অনেক কাঠখড় পুড়িয়ে, অনেক তিতিক্ষার সেঞ্চুরি সাকিবের

প্রকাশ: ২০১৯-০৬-০৯ ১:১৩:৫৫ এএম
ইয়াসিন | রাইজিংবিডি.কম

কার্ডিফ থেকে, ক্রীড়া প্রতিবেদক : ‘আমাকে এখানে ব্যাটিংয়ের জন্য সবাইকে মানাতে হয়েছে’– ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর নিজের ব্যাটিং পজিশন নিয়ে এভাবেই বলছিলেন সাকিব আল হাসান। 

দল থেকে গত বছর তিনে ব্যাটিংয়ের প্রস্তাব দেওয়ার পর লুফে নিয়েছিলেন সাকিব। ব্যাটিং অর্ডারে ওপরে ব্যাটিং করার ইচ্ছা সব সময় ছিল সাকিবের। সময়-সুযোগ মিলছিল না। দীর্ঘ সময় ব্যাটিং করা যায় বলে সেই সুযোগটি সাকিব লুফে নিয়েছিলেন।চন্ডিকা হাথুরুসিংহের সময়ে সাকিব নিজ থেকে একবার প্রস্তাবও দিয়েছিলেন। সেই প্রস্তাব টিম ম্যানেজমেন্ট আমলে নেয়নি। সাব্বিরকে তিনে প্রস্তুত করেছিল দল। কিন্তু বিফলে গিয়েছিল সেই পরীক্ষা। 

দল যখন খাদের কিনারায় ছিল, সাকিবের কাছে আসে প্রস্তাব। সাকিব রাজী হন। ত্রিদেশীয় সিরিজে তিনে ব্যাটিংয়ে নেমে করেন ৩৭ রান। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৬৭, পরেরটায় জিম্বাবুয়ের বিপক্ষে আবার ৫১। এরপর ধারাবাহিক ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে যান বিশ্বসেরা অলরাউন্ডার। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতে পরপর দুই ম্যাচে ৯৭ ও ৫৬ রান করে সাকিব বুঝিয়ে দেন ওই পজিশনে জমে গেছেন তিনি। এরপর শুধু এগিয়ে যাওয়া। সেই পারফরম্যান্সগুলোর ধারাবাহিকতায় সাকিব শনিবার তিনে পেলেন প্রথম সেঞ্চুরি। সেটাও বিশ্বকাপের মঞ্চে। ইংল্যান্ডের শক্তিশালী ব্যাটিংয়ের বিরুদ্ধে কার্ডিফে সাকিবের ব্যাট থেকে আসে ১২ রান। এর আগে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে রান ৭৫ ও ৬৪। প্রথম দুই ম্যাচে বড় ইনিংসের সম্ভাবনা জাগিয়েও সাকিব ফিরে যান সাজঘরে। এদিন সাকিব পেরেছেন। তাইতো সেঞ্চুরির আনন্দটা তার কাছে ভিন্ন রকম। 

তিনে ব্যাটিংয়ের পেছনে রয়েছে অনেক রহস্য। অনেক কাঠখড় পুড়োনোর গল্প।  সব বাধা পেরিয়ে সাকিব যখন তিনে থিতু হয়েছেন, তখনই তার কাছে ধরা দিল তিন অঙ্ক। ২৩ ইনিংস পর পাওয়া সেঞ্চুরির রোমাঞ্চ ছুঁয়ে গেল তাকেও, ‘তিনে ব্যাটিংয়ের জন্য সবাইকে আমার মানাতে হয়েছে। যদি আমি এই জায়গায় রান না পাই তাহলে সতীর্থরাই হয়তো বলবে আমাকে পাঁচে ব্যাটিং করা উচিত। এজন্য বলছি এখানে ব্যাটিং করতে সবাইকে মানাতে হয়েছে।’

২০১ ওয়ানডেতে ৩৬.৬৬ গড়ে ব্যাটিং করা সাকিব অপেক্ষায় ওয়ানডে ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলক ছোঁয়ার। বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ২৬০ রান করা সাকিব আর ২৩ রান করলে দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ছয় হাজার রানের মাইলফলক ছুঁবেন। তার ক্যারিয়ারের সূর্য যখন মধ্যগগণে তখন তিনে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ নিয়েছেন। সেই চ্যালেঞ্জে সাকিব কতটা সফল হবেন, তা সময় বলে দেবে। তবে বর্তমান সময়টা উপভোগ করছেন বাঁহাতি ব্যাটসম্যান। 

 

 

রাইজিংবিডি/কার্ডিফে/৯ জুন ২০১৯/ইয়াসিন/পরাগ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম