ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিজয়নগরে কাঁঠালের বাম্পার ফলন, দামও ভালো

মাইনুদ্দীন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৫, ৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিজয়নগরে কাঁঠালের বাম্পার ফলন, দামও ভালো

ব্রাহ্মণবাড়িয়ার ভারত সীমান্ত ঘেঁষা উপজেলা বিজয়নগরে এবার কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। এই উপজেলার কাঁঠালের সুনাম দেশ জুড়ে। এখানকার কাঁঠাল মিষ্টি ও সুস্বাদু।

জানা যায়, বিজয়নগরে কাঁঠাল উৎপাদনের ঐতিহ্য অন্তত দু'শ বছরের। জায়গা ও শ্রম কম লাগার কারণে এখানকার চাষিরাও কাঁঠাল উৎপাদনে আগ্রহী। অনেকেই কৃষি জমিকে কাঁঠাল বাগানে রূপান্তর করেছেন।

ফলন হওয়ার পর থেকে দুই দফায় কাঁঠাল বিক্রি হয়। এর মধ্যে গাছে মুকুল ও গুটি এলে প্রথম দফায় কৃষকদের কাছ থেকে গাছ কিনেন স্থানীয় ব্যবসায়ীরা। গাছে কাঁঠাল মাঝারি হওয়ার পর দ্বিতীয় দফায় স্থানীয় ব্যবসায়ীরা বিভিন্ন এলাকার ব্যবসায়ীদের কাছে গাছের কাঁঠাল বিক্রি করেন।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার বিষ্ণুপুর, কাঞ্চনপুর, কাশিমপুর, সিঙ্গারবিল, চম্পকনগর, আদমপুর, কালাছড়া, মেরাশানী, সেজামুড়া, কামালমুড়া, নুরপুর, হরষপুর, মুকুন্দপুর, নোয়াগাঁও, অলিপুর, কাশিনগর, ছতুরপুর, বক্তারমুড়া, রূপা, শান্তামুড়া, কামালপুর, কচুয়ামুড়া, গোয়ালনগর, ভিটিদাউপুর এলাকায় কাঁঠাল উৎপন্ন হয়।উপজেলার প্রায় প্রত্যেকের বাড়িতে একটি করে হলেও কাঁঠাল গাছ আছে। যাদের বাড়িতেই একটু জায়গা আছে, তারা প্রত্যেকে বাড়িতে কাঁঠাল গাছ লাগান। এসব গাছে দেশীয় আনারইসা জাতের কাঁঠাল উৎপন্ন হয়।

উপজেলার আউলিয়া বাজার, সিংগারবিল, হরষপুর, চম্পকনগর বাজারে বিক্রি হয় অধিকাংশ কাঁঠাল। এসব বাজার থেকে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নরসিংদী, ভৈরব, নোয়াখালী, চাঁদপুর, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, কিশোরগঞ্জ, শ্রীমঙ্গল, ফেনী ও রাজধানীর ব্যবসায়ীরা পাইকারি দরে কাঁঠাল কিনে নিয়ে যায়।

সরেজমিনে উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, করোনাভাইরাসের কারণে অনেক ফসলের দাম কমে গেলেও কাঁঠালের দাম ঠিকই আছে। গতবছর থেকে এই বছর কাঁঠালের দামের কোনো পরিবর্তন হয়নি বলেও কয়েকজন ব্যবসায়ী জানালেন। ১০০ ভালো জাতের কাঁঠালের দাম ৮ থেকে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি ১০০ কাঁঠাল ৫ থেকে ৭ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

চম্পকনগর ইউনিয়নের গোপালপুর গ্রামের কাঁঠাল বাগানের মালিক কাউছার মিয়া বলেন, ‘আমি ২০টি কাঁঠাল চম্পকনগর বাজারে এনে ৩ হাজার টাকা বিত্রুি করেছি। এ বছর কাঁঠালের দাম ভালোই। ভালো কাঁঠালের দাম ভালোই হয়।'

উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা আশরাফুল বলেন, ‌‘এবছর বিজয়নগর উপজেলাতে ১০০ হেক্টর জমিতে কাঁঠাল চাষ হয়েছে। এখানকার দেশীয় আনারইসা জাতের কাঁঠাল মিষ্টি ও সুস্বাদু হওয়ায় সারা দেশেই এর কদর রয়েছে। আমরা কৃষকদের প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করছি।'

 

ব্রাহ্মণবাড়িয়া /রুবেল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়