উইমেন প্রাইজ ফিকশন এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

প্রকাশ: ২০২০-০৪-২৩ ১:৪১:২৬ এএম
সাহিত্য ডেস্ক | রাইজিংবিডি.কম

উইমেন প্রাইজ ফিকশন-২০২০ সংক্ষিপ্ত তালিকায় প্রকাশিত ৬ গ্রন্থ ও লেখক

এবারের (২০২০) উইমেন প্রাইজ ফিকশন এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ২১ এপ্রিল মনোনীত ছয় গ্রন্থ ও লেখকের নাম ঘোষণা করেন এ প্রতিযোগিতার প্রধান বিচারক মার্থা লেন ফক্স।

২০২০ সালে মনোনীত গ্রন্থ ও লেখকরা হলেন- অ্যাঞ্জি ক্রুজ রচিত ‘ডোমিনিকানা’, বার্নাডিই এভারেস্ট’র উপন্যাস ‘গার্ল, ওম্যান, অন্যান্য’, নাটলেই হেইন্স’র ‘এ থাউজেন্ড শিপস’, হিলারি ম্যান্টেল এর ‘দ্য মিরর অ্যান্ড দ্য লাইট’, ম্যাগিই ও’ফারেল রচিত হ্যামনেট, এবং জেনি ওফেল’র ‘ওয়েদার’ উপন্যাস।

এবারের প্রতিযোগিতার প্রধান বিচারক মার্থা লেন ফক্স বলেন, আমরা সবাই চ্যালেঞ্জিং এবং কঠিন সময়ে বেঁচে আছি। অবিশ্বাস্য এই সময়ের গল্পগুলো এক মুহূর্তের জন্য হলেও আমাদের আশা জাগায়। সংক্ষিপ্ত তালিকা তৈরি করা আমাদের জন্য কঠিন ছিল। আমরা সাবধানে এবং ধীরে ধীরে একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজটি সম্পন্ন করেছি। নির্বাচিত গ্রন্থগুলোর জন্য আমরা গর্বিত।

উইমেন প্রাইজ ফিকশন প্রাইজের এ বছর ২৫ বছর পূর্তি। কথাসাহিত্যে নারীদের বিশেষ অবদানের জন্য যুক্তরাজ্যে মর্যাদাকর পুরস্কার হিসেবে বিবেচিত হয়। পুরস্কারের অর্থমূল্য ৩০ হাজার পাউন্ড। এবারের চূড়ান্ত বিজয়ীর অনুষ্ঠান করোনভাইরাসের কারণে ৯ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

তথ্যসূত্র: গার্ডিয়ান, বুক রায়ট, উইমেন প্রাইজ ফিকশন ডটকম

 

ঢাকা/সাইফ/আমিনুল


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ক্রিকেটের রেকর্ড থেকে

২০২০-০৬-০৩ ৯:০৭:২১ এএম

রেল কি করোনা এক্সপ্রেস ?

২০২০-০৬-০৩ ৮:০৮:২৬ এএম

জিপিএ-৫ পেয়েও কাঁদছেন তানিয়া

২০২০-০৬-০৩ ৩:৩২:৪৪ এএম

৮২ কোচ পেলেন মাশরাফির ‘উপহার’

২০২০-০৬-০৩ ১:২২:৪১ এএম

‘আমি কৃষ্ণাঙ্গ হিসেবে গর্বিত’

২০২০-০৬-০৩ ১২:৩২:১৬ এএম