জয়ের ছন্দে ফেরার লড়াই

প্রকাশ: ২০১৯-০৬-০৮ ৮:৫২:০১ এএম
ইয়াসিন | রাইজিংবিডি.কম

কার্ডিফ থেকে ইয়াসিন হাসান: সোনাঝরা রোদেলা সকাল।  মনে হচ্ছিল এমন রোদেলা দিনে সবকিছুই হবে পারফেক্ট। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে বদলাতে থাকে কার্ডিফের আকাশ।

ঘড়ির কাঁটা ৮টা ছোঁয়ার সাথে সাথে আকাশে মেঘের ঘনঘটা। শুরু হয় বৃষ্টি। শুরুতে গুড়িগুড়ি বৃষ্টির পর শুরু হয় মুষলধারে। ইংল্যান্ডের আবহাওয়ার ওপর ভরসা নেই কারো। কর্মব্যস্ত জীবন যাদের তারা প্রত্যেকেই এখানে ছাতা সঙ্গে রাখেন। ঘন্টাখানেকের বৃষ্টির পর আবার ফকফকে আকাশ। সূর্য মামার তীব্র রোদ। খানিকবাদে আবার বৃষ্টি। পুরোদিনই চলল মেঘ-সূর্য্যর লুকোচুরি খেলা।  অবশ্য কার্ডিফের এ রূপ নতুন নয়। বছরের অধিকাংশ সময়ই এখানে বৃষ্টি থাকে। গতকাল তেমনই এক দিন পার করছে কার্ডিফবাসী।  

আজকের আবহাওয়ায় তেমন কোনো পূর্বাভাস নেই।  তাইতো বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটি পূর্ণ ওভার হওয়ার প্রত্যাশায় সকলে।  এ চাওয়াটা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজারও।  ‘পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটি দেখলেন পয়েন্ট ভাগাভাগি হলো। আমরা এরকম ম্যাচ খেলতে চাই না।  কালকের (আজকের) ম্যাচটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ফল যাই হোক আমরা চাই ম্যাচটি খেলতে।’ টিম বাস তার জন্য দাঁড়িয়ে ছিল। কিন্তু অনেকক্ষণ কথা বললেন।  বাংলাদেশ, ইংল্যান্ড ম্যাচের প্রয়োজনীয়তা বোঝালেন। তাতে স্পষ্ট নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ হারের পর পুরো দল মুখিয়ে আছে ইংল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর। সেই ঘুরে দাঁড়ানোটা কি খুব সহজ? মাশরাফি আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বললেন,‘সহজ তো মোটেও না।  ওদের মাটিতে খেলা, বিশ্বকাপের অন্যতম ফেবারিট।  শেষ ম্যাচ হেরেছে।  ওরা যদি আমাদের বিপক্ষে হারে তাহলে পরবর্তীতে সমস্যা হবে।  ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা।  তাই আমাদের বিপক্ষে পূর্ণ ২ পয়েন্ট চাইবে। আমরাও তাই চাই। জিততে চাই। মাঠে যে দল ভালো ক্রিকেট খেলতে হবে তারা জিতবে।’
 


প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে নাড়িয়ে দেওয়ার পর নিউজিল্যান্ডকেও প্রায় মাটিতে নামিয়ে এনেছিল বাংলাদেশ। কিন্তু ভাগ্য পাশে না থাকায় জয় পায়নি বাংলাদেশ। অবশ্য নিজেদের ভুলগুলোও কোনোভাবে আড়াল করছে না বাংলাদেশ।  রান আউটের সুযোগ হাতছাড়া হওয়ায় ম্যাচে বাংলাদেশ জয় পায়নি।  শিশুতোষ ভুলে মুশফিকও যেন কাঠগড়ায়! তাকে অবশ্য দল ব্লেইম দিচ্ছে না।  পাশে থেকে সমর্থণ জোগাচ্ছেন অধিনায়ক,‘আমার কাছে মনে হয়, মুশফিক পুরোপুরি ঠিক আছে। খারাপ থাকার কোন কারণ দেখি নেই। মুশফিকও ভালো আছে। দলের অবস্থাও খারাপ নয়।’ দলের অবস্থা খারাপ না থাকলেও একটি জায়গায় অধিনায়ক মাশরাফি, দলের সেরা ওপেনার তামিম হতাশ।  বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে তামিম, মাশরাফি জ্বুলে উঠতে পারেনি।  খুব করে তারা চেয়েছিলেন গতকাল অনুশীলন করতে। কিন্তু বৃষ্টিতে ইনডোরে টুকটাক অনুশীলনেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।  

অনুশীলন হোক আর নাই হোক, আজ মাঠে নামতেই হবে টিম বাংলাদেশকে।  ইংল্যান্ডের বিপক্ষে রক্ষণে আক্রমণের পরিকল্পনা সাজিয়েছে দল।  তাদের ব্যাটিং ভয়ংকর।  দুই বিশ্বকাপের মাঝে ৩৮ বার ইংল্যান্ডের রান তিনশ পেরিয়েছে। বাংলাদেশের ছয় বার।  বলার অপেক্ষা রাখে না দুই দলের ব্যবধান গড়ে দিতে পারেন ব্যাটসম্যানরা।  তাইতো সোফিয়া গার্ডেনের ছোট্ট মাঠে বাড়তি স্পিনারের পরিবর্তে পেসার নিয়ে নামার পরিকল্পনা বাংলাদেশের।  মিরাজের পরিবর্তে দলে ঢুকতে পারেন রুবেল।
 


তিনটি জায়গায় বাংলাদেশ আত্মবিশ্বাসে জ্বালানি পেতে পারে।  প্রথমত, সোফিয়া গার্ডেনে বাংলাদেশ কখনোই হারেনি।  দ্বিতীয়ত, ইংল্যান্ডকে শেষ দুই বিশ্বকাপের দুটিতেই হারিয়েছে বাংলাদেশ। তৃতীয়ত, নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচের লড়াকু মনোব।  প্রথম দুই কারণে বাড়তি উচ্ছ্বাস নেই মাশরাফি। শেষটাই তার ভরসা।  তাইতো বলেন,‘আমরা ওই মাঠে ২২৪ রান করে যে লড়াইটা করেছি, এটা যদি ইংল্যান্ডের বিপক্ষে করতে পারি তাহলেই হবে…।’




রাইজিংবিডি/লন্ডন/৮ জুন ২০১৯/ইয়াসিন

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম