ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গাণিতিকভাবে কঠিন তবে যে কোনো কিছুই হতে পারে: সাকিব

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৭, ২৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাণিতিকভাবে কঠিন তবে যে কোনো কিছুই হতে পারে: সাকিব

সাউদাম্পটন থেকে ক্রীড়া প্রতিবেদক: সেমিফাইনাল যেতে হলে বাংলাদেশকে বিশ্বকাপের শেষ দুই ম্যাচেই জিততে হবে। পাশাপাশি বিশ্বকাপের অন্যম্যাচগুলোতেও তাকিয়ে থাকতে হবে তাদের।

সমীকরণটা বেশ কঠিন।  গাণিতিকভাবে কঠিন হিসাবের।  তবুও আশা ছাড়তে রাজী নন সাকিব।  বাংলাদেশের ভাগ্যে কি লিখা আছে তা সময় বলে দেবে।  তাই সাকিব নিজেদের কাজটা করে রাখতে চান ঠিকঠাক মতোন।

আপাতদৃষ্টিতে মনে হচ্ছে ইংল্যান্ড হারলেই বাংলাদেশের লাভ।  ইংল্যান্ডের শেষ তিন ম্যাচ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তারা জিতলে ঘরের মাঠে বিশ্বকাপ খেলা হবে না ইংল্যান্ডের।  ৮ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড এখন চারে।  ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ পাঁচে। দুই দলের সেমিফাইনালের সম্ভাবনা বেশ জোড়াল।  যারা ভালো খেলবে, ভাগ্য পাশে থাকবে তাদের ঘরেই যাবে বিশ্বকাপ। এমনটা বিশ্বাস করেন সাকিব আল হাসান।

‘ইংল্যান্ডের আরও তিনটি ম্যাচ আছে। তাদের দরকার মাত্র ১ জয়।  আমাদের দুটি ম্যাচ আছে আমাদেরকে দুটিই জিততে হবে। গানিতিকভাবে কঠিন।  কিন্তু ক্রিকেটে যেকোনো কিছু হতে পারে। এই মুহূর্তে আমরা আমাদেরকে নিয়ে চিন্তা করতে পারি।’

বাংলাদেশের পরবর্তী ম্যাচ বার্মিংহ্যামে ২ জুলাই, ভারতের বিপক্ষে।  সাকিবের বিশ্বাস ভালো ক্রিকেট খেলতে পারলে ভারতকেও বিশ্বমঞ্চে হারানো সম্ভব।

‘দুটি গুরুত্বপূ্র্ণ ম্যাচ আমাদের রয়ে গেছে।  ভারত আমাদের পরবর্তী প্রতিপক্ষ। তারা দল হিসেবে অনেক এগিয়ে। ওরা বিশ্বকাপে চোখ রেখে অংশ নিয়েছে।  আশা করছি আমরা আমাদের সেরা ক্রিকেকটা খেলতে পারব।’ – বলেছেন সাকিব।

ওয়ানডেতে দুই দলের ৩৫ মুখোমুখিতে ভারত জিতেছে ২৯ টিতে।  ৫টি জিতেছে বাংলাদেশ। চিরপ্রতিবন্দ্বী পাকিস্তান কখনোই ভারতকে হারাতে পারেনি বিশ্বকাপে। বাংলাদেশ পেরেছে ২০০৭ বিশ্বকাপে।  সেই দলে ছিলেন মাশরাফি, সাকিব, তামিম ও মুশফিক।  মাশরাফি হয়েছিলেন ম্যাচসেরা।  তামিম, সাকিব ও মুশফিক পেয়েছিলেন হাফসেঞ্চুরি।  সেই অভিজ্ঞতা ও সুখস্মৃতি প্রেরণা জুগালেও তা বার্মিংহ্যামের ম্যাচে কোনো কাজে আসবে না বলে মনে করছেন সাকিব। 

‘আমার অভিজ্ঞতা আমাকে সহায়তা করছে। অভিজ্ঞতাই সবকিছুর শেষ নয়। সেরা ক্রিকেট খেলতে হবে যদি আমরা ভারতকে হারাতে চাই। ওদের এমন কিছু খেলোয়াড় আছে যারা একাই ম্যাচ শেষ করতে পারে। আমাদেরকে সেরা ক্রিকেট খেলতে হবে এবং আমি বিশ্বাস করি আমরা সেই সামর্থ্য রাখি।’ – যোগ করেন সাকিব।

 

রাইজিংবিডি/সাউদাম্পটন/২৫ জুন ২০১৯/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়