কিশোর গ্যাং

‘তুই’ বলা নিয়ে দ্বন্দ্বে নূরুল খুন, গ্রেপ্তার ৬

প্রকাশ: ২০১৯-০৯-১২ ৪:৪৬:১১ পিএম
হাসমত আলী | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : সামান‌্য ‘তুই’ বলাকে কেন্দ্র করে দুই কিশোর গ্যাংয়ের দ্বন্দ্বের জেরে নুরুল ইসলাম ওরফে নুরু (১৬) নামে এক কিশোর খুন হয়েছে। গত ৩ সেপ্টেম্বর গাজীপুরে খুন হয় ছেলেটি। সে ‘দীঘিরপাড়’ গ্রুপের সদস‌্য ছিল।

হত্যাকাণ্ডের সাথে জড়িত ‘ভাই-ব্রাদারস’ গ‌্যাংয়ের মূল হোতাসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে ব‌্যাব-১। হত্যাকাণ্ডে ব্যবহৃত দু’টি চাপাতি ও একটি ছোরা উদ্ধার করেছে র‌্যাব। বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব এসব তথ্য জানায়।

গ্রেপ্তারকৃতরা হলো- কিশোরগঞ্জের হোসেনপুর থানার সুরাটি এলাকার বাদল মিয়ার ছেলে ও ‘ভাই-ব্রাদারস’ কিশোর গ্যাং এর লিডার রাসেল মিয়া (১৮), গাজীপুরের শ্রীপুর উপজেলার নতুনপটকা এলাকার মনু মিয়ার ছেলে সৌরভ (২১), কালীগঞ্জ উপজেলার বনগ্রাম এলাকার মহসিন শিকদারের ছেলে জোবায়ের (১৭), সিরাজগঞ্জের শাহাজাতপুর থানার জুগনিদাই এলাকার শামীম হোসেনের ছেলে আশরাফুল ইসলাম (১৭), জামালপুরের দেওয়ানগঞ্জ থানার ডালবাড়ী এলাকার খায়রুল শেখের ছেলে আমির হামজা (১৯) এবং গাজীপুর সিটি করপোরেশনের জামতলা এলাকার আব্দুল ওয়াদুদ পাটোয়ারীর ছেলে সুজন পাটোয়ারি (১৭)।

র‌্যাব জানায়, বুধবার দিনগত রাত সাড়ে ১০টা থেকে বৃহস্পতিবার ভোর রাত সোয়া ৩টা পর্যন্ত র‌্যাব-১ এর একটি আভিযানিক দল অভিযান চালায়।  আসামিদের ধরতে গাজীপুর সিটি কর্পোরেশনের বিভিন্নস্থানে অভিযানটি পরিচালিত হয়। অভিযানে হত্যাকাণ্ডের সাথে জড়িত ‘ভাই-ব্রাদারস’ গ্রুপের লিডার রাসেল মিয়াসহ ৬ জনকে গ্রেপ্তার করে র‌্যাব।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত দু’টি চাপাতি ও একটি ছোরা উদ্ধার করা হয়।  এ ছাড়া তাদের কাছে থাকা পাঁচটি মোবাইল ফোন ও নগদ ৮ হাজার ২০ টাকা জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে বলে জানায় র‌্যাব।

র‌্যাব জানায়, গত ৩ সেপ্টেম্বর দুপুর ২টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের রাজদীঘির পাড় এলাকায় ‘ভাই-ব্রাদারস’ ও ‘দীঘিরপাড়’ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। আধিপত্য বিস্তার ও পূর্ব শত্রুতার জের ধরেই দুই কিশোর গ্যাংয়ের দ্বন্দ্ব। সংঘর্ষে ‘দীঘিরপাড়’ গ্রুপের সদস্য নুরুল ইসলাম ওরফে নুরু (১৬) নামে এক কিশোরকে কুপিয়ে হত্যা করে ‘ভাই-ব্রাদারস’এর সদস‌্যরা।

এ ঘটনায় নিহতের পিতা মো. ফকির আলমগীর বাদী হয়ে গাজীপুর সদর থানায় মামলা করেন। নিহতের পিতা ফকির আলী পাখি বিক্রেতা ও মাতা গৃহিনী। নুরুল ইসলাম ফেরি করে চা বিক্রি করত।

