ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হাওরে কয়েক কোটি টাকার ফসল হুমকিতে

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১২, ৭ এপ্রিল ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওরে কয়েক কোটি টাকার ফসল হুমকিতে

খোয়াই নদীর ঝুঁকিপূর্ণ বাঁধ

মামুন চৌধুরী
হবিগঞ্জ, ৭ এপ্রিল : হবিগঞ্জের ভাটি এলাকা কাশিপুর থেকে যাদবপুর পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার বিস্তৃত খোয়াই নদীর বাঁধ সংস্কারকাজ অনিশ্চিত হয়ে পড়েছে। বরাদ্দ না পাওয়ায় দেখা দিয়েছে এ অনিশ্চয়তা। এতে হুমকির মুখে পড়েছে হবিগঞ্জ শহরের পশ্চিম এলাকা রিচি ও লুকড়া ইউনিয়ন এবং লাখাই উপজেলার চলতি মৌসুমের ইরি-বোরো জমির ফসল।

এলাকাবাসী জানান, প্রতিবছর এপ্রিল-মে মাসে উজান থেকে নেমে আসা বৃষ্টির পানি খোয়াই নদীতে অকালবন্যা সৃষ্টি করে। এ সময় খোয়াইর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়। হুমকির সম্মুখীন হয় হবিগঞ্জ শহর প্রতিরক্ষা বাঁধ । অকালবন্যার পানি প্রবল বেগে প্রবাহিত হয় নিম্নাঞ্চল দিয়ে।

হবিগঞ্জ সদর উপজেলার কাশিপুর থেকে যাদবপুর পর্যন্ত ৩ কিলোমিটার এলাকায় খোয়াই নদীর বাঁধ অনেকটা সমতল ভূমির সমান, আবার অনেক স্থানে বাঁধ ভেঙে গেছে। এ অবস্থায় খোয়াই নদীতে অকালবন্যা দেখা দিলে ওই ৩ কিলোমিটার এলাকা দিয়ে নদীর পানি প্রবাহিত হবে। তলিয়ে যাবে সদর উপজেলার রিচি ও লুকড়া ইউনিয়ন এবং লাখাই উপজেলার কয়েক হাজার একর বোরো জমির ফসল।

বাঁধ সংস্কার না হওয়ায় হবিগঞ্জ শহরের পশ্চিমাঞ্চল ওই এলাকার কয়েক হাজার কৃষক ফসল ঘরে তোলা নিয়ে শঙ্কায় ভুগছেন। কৃষকরা জানান, মাত্র ১৫ লাখ টাকার সরকারি বরাদ্দ দিলেই ঝুঁকিপূর্ণ এই এলাকাটুকুর সংস্কার সম্ভব হতো। এতে কয়েক কোটি টাকার বোরো ফসল বিনষ্টের ঝুঁকিতে পড়ত না।

এ ব্যাপারে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম বলেন, ‘ওই ৩ কিলোমিটার এলাকায় বাঁধ সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বরাদ্দ চেয়েছি। এখনো পাওয়া যায়নি।’

রাইজিংবিডি/টিপু/আবু মো.



 



রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়