ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি' বইয়ের প্রকাশনা উৎসব ১২ অক্টোবর

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি' বইয়ের প্রকাশনা উৎসব ১২ অক্টোবর

রাইজিংবিডি ডেস্ক : কবি ও শব্দগুচ্ছের সম্পাদক হাসানআল আব্দুল্লাহ অনূদিত সদ্য প্রকাশিত ‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি’ বইয়ের প্রকাশনা উৎসব আগামী ১২ অক্টোবর। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় দুপুর ১টা থেকে ৪টা পর্যন্ত প্রকাশনা অনুষ্ঠান হবে।

বাংলাদেশের ৩৮ কবির কবিতাসম্বলিত এই বইটি যৌথভাবে প্রকাশ করেছে নিউইয়র্কের দুটি প্রকাশনা সংস্থা- ক্রস-কালচারাল কমিউনিকেশন্স ও নিউ ফেরাল প্রেস।

নিউইয়র্ক ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. নিকোলাস বার্নস এ বইয়ের ভূমিকা লিখেছেন। প্রকাশনার সঙ্গে যুক্ত আছেন লং আইল্যান্ড উইনিভার্সিটির অধ‌্যাপক ড. জোন ডিগবি ও মার্কিন কবি স্ট্যানলি এইচ বারকান। এই বই অনুবাদের জন্যে নিউইয়র্ক সিটি আর্ট অ্যাফেয়ার্সের গ্রান্ট পেয়েছেন হাসানআল আব্দুল্লাহ। প্রচ্ছদ এঁকেছেন পোলিশ শিল্পী ইয়াসেক ওজোয়োস্কি।

বইয়ে যাদের কবিতা স্থান পেয়েছে তারা হলেন- আহসান হাবীব, শামসুর রাহমান, হাসান হাফিজুর রহমান, সৈয়দ শামসুল হক, আবু হেনা মোস্তফা কামাল, আল মাহমুদ, শহীদ কাদরী, সিকদার আমিনুল হক, রফিক আজাদ, নির্মলেন্দু গুণ, হুমায়ুন আজাদ, হেলাল হাফিজ, আবুল হাসান, হুমায়ুন কবীর, খোন্দকার আশরাফ হোসেন, আবিদ আজাদ, নাসির আহমেদ, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, আবু হাসান শাহরিয়ার, কামাল চৌধুরী, নাসিমা সুলতানা, মারুফ রায়হান, রাজা হাসান, তসলিমা নাসরিন, রুকসানা রূপা, আহমেদ স্বপন মাহমুদ, হাসানআল আব্দুল্লাহ, মতিন রায়হান, বায়তুল্লাহ কাদেরী, টোকন ঠাকুর, রহমান হেনরী, আলফ্রেড খোকন, সৌমিত্র দেব, শামীম রেজা, নাজনীন সীমন, জাহানারা পারভীন, রনি অধিকারী ও জাহিদ সোহাগ।

প্রকাশনা উৎসবে উপস্থিত থাকবেন উভয় প্রকাশক, অধ‌্যাপক নিকোলাস বার্ন্স, কবি বিল ওয়ালেকসহ স্থানীয় বাংলাদেশি ও অন্য দেশের কবি, সম্পাদক, প্রকাশক, লেখক, আবৃত্তিকার, সংগীতশিল্পী, ও সাংবাদিকগণ।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কুইন্স আর্ট কাউন্সিলের কর্মকর্তাবৃন্দ। এতে কবিতামোদী ব‌্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে। আয়োজনে ‘শব্দগুচ্ছ’ কবিতা পত্রিকা। পত্রিকার পক্ষ থেকে চা-নাস্তার ব্যবস্থা থাকবে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৯/সাইফ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়