ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফের ঢাকার মঞ্চে দক্ষিণা সুন্দরী

পাভেল রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ৬ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফের ঢাকার মঞ্চে দক্ষিণা সুন্দরী

দক্ষিণা সুন্দরী নাটকের দৃশ্য

পাভেল রহমান : কমনওয়েলথ গেমসের সাংস্কৃতিক আসরে প্রথমবার মঞ্চস্থ হয়েছে বাংলাদেশের কোন মঞ্চনাটক। গ্লাসগোতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস উপলক্ষে ন্যাশনাল থিয়েটার অব স্কটল্যান্ড আয়োজন করেছিলো টিন ফরেস্ট থিয়েটার উৎসব। এতে আমন্ত্রিত নাটক হিসেবে গত ২৪ জুলাই মঞ্চস্থ হয় থিয়েট্রেক্স বাংলাদেশের নাটক দক্ষিণা সুন্দরী। সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় নাটকটির সফল মঞ্চায়নের পর দেশে ফিরেছে থিয়েট্রেক্স বাংলাদেশের নাট্যকর্মীরা।

দেশে ফিরেই বাংলাদেশের দর্শকের জন্য ‘দক্ষিণা সুন্দরী’ নাটকটির দুটি প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে থিয়েট্রেক্স বাংলাদেশ। আগামী ১৬ ও ১৭ আগস্ট শনি ও রোববার সন্ধ্যা ৭টা ৩০মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট-মন্ডলে ‘দক্ষিণা সুন্দরী’ নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন ‘সুন্দরবনের’ পটভূমিতে নির্মিত নাটকটিতে গীত, নৃত্য ও বাদ্য সহকারে সর্বপ্রাণবাদী পাঁচালী আকারে উপস্থাপন করা হয়েছে বাংলার রূপকে। উপস্থাপনে অনুসরণ করা হয়েছে আখ্যানরীতি। কেন্দ্রীয় চরিত্র হিসেবে রয়েছে এক জোড়া মানব-মানবী। পুরুষ চরিত্রের নাম বনা আর নারী চরিত্র চন্দ্রে। চরিত্র দুটিতে অভিনয় করেছেন আতিকুর রহমান ও নুসরাত শারমীন।

নাটকটি রচনা করেছেন শাহমান মৈশান। গবেষণা উপদেষ্টা ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পোশাক পরিকল্পনা ডিজাইন তত্বাবধানে ওয়াহীদা মল্লিক জলি, রূপসজ্জা পরিকল্পনা তত্ত্ববধানে রহমত আলী, নৃত্য বিন্যাস অমিত চৌধুরী, সংগীত পরিকল্পনায় নীলা সাহা, আলোক পরিকল্পনায় মীর্জা শাখেছেপ শাকিব ও আতিকুল ইসলাম। মুখোশ পরিকল্পনা সুশান্ত কুমার সরকার, দ্রব্য পরিকল্পনা খাঁন মো: রফিক, পট অংকন রঘুনাথ চক্রবর্তী, অভিনয় ও পোশাক পরিকল্পনা করেছেন আতিকুর রহমান, মাহজাবীন ইসলাম, নুসরাত শারমীন, সৈয়দা ইফাত আরা ও এস এম জুম্মান সাদিক এবং প্রযোজনা সহযোগিতায় ন্যাশনাল থিয়েটার অব স্কটল্যান্ড ও ব্রিটিশ কাউন্সিল।

রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৪/পাভেল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়