‘চামড়ার দাম গ্রহণযোগ্য না হওয়ায় রপ্তানির সিদ্ধান্ত’

প্রকাশ: ২০১৯-০৮-১৪ ৩:৩০:৫০ পিএম
নজরুল মৃধা | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, রংপুর : দেশের বাজারে চামড়ার দাম গ্রহণযোগ্য পর্যায়ে না থাকায় রপ্তানির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার সকালে রংপুর নগরীতে নিজ বাসভবনে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ঈদের দিন থেকে লক্ষ করলাম যে, চামড়ার দাম গ্রহণযোগ্য পর্যায়ে নেই। এভাবে চলতে পারে না, তাই তাৎক্ষণিকভাবে চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। চামড়া রপ্তানির দ্বার উন্মুক্ত করে দেয়া হয়েছে। চামড়া রপ্তানির ফলে তৃণমূলের ব্যবসায়ীরা ভালো দাম পাবেন। রপ্তানিকারকরা চাইলে চামড়া রপ্তানি করতে পারবেন।

টিপু মুনশি বলেন, সরকারের পক্ষ থেকে দাম নির্ধারণ করে দেয়া হয়েছিল। ট্যানারি মালিক ও চামড়া ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হয়েছিল, যেন তারা নির্ধারিত দামে চামড়া কেনেন। কিন্তু চামড়ার দাম গ্রহণযোগ্য পর্যায়ে নেই।

তিনি আরো বলেন, মূলত, কোরবানির চামড়া মসজিদ-মাদ্রাসায় দান করা হয়। সেই চামড়া অনেক কম দামে বিক্রি করতে হচ্ছে। ইউনিয়ন-উপজেলা পর্যায়ে ব্যবসায়ীরা লবণ দিয়ে কিছুদিনের জন্য চামড়া সংরক্ষণ করতে পারলে রপ্তানির করে ভালো দাম পেতে পারেন। যখনই ভালো কিছু করার চেষ্টা করি তখন কিছু ব্যবসায়ী তার সুযোগ নেয়। তাই আমরা চামড়া রপ্তানি করার অনুমতি দিয়েছি।

 

রাইজিংবিডি/রংপুর/১৪ আগস্ট ২০১৯/নজরুল মৃধা/রফিক


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

উৎসবের মঞ্চে বিবর্ণ বাংলাদেশ

২০১৯-১১-২২ ১০:৫৬:৩৫ পিএম

ঘোড়াশাল পৌর আ’লীগের সম্মেলন

২০১৯-১১-২২ ১০:৪৯:৩৯ পিএম

শাহজালালে স্বর্ণসহ আটক ২

২০১৯-১১-২২ ১০:৩৪:১১ পিএম