লবণ টক অব দ‌্য কান্ট্রি

প্রকাশ: ২০১৯-১১-১৯ ১০:২৭:০৮ পিএম
নিউজ ডেস্ক | রাইজিংবিডি.কম

দেশে লবণের কোনো সংকট না থাকলেও ছড়ানো হয়েছে গুজব। ‘লবণের দাম বাড়তে চলেছে’ এমন গুজব ছড়িয়ে পড়ার পর দেশের বিভিন্ন জেলায় দোকানে দোকানে ক্রেতারা ভিড় করছেন।  সোমবার থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গুজব ছড়ানোর পর লবণ টক অব দ‌্য কান্ট্রি।  মঙ্গলবার ঢাকাসহ বিভিন্ন জেলায় লবণ বিক্রির হিড়িকের খবর পাওয়া গেছে। পরিস্থিতির সুযোগ কাজে লাগিয়ে কয়েক গুণ দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

লবণ নিয়ে কোনো ব্যক্তি বা মহল গুজব ছড়ালে কিংবা ছড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে সরকার।  মঙ্গলবার সন্ধ্যায় এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।  বিবরণীতে বলা হয়, লবণ নিয়ে কিংবা অন্য কোনো বিষয়ে কোনো ব্যক্তি বা মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য যেকোনোভাবে গুজব ছড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। একটি মহল পরিকল্পিতভাবে দেশে গুজব ছড়ানোতে লিপ্ত রয়েছে।  সম্প্রতি দেশে লবণের প্রাপ্যতা নিয়েও গুজব ছড়ানোর একটি অপচেষ্টা চলছে।

এক কেজির বেশি কিনলেই এক মাসের জেল

রাইজিংবিডির বরগুনা প্রতিনিধি রুদ্র রুহান জানান, হুট করেই গুজব ওঠে ‘দাম বাড়বে লবণের, এখুনি না কিনলে পরে ১০০ টাকা কেজিতেও পাবেন না’- লবণ নিয়ে এমন গুজব ছড়িয়ে পড়ে বরগুনায়।  মুহূর্তেই বাজারে ভিড় জমে ক্রেতাদের।  এ সুযোগ লুফে নেন বিক্রেতারা।  প্রতি কেজি ৩০ থেকে  ১০০ টাকায় বিক্রি করছেন তারা।  মঙ্গলবার সন্ধ্যার পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে লবণের সংকট নেই মর্মে সতর্ক বার্তা জানিয়ে দেয়া হয়।  জেলা প্রশাসক জানান, লবণের গুজব বন্ধ করতে মাইকিং ও ব্যাবসায়ীদের ডেকে আলোচনা করা হয়েছে।  প্রতিটি উপজেলায় ১১টি মোবাইল কোর্ট প্রস্তত রাখা হয়েছে।  কেউ যদি এক কেজির বেশি ক্রয় বা বিক্রি করে তবে এক মাসের জেল দেয়া হবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়।

লবণের বাজারে নৈরাজ্য

রাইজিংবিডি নিজস্ব প্রতিবেদক (খুলনা) মুহাম্মদ নূরুজ্জামান জানিয়েছেন, দাম বৃদ্ধির গুজবে খুলনায় লবণের বাজারে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি হয়েছে।  নানান গুজবে মহানগরীসহ সমগ্র জেলাজুড়ে লবণ নিয়ে চলছে লঙ্কাকাণ্ড।  এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত মাঠে নেমেছে।  অতিরিক্ত লবণ হাতে দেখলেই আটক করা হচ্ছে।

সোনাডাঙ্গা এলাকার বাসিন্দা সাজু বলেন, ‘নবপল্লী স্কুলের সামনের বাবুল স্টোরের মালিক নুরুল ইসলাম সন্ধ্যায় আমার কাছে প্রতি কেজি লবণের দাম চেয়েছেন ২০০ টাকা।  আমি শুনে অবাক হয়ে গেছি।  লবণ না কিনে ফিরে এসেছি।’