র‌্যাব জানায়, ঘটনার দু’দিন আগে নুরুল ইসলামের ‘দীঘিরপাড়’ গ্রুপের ৬/৭ জন সদস্য স্থানীয় বালুরমাঠ এলাকায় আড্ডা দিচ্ছিল। সে সময় ‘তুই’ বলা’কে কেন্দ্র করে ‘ভাই-ব্রাদারস’ গ্রুপের রাসেলের সাথে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে তাদের মধ্যে হাতাহাতি হয়। জুনিয়র গ্রুপের কাছে লাঞ্চিত হওয়ায় রাসেলের ‘ভাই-ব্রাদারস’ গ্রুপের সদস্যরা প্রতিশোধ নেওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে।

তারই জের ধরে গত ৩ সেপ্টেম্বর ‘ভাই-ব্রাদারস’ গ্রুপের ১০/১২ জন মিলে ধারালো অস্ত্র নিয়ে ‘দীঘিরপাড়’ গ্রুপের উপর অকস্মাৎ চড়াও হয়।  সে সময় ভিকটিম নুরুল তাদের আক্রমণ থেকে বাঁচার জন্য পাশের পুকুরে ঝাঁপিয়ে পড়ে। অন্যরা পালিয়ে যায়। ‘ভাই-ব্রাদারস’ গ্রুপের সদস্যরা নুরুলকে পুকুর থেকে তুলে ধারালো চাপাতি দিয়ে আঘাত করে। এতে মারা যায় নুরুল। পরে লাশ রেখে পালিয়ে যায় ‘ভাই-ব্রাদারস’ গ্রুপের সদস্যরা।

র‌্যাব আরো জানায়, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আসামিরা জানিয়েছে, তাদের গ্রুপের অধিকাংশ সদস্যই স্থানীয় বিভিন্ন স্কুলে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত। এ ছাড়া বেশ কয়েকজন আছে যারা পড়ালেখা করে না। একই এলাকায় বসবাসের সূত্রে এসব কিশোর গ্যাং গঠিত হয়েছে। প্রাথমিক পর্যায়ে শুধুমাত্র স্কুল পর্যায়ে ছোট দল করে ঘুরে বেড়ানোর উদ্দেশ্যে গঠিত হলেও, সময়ের সাথে তারা এলাকা ভিত্তিক গ্যাংয়ে পরিণত হয়।

এরপর তারা ওই এলাকায় আধিপত্য বিস্তার করতে চেষ্টা করে। পাশাপাশি চুরি, ছিনতাইসহ বিভিন্ন বেআইনি কাজের সাথে জড়িত হয়। আধিপত্য বিস্তারে সুবিধার জন্য তারা স্থানীয়ভাবে বিশেষ প্রভাব আছে এমন কিশোরদেরও দলে নেয়।  তাদের অধিকাংশই পড়াশোনার মাঝ পথে ঝরে পড়েছে।

একই এলাকায় একাধিক কিশোর গ্যাং থাকায় একে অপরকে দমিয়ে রাখার চেষ্টা করে। ফলে ছোট খাট বিষয় নিয়ে অধিকাংশ সময় নিজেদের মধ‌্যে দ্বন্দ্বে লিপ্ত থাকে গ‌্যাং গুলো। এলাকায় নিজেদের আধিপত্য টিকিয়ে রাখতে এবং বিপক্ষ গ্রুপকে ভীত সন্ত্রস্ত করতেই এই হত্যাকাণ্ডটি ঘটিয়েছে বলে স্বীকার করেছে ‘ভাই-ব্রাদারস’ এর সদস্যরা।


রাইজিংবিডি/গাজীপুর/১২ সেপ্টেম্বর ২০১৯/হাসমত আলী/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘এখনো পুরো প্রতিভা দেখাইনি’

২০১৯-০৯-১৭ ৩:৩২:১৯ পিএম

লেজার ট্রিটের মডেল হলেন শুভ

২০১৯-০৯-১৭ ২:৫৩:১৩ পিএম

স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

২০১৯-০৯-১৭ ২:৪৮:৫৭ পিএম