‘পার্বত্যাঞ্চলের গ্রাম অন্ধকারে থাকবে না’

প্রকাশ: ২০১৯-০৯-১১ ৮:০২:২৪ পিএম
বিজয় ধর | রাইজিংবিডি.কম

রাঙামাটি সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পার্বত্য চট্টগ্রাম বিশেষ অঞ্চল এবং প্রাকৃতিক সম্পদে ভরপুর। দুর্গম এই অঞ্চল নিয়ে সরকারের আলাদা কর্মপরিকল্পনা থাকে। বিদ্যুৎ নিয়েও আছে। পার্বত্য চট্টগ্রামের কোনো গ্রাম অন্ধকারে থাকবে না।

বুধবার গণভবন থেকে রাঙামাটির সঙ্গে ভিডিও কনফারেন্সে কাপ্তাই সৌর বিদ্যুৎপ্রকল্পের উদ্বোধনকালে তিনি এ সব কথা বলেন।

প্রধানমন্ত্রী রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন এলাকায় ৭ দশমিক ৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, ‘‘নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম এক সময় অশান্ত ছিল। আমরা শান্তি চুক্তি করে শান্তি ফিরিয়েছি। এখন পার্বত্যাঞ্চলে উন্নয়নের জোয়ার চলছে। আর্থ-সামাজিক অবস্থা ও মানুষের জীবনমানের উন্নতি ঘটছে। শুধু পাহাড়ি দুর্গম এলাকা বিধায় শতভাগ বিদ্যুৎ পৌঁছানো সম্ভব না হলেও চেষ্টা করে যাচ্ছি।’’

তিনি বলেন, যেখানে বিদ্যুতের লাইন নেয়া যাবে না, সেখানে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে রাঙামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খবর নেন। এ সময় তিনি শিক্ষার্থী ইতি চাকমা ও খামার মালিক মো. আক্তার হোসেনের সঙ্গে সরাসরি কথা বলেন।

ভিডিও কনফারেন্সে বিদ্যুৎপ্রকল্প উদ্বোধনকালে রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে অন্যদের মধ্যে রাঙামাটি রিজিয়ন কমান্ডার মাইনুর রহমান, বিদ্যুৎ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বায়েদ মিঞা, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত এই সৌর বিদ্যুত প্রকল্পে ব্যয় হয়েছে ১১০ কোটি টাকা।


রাইজিংবিডি/রাঙামাটি/১১ সেপ্টেম্বর ২০১৯/বিজয় ধর/বকুল


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

জামালপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ

২০১৯-১১-১৮ ৪:৩৫:৩৬ পিএম

স্মৃতি-বিস্মৃতির বগালেক

২০১৯-১১-১৮ ৪:৩০:৩৩ পিএম

অমিত-লিটনের লড়াই

২০১৯-১১-১৮ ৪:১৫:৪০ পিএম

বিস্ময়কর একজন গল্পকার!

২০১৯-১১-১৮ ৪:০৩:৩৫ পিএম