টিলায় টিলায় ড্রেজার মেশিনের তাণ্ডব

প্রকাশ: ২০১৯-১০-১০ ১২:৫৯:৫৩ পিএম
হবিগঞ্জ প্রতিনিধি | রাইজিংবিডি.কম

বালু উত্তোলনকারীদের হাতে বিপন্ন হয়ে পড়েছে হবিগঞ্জের পানছড়ি আশ্রয়ণ কেন্দ্র’র পরিবেশ। এখানের পাহাড়ি এলাকার টিলায় টিলায় চালানো হচ্ছে ড্রেজার মেশিনের তাণ্ডব।

পানছড়ি আশ্রয়ণ কেন্দ্রটি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ি এলাকায়। তেমুনিয়া মেম্বার বাজার হয়ে এখানে প্রবেশ করেই দেখা গেল রাস্তার বেহাল অবস্থা। এর কারণ জানতে আশ্রয়ণের কয়েকজন বাসিন্দাকে প্রশ্ন করতেই কেউ কোনো উত্তর না দিয়ে চলে যান।

জানা যায়, এখানে কয়েক বছর ধরেই পরিবেশ বিপন্ন করে টিলায় টিলায় ড্রেজার মেশিনের পাইপ প্রবেশ করিয়ে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। এভাবে দিনের পর দিন বালু উত্তোলন করায় পুরো আশ্রয়ণ এলাকা হুমকীর মুখে পড়েছে।

পরিদর্শনে গেলে দেখা যায়, আশ্রয়ণ এলাকার টিলায় টিলায় ড্রেজার মেশিন রয়েছে। এ মেশিনের পাইপ টিলার নিচে প্রবেশ করে রাখা  হয়েছে। বালু উত্তোলন করা হচ্ছে। স্তুপ করে রাখা স্থান থেকে শ্রমিকরা ট্রাক্টরে বালু উত্তোলন করে দিচ্ছেন। এভাবে একের পর এক ট্রাক্টর বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছে বালু।

জানা যায়, চারদিকে লতাপাতা বেষ্টিত টিলা থেকে প্রতিদিন শত শত ট্রাক্টর বালু বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে দুর্বৃত্ত চক্র।

সূত্র জানায়, বালু উত্তোলনকারীরা ভয়ানক দুর্ধর্ষ। তাদের প্রভাবের কাছে এখানকার সবাই দুর্বল। পরিদর্শনকালে বালু উত্তোলনের ব্যাপারে জানতে নাম প্রকাশে ইচ্ছুক কাউকে পাওয়া যায়নি। এর কারণ হচ্ছে, বালুর তথ্য প্রদানকারীর জীবনে নেমে আসতে পারে চরম বিপর্যয়। তাই ভয়ে কেউ নাম প্রকাশ করে কোনো তথ্য দিতে নারাজ। এখানের বাসিন্দারা রীতিমতো আতঙ্কিত।

পরিদর্শনকালে নাম না প্রকাশের শর্তে কেউ কেউ কথা বললেন। তারা জানালেন, ২০০০ সালে প্রায় ৫০ একর জমিতে এ আশ্রয়ণ কেন্দ্রটি ৫০০ পরিবার নিয়ে যাত্রা করে। টিলায় টিলায় তাদের বসবাস। এরপর থেকে তারা জ্বালানি কাঠ (লাকড়ি), সবজি চাষ, গাড়ী চালকসহ বিভিন্ন পেশায় কাজ করে জীবিকা নির্বাহ করছেন। তারা ছাড়াও এ পাহাড়ে আরো বহু পরিবার বসবাস করছে বলেও জানান তারা।

তারা জানান, দুর্বৃত্ত চক্রের সদস্যরা এখানে পাহাড়ি এলাকায় প্রায় অর্ধশতাধিক ড্রেজার মেশিন স্থাপন করে রেখেছে। এগুলো দিয়ে প্রতিদিন টিলা ও টিলার আশপাশ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এভাবে বালু উত্তোলন করায় অনেক স্থানে পুকুর হয়ে গেছে। আর টিলা রয়েছে হুমকীতে।

তারা আরো জানালেন, মাঝে মাঝে প্রশাসন এসে মেশিন জব্দ করে থাকেন। কিন্তু এতে থেমে নেই চক্রের সদস্যরা। তারা বালু উত্তোলন অব্যাহত রেখেছেন। বালু বোঝাই ট্রাক্টর চলাচলে আশ্রয়ণের রাস্তারও বেহাল দশা। পথ চলতে দুর্ভোগ পোহাতে হচ্ছে আশ্রয়ণের বাসিন্দাদের।

কাদামাখা রাস্তা দিয়ে চলাচলকারী এক শিক্ষার্থী বলেন, ‘দরিদ্র পরিবারের সন্তান বলেই এখানে বসবাস করতে হচ্ছে। আর এ রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাফেরা করতে হচ্ছে।’


হবিগঞ্জ/ মো. মামুন চৌধুরী/টিপু


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিশ্বের প্রথম চুলের ব্যাংক!

২০১৯-১০-২৩ ১০:২৭:৫৬ পিএম

বাংলা টিউন অ্যাপে নতুন ফিচার

২০১৯-১০-২৩ ১০:১২:২৭ পিএম

বিশ্বজুড়ে এখন বিক্ষোভের সময়

২০১৯-১০-২৩ ৯:২৫:২৬ পিএম
এসএম নজরুল ইসলাম স্মৃতি ফুটবল টুর্নামেন্ট

টাইব্রেকারে সখীপুরের জয়

২০১৯-১০-২৩ ৯:০৬:১৩ পিএম