেনিস ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে একক কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে ১২টি শিরোপা জিতলেন নাদাল। তিনি ছাড়িয়ে গেলেন ১৯৬০ থেকে ১৯৭৩ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে ১১ বার চ্যাম্পিয়ন হওয়া অস্ট্রেলিয়ান কিংবদন্তি মার্গারেট কোর্টকে।

সব মিলিয়ে নাদালের গ্র্যান্ড স্লাম শিরোপা হলো ১৮টি। ছেলেদের টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ে তার ওপরে আছেন শুধু সুইজারল্যান্ডের রজার ফেদেরার (২০টি)।

শিরোপা জয়ের পর নাদাল বলেছেন, ‘আমি কী অর্জন করেছি, তা বর্ণনা করতে পারব না, এটা একটা স্বপ্ন। ২০০৫ সালে খেলেছি প্রথম, কখনো ভাবিনি ২০১৯ সালেও আমি এখানে খেলব। এটা আমার জন্য অবিশ্বাস্য মুহূর্ত এবং বিশেষ কিছু।’

থিম এই নিয়ে দ্বিতীয়বার কোনো গ্র্যান্ড স্লামের ফাইনাল খেললেন। দুইবারই তার প্রথম শিরোপা জয়ের স্বপ্ন ভাঙলেন নাদাল। গত বছর ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেই নাদালের কাছে তিনি সরাসরি সেটে হেরেছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৯/পরাগ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম