দুর্যোগপূর্ণ আবহাওয়া : মাছ শূন্য মৎস্য অবতরণ কেন্দ্র

প্রকাশ: ২০১৯-০৯-১২ ১২:৪৮:২১ পিএম
সুজাউদ্দিন রুবেল | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার : দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সাগরে মাছ শিকার বন্ধ রয়েছে। এতে মাছ শূন্য হয়ে পড়েছে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র। অন্যদিকে বেকার হয়ে পড়েছেন জেলেরা।

জেলেদের দাবি, কক্সবাজার সমুদ্র উপকূলের বাঁকখালী নদীর মোহনায় নোঙর করা আছে শত শত মাছ ধরার ট্রলার। হঠাৎ করে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে সাগরে বন্ধ রয়েছে মাছ শিকার। একের পর এক নিষেধাজ্ঞা আর ঘন ঘন দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দিন দিন ঋণগ্রস্ত হয়ে পড়ছেন তারা। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়া কাটিয়ে কিছুদিনের মধ্যে সামুদ্রিক মাছে আবারও জমজমাট হয়ে উঠবে বলে আশা মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপকের।

ফিশারীঘাট এলাকায় নোঙর করা মহেশখালীর জেলে ছুরত আলম রাইজিংবিডিকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত ১০ দিন ধরে সাগরে মাছ শিকারে যেতে পারিনি। যার কারণে ট্রলারে বসে বসে দিন কাটছে। তবে গতকাল বুধবার সতর্ক সংকেত কেটে যাওয়ার পর সাগরে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলাম। কিন্তু এখনো সাগর উত্তাল ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় সাগরে মাছ শিকারে যাওয়া যাচ্ছে না।

খুরুশকুল এলাকার জেলে রশিদ রাইজিংবিডিকে বলেন, সাগরে মাছ ধরতে যেতে পারছি না। এভাবে আমাদের অবরুদ্ধ করে রাখলে দিন দিন আমাদের আরো অবনতি হবে। দিন দিন ঋণে জর্জরিত হয়ে যাচ্ছি।

সাগরে ট্রলার যেতে না পারায় সামুদ্রিক মাছ শূন্য কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র। তবে চট্টগ্রাম থেকে হিমায়িত কিছু মাছ বিক্রি করে স্থানীয় বাজারে সরবরাহ করা হচ্ছে বলে জানালেন মৎস্য ব্যবসায়ীরা।

এ বিষয়ে মাছ ব্যবসায়ী রহিম রাইজিংবিডিকে বলেন, দুর্যোগ আবহাওয়ার কারণে গত আট-দশদিন সাগরে যেতে পারিনি। যে কারণে মৎস্য অবতরণ কেন্দ্রে সামুদ্রিক মাছ এখন নেই বললেই চলে।

আরেক মাছ ব্যবসায়ী রিয়াদ উদ্দিন রাইজিংবিডিকে বলেন, গত এক সপ্তাহ ধরে সামুদ্রিক মাছ না থাকায় অবশেষে চট্টগ্রাম থেকে হিমায়িত কালো রুপচাদা, পোপা, রিটা ও সুরমা মাছ কিনে এনেছি। যা এখানকার স্থানীয় বাজারের মাছ ব্যবসায়ীদের বিক্রি করছি।

মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. জাহিদুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘সমুদ্র উত্তাল, সমুদ্রে মাছও ধরতে যেতে পারছে না জেলেরা। এ কারণে আমাদের রাজস্ব আয়ও কমে গেছে। আশা করছি, খুব শিগগিরই এই দুর্যোগপূর্ণ আবহাওয়া কমে যাবে। আবারও সামুদ্রিক মাছে অবতরণ কেন্দ্রটি সরগরম হয়ে উঠবে।’


রাইজিংবিডি/কক্সবাজার/১২ সেপ্টেম্বর ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বুলাকী


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘এখনো পুরো প্রতিভা দেখাইনি’

২০১৯-০৯-১৭ ৩:৩২:১৯ পিএম

লেজার ট্রিটের মডেল হলেন শুভ

২০১৯-০৯-১৭ ২:৫৩:১৩ পিএম

স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

২০১৯-০৯-১৭ ২:৪৮:৫৭ পিএম

স্মিথ-কোহলির তুলনা চান না সৌরভ

২০১৯-০৯-১৭ ২:৩৬:৫৭ পিএম