নাঈমের আরেকটি সেঞ্চুরি, তানবীরের প্রথম

প্রকাশ: ২০১৯-০৪-২৩ ২:১৪:২৭ পিএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথম সেঞ্চুরি পেয়েছেন তানবীর হায়দার

ক্রীড়া প্রতিবেদক : আগের ম্যাচে আবাহনীর বিপক্ষে করেছিলেন ১২৩ রান। যেটি ছিল লিস্ট ‘এ’ ক্রিকেটে তার সর্বোচ্চ ইনিংস। পরের ম্যাচেই আরেকটি সেঞ্চুরিতে সেটি ছাড়িয়ে গেলেন মোহাম্মদ নাঈম।

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগের শেষ ম্যাচে মঙ্গলবার মিরপুরে নাঈমের ১৩৬ রানের সুবাদে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে বড় পুঁজি পেয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ। শের-ই-বাংলায় টস হেরে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৩২৭ রান তুলেছে তারা।

নাঈম এবারের লিগ শুরুই করেছিলেন সেঞ্চুরি দিয়ে। বিকেএসপিতে শাইনপুকুরের বিপক্ষে করেছিলেন ১২২ রান। এরপর পুরো লিগজুড়েই রান পেয়েছেন ১৯ বছর বয়সি এই ব্যাটসম্যান। শেষ দুই ম্যাচে করলেন দুই সেঞ্চুরি।

এদিন নাঈম ৯ চারে ফিফটি পূর্ণ করেছিলেন ৪৯ বলে। পরের পঞ্চাশ করতে লেগেছে ৪৭ বল।  ৯৬ বলে পূর্ণ করেন লিস্ট ‘এ’ ক্রিকেটে তার তৃতীয় সেঞ্চুরি। ৪২তম ওভারে অফ স্পিনার নাঈম হাসানের বলে আউট হওয়ার আগে ১৩০ বলে ১৯ চারে ১৩৬ রানের ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান।



এই ইনিংস খেলার পথে প্রথম উইকেটে মেহেদী মারুফের সঙ্গে ১২৯ ও দ্বিতীয় উইকেটে মুমিনুল হকের সঙ্গে ১১৪ রানের বড় দুটি জুটিও গড়েন নাঈম। ফিফটি পেয়েছেন মারুফ (৫৪) ও মুমিনুল (৫২)।

১৬ ম্যাচে ৮৫৫ রান করে লিগ শেষ করলেন নাঈম। ৫৩.৮০ গড়ে আর ৯৪.৩৮ স্ট্রাইক রেটে এই রান করতে তিনটি সেঞ্চুরির সঙ্গে তিনি ফিফটি করেছেন পাঁচটি।

লিগের শেষ দিনের আরেক ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে আবাহনীর বিপক্ষে লিস্ট ‘এ’ ক্রিকেট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন তানবীর হায়দার। তার অপরাজিত ১৩২ রানের সুবাদে ৩১৭ রানের পুঁজি পেয়েছে শেখ জামাল।

অথচ একটা সময়ে ৮৫ রানেই ৫ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল তারা। ছয় নম্বরে নেমে ষষ্ঠ উইকেটে ইলিয়াস সানীর (৪৫) সঙ্গে ৯১ ও সপ্তম উইকেটে মেহরাব হোসেনের (৪৪) সঙ্গে ৯৮ রানের দুটি জুটিতে দলকে টেনে তোলেন তানবীর। ১১৫ বলে ১০ চার ও ৬ ছক্কায় ১৩২ রানের ইনিংসটি সাজান ২৭ বছর বয়সি ব্যাটসম্যান। তার আগের সর্বোচ্চ ইনিংস ছিল ৭৭।



আবাহনীর হয়ে ১০ ওভারে ৫৬ রানে ৪ উইকেট নিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১৪ ম্যাচে ২১ উইকেট নিয়ে লিগ শেষ করলেন ৩৫ বছর বয়সি ডানহাতি পেসার।  

শেষ দিনে শিরোপা লড়াইটা হচ্ছে মূলত গতবারের চ্যাম্পিয়ন আর রানার্সআপ আবাহনী ও রূপগঞ্জের মধ্যেই। সমান ২৪ পয়েন্ট নিয়ে শেষ দিনে নেমেছে দুই দল। এদিন দুই দলই জিতলে নেট রান রেটে এগিয়ে থাকা দল জিতবে শিরোপা। যেখানে এগিয়ে আছে আবাহনী।



রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/পরাগ

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

প্রেমিককে ফাঁসাতে গিয়ে …

২০২০-০২-২১ ৯:৪০:৪১ পিএম

কতজন পেসার নিয়ে খেলবে বাংলাদেশ?

২০২০-০২-২১ ৮:৪০:১৬ পিএম

দিনাজপুরে চার ডাকাত আটক

২০২০-০২-২১ ৮:৩০:৩৫ পিএম

ডমিঙ্গোর কিছু বলার আছে...

২০২০-০২-২১ ৭:৫১:০৮ পিএম

ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

২০২০-০২-২১ ৭:৪৬:০৩ পিএম

আল্লাহর দলের তিন সদস্য গ্রেপ্তার

২০২০-০২-২১ ৭:৪৪:৪২ পিএম

এত ফুল, কেনার লোক কম

২০২০-০২-২১ ৭:১০:৩২ পিএম