ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এশিয়া কাপের স্মৃতিতে প্রেরণা পাচ্ছে বাংলাদেশ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ২৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এশিয়া কাপের স্মৃতিতে প্রেরণা পাচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, সাউদাম্পটন থেকে : বাংলাদেশের জন্য বিশ্বকাপ এখন অনেকটাই এশিয়া কাপের মঞ্চ!

শেষ তিন ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও পাকিস্তান। বাংলাদেশ সেমিফাইনাল খেলতে পারবে কি পারবে না তা নির্ভর করবে এ তিন ম্যাচের ওপর। তিন ম্যাচে বাংলাদেশ তিনটিতে জিতলেই যেতে পারবে শেষ চারে। দুবাইয়ে শেষ এশিয়া কাপে বাংলাদেশ খেলেছিল ফাইনাল। শিরোপা জিততে পারেনি তবে শুরুতে হোঁচট খাওয়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় মাশরাফির দল।

এশিয়া কাপেও ছিল বাংলাদেশের সামনে এমন চ্যালেঞ্জ। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর আফগানিস্তানের বিপক্ষে হার। ওই হারের পরও বাংলাদেশ জায়গা করে নেয় সুপার ফোরে। ওখানে দুই ম্যাচ জিতলে ফাইনাল। ভারতের বিপক্ষে শুরুতেই পরাজয়। পরের দুই ম্যাচ আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে। পরপর দুই ম্যাচ জিতে বাংলাদেশ যায় ফাইনালে। পরবর্তীতে ভারতকে নাকানিচুবানি খাইয়ে বাংলাদেশ ফাইনাল হারে শেষ বলে।

শুরুর ধাক্কার পর পথ না হারিয়ে ফাইনাল খেলে বাংলাদেশ নিজেদের দৃঢ়চেতা মনোভাব প্রকাশ করে। সেই পারফরম্যান্স থেকে প্রেরণা খুঁজছে বাংলাদেশ।



‘অবশ্যই আমরা এশিয়া কাপ থেকে অনুপ্রেরণা পাচ্ছি। আমরা অসাধারণ একটি টুর্নামেন্ট খেলেছিলাম এবং শিরোপা প্রায় কাছাকাছি চলে গিয়েছিলাম। শেষ বলে আমাদের ভাগ্য নির্ধারণ হয়েছিল।’ – বলেছেন কোচ স্টিভ রোডস।

কাজটা মোটেও সহজ নয় তাও মনে করিয়ে দিয়েছেন রোডস। আফগানিস্তানের বিপক্ষে শেষ মুখোমুখিতে বাংলাদেশ জিতেছিল মাত্র ৩ রানে। এছাড়া আফগানিস্তান শেষ ম্যাচে ভারতকে প্রায় হারিয়েই দিয়েছিল। আফগানদের লড়াকু মনোভাবে সতর্ক কোচ।

‘আমাদের প্রথম চ্যালেঞ্জ আফগানিস্তান। তারা মাঠের ক্রিকেটে কঠিন প্রতিপক্ষ। ভালোমানের ক্রিকেটারদের নিয়ে তাদের দলটি গড়া। ভারতের বিপক্ষে তারা কঠিন লড়াই করেছিল। প্রতিপক্ষ হিসেবে আমরা তাদেরকে যথেষ্ট সম্মান করছি। এশিয়া কাপে তারা আমাদের বিপক্ষে কঠিন প্রতিদ্বন্দ্বীতা করেছিল। যদিও আমরা পরবর্তীতে ঘুরে দাঁড়িয়েছি। আমরা জানি তাদের বিপক্ষে জয় পাওয়া কঠিন হবে। কিন্তু আমরা ভীত নই। আমরা আত্মবিশ্বাসী।’ – যোগ করেছেন রোডস।

এশিয়ার বর্তমান রানার্সআপ বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের থেকে এগিয়েও আছে বাংলাদেশ।  দল জয়ের প্রত্যাশায় রয়েছে। প্রত্যাশিত জয় পেলে বিশ্বকাপে লক্ষ্যের পথে আরো এ পা এগিয়ে যাবে বাংলাদেশ। 



রাইজিংবিডি/সাউদাম্পটন/২৩ জুন ২০১৯/ইয়াসিন/আমিনুল   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়