‘বাটলার খেললে কোনো পরিকল্পনাই কাজ করে না’

প্রকাশ: ২০১৯-০৬-০৯ ২:২৬:০৫ এএম
ইয়াসিন | রাইজিংবিডি.কম

কার্ডিফ থেকে ক্রীড়া প্রতিবেদক : ওয়ানডেতে শেষ ছয় ম্যাচে ইংল্যান্ডের রান তিনশ ছাড়ায়। বাংলাদেশের বিপক্ষে ৩৮৬ রান তুলে অস্ট্রেলিয়ার টানা ছয়বার তিনশ-প্লাস রানের রেকর্ড গুঁড়িয়ে নতুন কীর্তি গড়েছে ইংল্যান্ড। 

ওয়ানডেতে ভয়ংকর হয়ে ওঠা ইংল্যান্ড গত দুই-তিন বছর ধরেই এমন পারফরম্যান্স করছে। টপ অর্ডারে আক্রমণাত্মক ব্যাটিংয়ের পর মিডল অর্ডারে তাদের বিধ্বংসী ব্যাটিং যেকোনো বোলিং বিভাগের মাথা ব্যথার কারণ। দুই বিশ্বকাপের মাঝে ওয়ানডেতে মোট ৩৯ বার ইংল্যান্ডের রান তিনশ ছাড়ায়। এ সময়ে দলগত রানের বিশ্বরেকর্ডও গড়ে তারা। চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহ্যামে ৪৮১ এবং ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৪৪৪ রান করে ইংল্যান্ড। 

শনিবার বাংলাদেশের বিপক্ষে ৩৮৬ রান তুলে বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ রান করে ইংল্যান্ড। ওপেনিংয়ে জেসন রয়ের ১২১ বলে ১৫৩ রানের পর মাঝে জস বাটলার ৪৪ বলে করেন ৬৪ রান। শেষ দিকে লিয়াম প্লাঙ্কেট ৯ বলে ২৭ ও ক্রিস ওকস ৮ বলে ১৮ রান তোলেন। রয়ের সেঞ্চুরির জবাব সাকিব সেঞ্চুরি দিয়ে দিয়েছেন। ১১৯ বলে তুলেছেন ১২১ রান। কিন্তু ইংল্যান্ডের বাটলারের মতো ইনিংস খেলতে পারেনি বাংলাদেশের কেউ। কিংবা লোয়ার অর্ডারে প্লাঙ্কেট ও ওকস যেভাবে ব্যাটিং করেছেন সেরকম প্রয়োজন মেটাতে পারেননি।

সেঞ্চুরিয়ান সাকিবের মতে, বাটলারের বিধ্বংসী ইনিংসই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট, ‘ওদের ব্যাটিংয়ের শুরুটা এবং ওরা যেভাবে শেষ করেছে সেটা অসাধারণ ছিল। ইংল্যান্ড ভালো খেলেছে। ক্রেডিট তাদেরকে দেওয়া উচিত হবে। তাদের ওপেনাররা যেভাবে ব্যাটিং করেছে এবং বাটলার যেভাবে শেষ করেছে সেটা ম্যাচের টার্নিং পয়েন্ট। ও-ই মূলত পার্থক্যটা গড়ে দিয়েছে। ওর মতো কেউ যখন ব্যাটিং করে, তখন পরিকল্পনাগুলো কঠিন হেয় যায়। এ, বি , সি কিংবা ডি কোনো পরিকল্পনাই কাজ করে না।’

নিজেদের বোলিং নিয়েও খুশি নন সাকিব, ‘যেই ফল হয়েছে সেটা হতাশার। পাশাপাশি আমরা যেই ধারাবাহিকাতায় বোলিং করেছি সেটাও হতাশার। আমরা দক্ষিণ আফ্রিকার ও নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো বোলিং করেছিলাম। আমরা আরো ভালো বোলিং পারফরম্যান্সের প্রত্যাশা করেছিলাম। কিন্তু এ ম্যাচে এটা হয়নি। শেষ তিন-চার বছরে ইংল্যান্ড যেই মানসিকতায় খেলেছে তারা আজ সেভাবেই খেলেছে। আমরা জানতাম আমাদের জন্য কঠিন হবে। নিয়মিত বিরতিতে আমাদেরকে উইকেট নিতে হতো তাদের ধারাবাহিকতা আটকানোর জন্য। কিন্তু আজ আমরা পারিনি। এজন্য আমরা ম্যাচ হেরেছি। ’

 

 

রাইজিংবিডি/কার্ডিফ/৯ জুন ২০১৯/ইয়াসিন/পরাগ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম