ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘স্বেচ্ছায় আগ্রহী রোহিঙ্গাদের প্রত্যাবাসন’

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৯, ১৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্বেচ্ছায় আগ্রহী রোহিঙ্গাদের প্রত্যাবাসন’

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমার থেকে ছাড়পত্র পাওয়া যে সকল রোহিঙ্গা স্বেচ্ছায় নিজদেশে ফিরে যেতে আগ্রহী কেবল তাদের প্রত্যাবাসন করা হবে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।

সোমবার বিকেলে নিজ কার্যালয়ে আগামী ২২ আগস্ট রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব তথ্য জানান তিনি।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, ২২ আগস্ট রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমার প্রস্তাব করেছে, তাই সেই লক্ষ্যে কাজ করছেন। যে সকল রোহিঙ্গা পরিবার মিয়ানমারের ছাড়পত্র পেয়েছে, সেই সকল রোহিঙ্গার বাড়িতে বাড়িতে গিয়ে জানানো হচ্ছে। একই সঙ্গে ইউএনএইচসিআর এর প্রতিনিধিদের সঙ্গে নিয়ে রোহিঙ্গাদের মতামত গ্রহণের কাজ মঙ্গলবার থেকে শুরু করা হবে।

শরণার্থী কমিশনার আরো জানান, প্রাথমিক পর্যায়ে নদী পথে নয়; সীমান্তপথ বান্দরবানের ঘুমধুম ট্রানজিট ঘাট দিয়ে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা হবে। যে সকল রোহিঙ্গা স্বেচ্ছায় যেতে আগ্রহী, কেবল তাদের পাঠানো হবে। প্রাথমিকভাবে ৩৪৫০ জনের তালিকায় হিন্দু কিংবা খ্রিস্টান রোহিঙ্গাদের নাম নেই। আর চুক্তি অনুযায়ী প্রতিদিনই ৩০০ জন রোহিঙ্গাকে প্রত্যাবাসন করা হবে।

মিয়ানমারে তাদের কীভাবে রাখা হবে এমন প্রশ্নের জবাবে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, মিয়ানমার সরকারের দেয়া তথ্য অনুযায়ী প্রত্যাবাসন হওয়ার রোহিঙ্গাদের প্রথমে রিসিভশন সেন্টারে নিয়ে যাবে। সেখানে এক দিন কিংবা দুই দিন অবস্থান করবে। এরপর তাদের সেখান থেকে ট্রানজিট ক্যাম্পে নেয়া হবে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, প্রত্যাবাসন টাস্কফোর্স কমিটির বৈঠকে সেনা বাহিনী, জেলা প্রশাসন, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সেখানে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয় নিয়ে সবার প্রস্তুতি আলোচনা হয়েছে। সুতরাং প্রত্যাবাসন যাতে নিরাপদে হয়; কেউ যাতে বিঘ্ন ঘটাতে না পারে, তার জন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে।

ইউএনএইচসিআর এর দেয়া তথ্যমতে; গত বছরের ৩১ অক্টোবর ২২ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করে বাংলাদেশ। যার মধ্যে আগামী ২২ আগস্ট প্রত্যাবাসনের জন্য ৩ হাজার ৪৫০ রোহিঙ্গার ছাড়পত্র দেয় মিয়ানমার।


রাইজিংবিডি/কক্সবাজার/১৯ আগস্ট ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়