ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইংল্যান্ডও জিতেছে ক্রিকেট বিশ্বকাপ!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২৬ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংল্যান্ডও জিতেছে ক্রিকেট বিশ্বকাপ!

বার্মিংহাম থেকে ইয়াসিন হাসান : ক্রীড়াঙ্গানে সবথেকে বেশি অবদানের জন্য কোন দেশের কথা সবার আগে আসবে? নিশ্চয়ই ইংল্যান্ড। ক্রিকেট, ফুটবল তো তাদের হাত ধরেই এসেছে। এরপর তা ছড়িয়েছে বিশ্বজুড়ে। খেলার মাঠে অনেক সাফল্য ইংল্যান্ডের। ব্যর্থতাও কম নয়। বিশেষ করে বড় মঞ্চে তো তাদের সাফল্য সামান্যই। ফুটবলে প্রথম বিশ্বকাপের জন্য তাদের অপেক্ষা করতে হয় ৩৬ বছর। ক্রিকেটে এখনও পায়নি! কিন্তু ইংলিশদের তো দাবি তারা বিশ্বকাপ জিতেছিল। সেটাও ফুটবল বিশ্বকাপের বছরই?

১৯৬৬ সাল ইংল্যান্ডের জন্য সবথেকে জৌলুসপূর্ণ। সেবার ইংল্যান্ড জিতেছিল ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ ইতিহাসের অন্যতম সেরা ফাইনাল মঞ্চায়িত হয়েছিল ওয়েম্বলি স্টেডিয়ামে। ৯৬ হাজার দর্শকের সামনে সেবার শিরোপা উঁচু করে ধরেছিলেন ববি মোরে।  ইংরেজদের দাবি ওই বছরই ক্রিকেট বিশ্বকাপের মুকুট জিতেছিলেন তারা।  সেটা কিভাবে? ববি মোরে শিরোপা জিতেছেন তখন সাত সপ্তাহও হয়নি।  ওয়েম্বলি থেকে ছয় মাইল দূরে লর্ডসে কলিন কাউড্রে মাথার ওপর তুলে ধরেন সোনালি ট্রফি।  তিন স্ট্যাম্পের মাঝে ক্রিকেট বল, নানন্দিক এ ট্রফিটি তুলে ধরেছিলেন কলিন।

ফিফা ১৯৬৬ সালের জুলাইয়ে ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল। তখন বিশ্বকাপকে ঘিরেই বুঁদ ছিল পুরো বিশ্ব। ক্রিকেটে কি হচ্ছে তা নিয়ে কোনো মাথা ব্যথাই ছিল না। ওই সময়ে ইংল্যান্ডে সফর করতে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দুই দলের তৃতীয় ও চতুর্থ টেস্টের মাঝে চার সপ্তাহর গ্যাপ ছিল।  কাউন্টিতে তখন ওয়ানডে ক্রিকেট জনপ্রিয় হয়ে উঠেছে।  এর আগে ১৯৬৫ সালে ইংল্যান্ড ও অবশিষ্ট বিশ্ব একাদশের ম্যাচ হয়েছিল স্ক্যারবোরাহ ফেস্টিভালের অংশ হিসেবে। পরের বছর আয়োজকরা বড় কিছু করার চিন্তা করে। ওই সময়ে ওয়েস্ট ইন্ডিজ সফর করবে তা আগের থেকেই জানতেন আয়োজকরা। তাই তিন দল নিয়ে পরিকল্পনা হয় বিশ্বকাপের! তার স্পন্সর হয়েছিল রথম্যান।

ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও অবশিষ্ট বিশ্ব একাদশকে নিয়ে মাঠে গড়ায় চারদিনের ৫০ ওভারের টুর্নামেন্ট।  মিড সেপ্টেম্বরে চারদিনের এ টুর্নামেন্টে আয়োজন হয়েছিল।  অবশিষ্ট বিশ্ব একাদশ তৈরি হওয়া নিয়ে ছিল অনেক প্রশ্ন।  বড় কোনো তারকা না খেললে টিভিতে খেলা সম্প্রচার হবে না এমন শঙ্কায় অস্ট্রেলিয়া ববি সিম্পসনকে অবিশিষ্ট বিশ্ব একাদশের অধিনায়ক করা হয়।  বাকিদের নির্বাচন করা হয় ভোটিংয়ের মধ্যমে।  রেডিও টাইমসের পাঠকরা ভোট দিয়ে পাঁচটি ক্যাটাগরিতে খেলোয়াড় নির্বাচন করেন, ওপেনিং ব্যাটসম্যান, ব্যাটসম্যান, উইকেটরক্ষক, পেসার ও স্পিনার।  ভোটাভুটিতে অস্ট্রেলিয়ার চেইন-স্মোকার ডগ ওয়াটলার্সকে দলে চেয়েছিল সবাই। কিন্তু অস্ট্রেলিয়ার মিলিটারিতে চাকরি করায় তাকে খেলার অনুমতি দেয়নি অস্ট্রেলিয়া।

