গাজীপুরের সাফারী পার্কে ভূতুরে চেহারার লেমুর

প্রকাশ: ২০১৯-০৮-২০ ৮:২৭:২৩ পিএম
হাসমত আলী | রাইজিংবিডি.কম

হাসমত আলী, গাজীপুর : গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের দর্শনার্থীদের জন্য নতুন আকর্ষণ, তারা দেখতে পারছেন বিরল প্রজাতির প্রাণী লেমুর। প্রাকৃতিকভাবে লেমুর সাধারণত আফ্রিকার মাদাগাস্কারেই দেখতে পাওয়া যায়। নিশাচর প্রাণী লেমুর বাংলাদেশের মধ্যে প্রথম ঠাঁই পায় গাজীপুরের সাফারি পার্কে। দুই নবজাতকের জন্ম দিয়ে এ পরিবারের সদস্য সংখ্যা এখন চার।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: তবিবুর রহমান জানান, কয়েক মাস আগে বিমানবন্দর থেকে দুটি লেমুর জব্দ করার পর এ পার্কে হস্তান্তর করা হয়। মাদি ও পুরুষ লেমুর দুটিকে পার্কে পৃথকস্থানে (কোয়ারেন্টড শেড) পর্যবেক্ষণে রাখা হয় এবং পরিচর্যা করা হয়। এখানে মাদি লেমুরটি আরো দুটি বাচ্চা প্রসব করে। নবজাতক দুটির একটি মাদি ও অপরটি পুরুষ। গত ১৫ আগস্ট লেমুর পরিবারের ওই সদস্যদের পার্কের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। তিনি জানান, এই চারটি ছাড়া লেমুর বাংলাদেশের আর কোথাও নেই। লেমুরগুলোকে আপেল, আঙ্গুর, কলা, বেদেনা ইত্যাদি খাবার দেয়া হচ্ছে।

জানা গেছে, লেমুর হলো মাদাগাস্কারের প্রাইমেট গোত্রভুক্ত কিছু প্রাণীর সমষ্টিগত নাম। লাতিন শব্দ lemurs থেকে লেমুর শব্দটির উৎপত্তি, যার অর্থ ভূতের মতো। রাতের আঁধারে লেমুরের মুখে আলো ফেললে অনেকটা ভূতের মতো দেখায় বলে নামকরণ এভাবে করা হয়েছে।

লেমুরের আচরণ : বড় আকারের লেমুররা সচরাচর দিনে ঘোরাফেরা করলেও ছোট আকারেরগুলো নিশাচর হয়। এরা দলবদ্ধভাবে থাকে, তবে খাদ্য সংগ্রহের জন্য একা বিচরণ করে, খাদ্য গ্রহণ শেষে আবার দলে ফিরে আসে।

খাদ্য : লেমুররা ফলভোজী প্রাণী হলেও এদের খাদ্য তালিকায় কীটপতঙ্গও থাকে। ছোট আকারের লেমুররা পতঙ্গ এবং ফলফলাদি খেয়ে থাকে। অন্যদিকে বড় আকারের লেমুররা গাছপালা ও লতাপাতা খেয়ে জীবন ধারণ করে। তবে ক্ষুধার্ত লেমুররা হজমযোগ্য প্রায় সবকিছুই খেতে পারে।

সামাজিক ব্যবস্থা : লেমুররা সামাজিক প্রাণী। তাদের একটি দলে সর্বোচ্চ ১৫টি লেমুর থাকতে পারে। এরা জোড়ায় বা একাধিক পুরুষবিশিষ্ট পরিবারেও থাকতে পারে।

যোগাযোগ : লেমুররা শারীরিক সংকেত, ঘ্রাণ এবং বিভিন্ন প্রকার শব্দ উৎপন্নের মাধ্যমে একে অপরের সঙ্গে যোগাযোগ করে। তবে শারীরিক সংকেত এরা খুব একটা ব্যবহার করে না। এ প্রজাতির লেমুরকে হাই তুলে আরেক লেমুরকে হুমকি দিতে দেখা গেছে। যোগাযোগ করতে এরা অনেক সময় মুখাবয়বেরও পরিবর্তন করে।


রাইজিংবিডি/ গাজীপুর/২০ আগষ্ট ২০১৯/হাসমত আলী/সাজেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

র‍্যাবের অভিযান

চট্টগ্রামে আলোচিত যুবলীগ নেতা টিনু আটক

২০১৯-০৯-২৩ ১:৩৮:৫০ এএম

নানিয়ারচরে ইউপিডিএফ কালেক্টর আটক

২০১৯-০৯-২৩ ১২:৩১:১১ এএম

ডি ককের ঝড়ে সিরিজ ড্র করল দ.আফ্রিকা

২০১৯-০৯-২২ ১০:৫৩:১৩ পিএম

ভিসির গালিগালাজ করার অডিও ভাইরাল

২০১৯-০৯-২২ ১০:৪৯:১১ পিএম

মুখে তিক্ত স্বাদ অনুভবের ৯ কারণ

২০১৯-০৯-২২ ১০:১২:২৫ পিএম