বিএডিসি’র বীজ কেলেঙ্কারি, বরখাস্ত ৪

প্রকাশ: ২০১৯-০৯-১২ ১:৫৭:২৫ পিএম
সাকিরুল কবীর রিটন | রাইজিংবিডি.কম

বরখাস্ত হওয়া দত্তনগর বীজ উৎপাদন খামারের ৩ কর্মকর্তা

যশোর সংবাদদাতা: বিএডিসি’র ঝিনাইদহের দত্তনগর বীজ উৎপাদন খামারের ৩ কর্মকর্তাসহ ৪ জনকে দুর্নীতির অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বরখাস্তকৃতরা হচ্ছেন, গোকুল নগর খামারের উপ পরিচালক তপন কুমার সাহা, করিঞ্চা খামারের উপ পরিচালক ইন্দ্রজিৎ চন্দ্র শীল, পাতিলা খামারের উপ-পরিচালক আকাতারুজ্জামান তালুকদার ও যশোর শেখহাটি বীজ প্রক্রিয়াজাত কেন্দ্রের উপ পরিচালক মোঃ আমিন উল্লাহ।

বিধি বর্হিভুতভাবে তারা প্রায় ৩ কোটি টাকা মূল্যের ১২৯ মেট্রিক টন হাই ব্রিড ধান বীজ দত্তনগরের ৩টি খামার থেকে পাচার করে যশোর বীজ প্রক্রিয়াকরণ কেন্দ্রে পাঠিয়েছিলেন। উদ্দেশ্য ছিল এ বীজ বিক্রির টাকা ভাগ বাটোয়ারা করে নেওয়া। বিএডিসির সচিব আব্দুল লতিফ মোল্লা গত সোমবার এক চিঠিতে তাদের সাময়িক বরখাস্তের এই আদেশ দেন। বিএডিসির ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

বরখাস্তকৃত কর্মকর্তাদের কাছে পৃথক পৃথক স্মারকে এসব চিঠি পাঠানো হয়।

বিএডিসির যশোর শেখহাটির বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে ১২৯.২২ মেট্রিক বীজ গোপনে বিক্রির চেষ্টার ঘটনাটি ফাঁস হলে হইচই পড়ে যায়। এ কেন্দ্রের উপ সহকারি পরিচালক আব্দুল কাদের এ কারচুপির কথা টিঠি লিখে বিএডিসি’র উর্ধতন কর্মকর্তাদের জানিয়ে দেন। এরপর তদন্তে আসেন বিএডিসি’র জিএম (বীজ) নুরুন্নবী সরদার ও অতিরিক্ত পরিচালক (খামার) তপন কুমার আইচ। তদন্ত শেষে তারা ঢাকায় ফিরে উর্ধতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট দেন। তার প্রেক্ষিতে দুর্নীতির সাথে জড়িত অভিযোগে ৪ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এদিকে   খবর দানকারি উপ সহকারি পরিচালক আব্দুল কাদেরকে যশোর শেখহাটি বীজ প্রক্রিয়া কেন্দ্র থেকে ঝিনাইদহ কনট্রাক্ট গ্রোয়ার জোনে বদলী করে স্ট্যান্ড রিলিজের আদেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে মোবাইল ফোনে জিএম নুরুন্নবী সরদারের সাথে কথা বললে তিনি জানান, তারা অভিযোগ তদন্ত করে রিপোর্ট দিয়েছেন। উধ্র্বতন কর্তৃপক্ষ ৪ জনকে সাময়িক বরখাস্ত করেছেন।

 

রাইজিংবিডি/যশোর/১২ সেপ্টেম্বর ২০১৯/ সাকিরুল কবীর রিটন/টিপু


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘এখনো পুরো প্রতিভা দেখাইনি’

২০১৯-০৯-১৭ ৩:৩২:১৯ পিএম

লেজার ট্রিটের মডেল হলেন শুভ

২০১৯-০৯-১৭ ২:৫৩:১৩ পিএম

স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

২০১৯-০৯-১৭ ২:৪৮:৫৭ পিএম

স্মিথ-কোহলির তুলনা চান না সৌরভ

২০১৯-০৯-১৭ ২:৩৬:৫৭ পিএম