ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতের চার রাজ্যে বন্যার ছোবল

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৬, ১৮ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের চার রাজ্যে বন্যার ছোবল

উত্তর প্রদেশের একটি বন্যাকবলিত এলাকার দৃশ্য ছবি : এনডিটিভি

ডেস্ক রিপোর্ট : ভারতের চার রাজ্যে বন্যা ছোবল হেনেছে। টানা বৃষ্টিতে উত্তরাখন্ড, উত্তর প্রদেশ, বিহার ও আসামের বিস্তীর্ণ এলাকা এখন জলমগ্ন। বন্যায় বিপর্যস্ত ভারতের এই চার রাজ্য। নদী টইটম্বুর হয়ে পানি গড়িয়েছে স্থলভাগেও। জনবসতিপূর্ণ এলাকাগুলো পানিতে ভাসছে। ফলে স্বাভাবিক জীবনযাত্রায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে।


ভারতের মিডিয়ায় বলা হয়েছে, উত্তর প্রদেশের বাহরাইচ ও শ্রাবস্তী নদীর অবস্থা সবচেয়ে খারাপ। গ্রামের পর গ্রাম এখন পানির নিচে। উত্তর প্রদেশের ৫০০টি জেলা বন্যাকবলিত। ইতিমধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে বলে খবরে জানানো হয়েছে। অন্তত ১৫০০ গ্রামবাসীকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।


বিহারের দ্বারভাঙ্গা, মধুবনী, সাহারসা ও সুপৌলেও নদীর পানি অস্বাভাবিক বেড়েছে। কোশী নদীর বাঁধ ভেঙে প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।


অন্যদিকে টানা বৃষ্টির কারণে উত্তরাখন্ডের বিস্তীর্ণ এলাকায় ইতিমধ্যেই দেখা দিয়েছে ধস। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে প্রায় সব নদীর পানি। অত্যধিক বৃষ্টি ও ভূমিধসের কারণে উত্তরাখন্ড কার্যত বিপর্যস্ত। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে উত্তরাখন্ডের বন্যাকবলিত প্রতিটি জেলায় আড়াই কোটি রুপি করে ইতিমধ্যেই সাহায্য পাঠানো হয়েছে।


আসামের বিস্তীর্ণ অঞ্চলও বন্যায় বিপর্যস্ত। আসামের কাজিরাঙা অভয়ারণ্যের ৫০ শতাংশই পানিতে ডুবে আছে। ফলে এই অভয়ারণ্যের বন্য প্রাণীরাও অস্তিত্ব সংকটে পড়েছে।


তথ্যসূত্র : ইন্টারনেট

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৪/টিপু/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়