ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভেসে ভেসে ১৬ বছর

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ১৪ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেসে ভেসে ১৬ বছর

ক্লিভ ও জেন গ্রিন (ছবি : ডেইলি মেইল)

ডেস্ক রিপোর্ট : ইচ্ছে ছিল, পাল তুলে সপ্তাহখানেকের জন্য প্রমোদভ্রমণে পানির দেশে হারিয়ে যাওয়া। সপ্তাহ গেল, মাস গেল, এল বছর। পালের টানে, জলে ভেসে কেটে গেল দশক, যুগ। এখন তাদের জলযাত্রার ১৬ বছর। ফিরেছেন ঘরে।

 

সেই ১৯৯৮ সালের কথা। ক্লিভ (৬২) ও জেন গ্রিন (৬০) দম্পতি যুক্তরাজ্যের ওয়েস্ট ওয়েলসের পেমব্রুকশায়ারের ম্যারিনা থেকে জলযাত্রা শুরু করেন। পৌঁছান স্পেনে।

 

স্পেন থেকে ঘরে ফেরার কথা ছিল। কিন্তু আর ফেরা হয়নি। পালের জাহাজ ভাসান অজানার উদ্দেশে। ভেসে ভেসে, যেতে যেতে ঠিক করেন, কোন স্থান থেকে কোথায় যাবেন। এভাবে কেটেছে ১৬টি বছর।

 

জলযাত্রায় জীবন পার! চাকরি থেকে অবসর নেওয়া ক্লিভ ও জন জানতেন, পাল তোলা ছোট্ট জাহাজের প্রমোদবিহারে ঝুঁকি কম নয়। তারপরও খেয়ালিপনায় ভেসে ভেসে গেছেন ৫১টি দেশে। পাড়ি দিয়েছেন ১৫ হাজার নটিক্যাল মাইল। ১৬ বছরের জলভ্রমণ শেষে আবার ফিরেছেন মানুষের কোলাহলে।

 

ক্লিভ ও জেন গ্রিনের ভ্রমণকে সমুদ্রভ্রমণ না বলে জলভ্রমণ বলা হচ্ছে। কারণ সাগর-সমুদ্র থেকে জনপদে যেতে অনেক সময় তাদেরকে ছোট-বড় নদী পাড়ি দিতে হয়েছে।

 

ক্লিভ ও জেন গ্রিন ১৬ বছর একই পালতোলা জাহাজে ভ্রমণ করেছেন। জাহাজটির দৈর্ঘ্য মাত্র ৩৫ ফুট। এর মধ্যেই থাকা, খাওয়া-দাওয়া সব। দীর্ঘ এ ভ্রমণে তাদের প্রতি সপ্তাহে খরচ হয়েছে মাত্র ১৩০ পাউন্ড।

 

সমুদ্র উপকূলবর্তী পাহাড়-পর্বত, জীবন্ত আগ্নেয়গিরি, সমুদ্র সৈকত ও পশুপাখি দেখেছেন তারা। চড়েছেন মিশরের উটে। পাড়ি দিয়েছেন আটলান্টিক। ঘুরে দেখেছেন ক্যারিবীয় দ্বীপপুঞ্জ। এশিয়া, ইউরোপ, আফ্রিকা, আমেরিকা ও অস্ট্রেলিয়া মহাদেশের ৫১ দেশে পা দিয়েছেন তারা।

তথ্যসূত্র : ডেইলি মেইল।

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৪/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়