বাকিরা ছিলেন টপ ক্লাস। ওপেনিং অ্যাডি বার্লোকে ছাপিয়ে একাদশে ছিলেন হানিফ মোহাম্মদ ও বিল লরি।  অস্ট্রেলিয়ার গ্রাহাম মিকেন্জি ও  গ্রেম থমাস।  দক্ষিণ আফ্রিকার গ্রেম পোলক, পিটার পোলাক ও কলিন ব্ল্যান্ড, ভারতের নওয়াব অব পৌদতি ও বাপু নাডকারনি, পাকিস্তানের মুস্তাক মোহাম্মদ ও ওয়েস্ট ইন্ডিজের ড্রেইক মুরে।

১০ সেপ্টেম্বর স্বাগতিক ইংল্যান্ড ও অবশিষ্ট বিশ্ব একাদশের ম্যাচ দিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপ।  ইংল্যান্ড ২০১ রানের পুঁজি নিয়ে সহজেই হারিয়েছিল বিশ্ব একাদশকে কেন হিগসের ৩৪ রানে ৫ উইকেটে ১১৯ রানে গুটিয়ে যায় বিশ্ব একাদশ।  ‘প্রথম’ বিশ্বকাপে কোনো সেঞ্চুরি হয়নি। দ্বিতীয় ম্যাচে বিশ্ব একাদশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের সেইমর নার্স ৮৮ করেছিলেন।  সেটাই ছিল সর্বোচ্চ।  তার ওই ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ হারায় বিশ্ব একাদশকে।

তৃতীয় ও ফাইনাল ম্যাচে ইংল্যান্ড আগে ব্যাটিং করে ২১৭ রান তুলেছিল।  জবাবে ওয়েস্ট ইন্ডিজ স্লো স্টার্ট করে ১৫০ রানের বেশি করতে পারেনি।  হিগস শেষ ম্যাচে ৪ উইকেট নিয়ে জিতিয়েছিলেন ইংল্যান্ডকে।  তখন কোনো পাওয়ার প্লে ছিল না। ছিল না ফিল্ড রেস্টট্রিকসন।  খোলা উইকেটে খেলা হতো। বল ব্যাটে আসত ধীর গতিতে।  ব্যাটসম্যানদের জন্য ২২ গজ ছিল বধ্যভূমি। বোলারদের জন্য তা ছিল স্বর্গ।  তাইতো ‘প্রথম’ বিশ্বকাপ ছিল বোলারদের টুর্নামেন্টে।

ইংরেজদের জন্য ওই টুর্নামেন্ট ছিল অনেক গৌরবের। তাইতো তারা বিশ্বাস করে তারাই ছিল প্রথম ওয়ানডে বিশ্বচ্যাম্পিয়ন। ‘দুঃখজনক’ হলেও সত্য আইসিসি এখনও ওই বিশ্বকাপকে স্বীকৃতি দেয়নি।  ওই বিশ্বকাপের পর লর্ডস থেকে আইসিসির কাছে আনুষ্ঠানিক আবেদন করা হয়েছিল। কিন্তু এমসিসি থেকে কোনো সাড়া না পাওয়ায় এবং আয়োজনে প্রাণ না থাকায় আইসিসি টুর্নামেন্টকে স্বীকৃতি দেয়নি। এমিসিসি উল্টো একটি নোটে লিখে দেয়, অবশিষ্ট বিশ্ব একাদশ নির্বাচনে তাদের কোনো হাত ছিল না। 

ফলে আড়ালে পড়ে যায় ৬৬’র বিশ্বকাপ।  ক্রিকেটে ইংল্যান্ডের নামের পাশেও নেই গৌরবের মুকুট।

হয়তো ২০১৯ সালে জিততেও পারে!

 

রাইজিংবিডি/বার্মিংহাম/২৬ জুন ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়