মুসলমান পাড়ার বাসিন্দা জুয়েল বলেন, ‘পেঁয়াজের মতো দাম বেড়ে যেতে পারে এই আশঙ্কায় পাঁচ কেজি লবণ কিনেছি।’  মেসার্স মুরাদ ট্রেডিং এর পাইকারি বিক্রেতা জিয়াউল হক মিলন বলেন, ‘লবণের দাম বাড়ার গুজব ছড়াচ্ছে একটি মহল।  এ গুজব ছড়িয়ে পড়েছে শহর থেকে গ্রামে-গঞ্জে।’

 লবণ নিয়ে গুজবে কান না দিতে জেলা প্রশাসন ও তথ্য অধিদপ্তরের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে প্রচার চালানো হচ্ছে।  ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম জানান, বুধবার অভিযানে নামব।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ‘বাজার তদারকির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে গুজব প্রতিরোধে তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।’

সতর্কতা জারি

রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক (চট্টগ্রাম) রেজাউল করিম জানান, লবণ নিয়ে পরিকল্পিতভাবে কুচক্রিমহল গুজব ছড়াচ্ছে বলে সতর্কতা জারি করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ। লবণের পর্যাপ্ত মজুত আছে এবং কোনো সংকট নেই বলে জানিয়ে নগর পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, লবণ নিয়ে গুজব ছড়ালে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (পিআর এন্ড আইসিটি) আবু বকর সিদ্দিক রাইজিংবিডিকে বলেন, ‘দেশে লবণের পর্যাপ্ত মজুত আছে।’ 

গুজব যারা ছড়াচ্ছে তাদের ব্যাপারে কোনো তথ্য থাকলে পুলিশের হেল্পলাইন নম্বর ৯৯৯ অথবা চট্টগ্রাম মহানগর পুলিশের ০৩১৬৩০৩৭৫ অথবা ০১৬৭৯১২৩৪৫৬ নম্বরে তথ্য দিয়ে সহায়তা করার জন্য আহ্বান জানানো হয়েছে।

মাঠে প্রশাসন, আটক

রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক (রাজশাহী) তানজিমুল হক জানিয়েছেন, মহানগরীর মুদি দোকানগুলোতে লবণ কিনতে ভিড় জমাচ্ছেন মানুষ।  কিনছেন তিন থেকে চার প্যাকেট করে।  লবণের চাহিদা কয়েকগুণ বেড়ে গেছে।  মঙ্গলবার দুপুরের পর থেকে এ অবস্থার সৃষ্টি হয়েছে।  শহরের কোথাও কোথাও কেজিপ্রতি ১০০ টাকা পর্যন্ত লবণ বিক্রির খবর পাওয়া গেছে।  অথচ সোমবারই প্যাকেটজাত এসব লবণ বিক্রি হয়েছে ৩০ টাকায়।  লবণ নিয়ে এমন হুলস্থুল পরিস্থিতিতে মাঠে নেমেছে ভ্রাম্যমাণ আদালত। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম অভিযান চালিয়ে মানিক ও আজমল হোসেন নামের দুই ব্যবসায়ীকে আটক করেছে। 

গোডাউন লবণ শূন‌্য

রাইজিংবিডির গোপালগঞ্জ প্রতিনিধি বাদল সাহা জানান, ‘লবণের কেজি দুইশ টাকা হবে’-এমন গুজবে কোটালীপাড়ার ঘাঘর বাজারে লবণ কেনার হিড়িক পড়েছে।  ঘাঘর বাজারের প্রায় অর্ধশতাধিক পাইকারি ও খুচরা দোকানে লাইন দিয়ে খুচরা বিক্রেতা ও ক্রেতাদের লবণ কিনতে দেখা গেছে।  দুপুর ১২টার মধ্যে ডিলার ও অনেক পাইকারি ব্যবসায়ীর গোডাউন লবণ শূন‌্য হয়ে যায়।  খবর পেয়ে উপজেলা প্রশাসন দাম নিয়ন্ত্রণে রাখার জন্য মাঠে নামে।

সচেতনতামূলক মাইকিং

রাইজিংবিডির ঝালকাঠী সংবাদদাতা অলোক সাহা জানান, ঝালকাঠিতে ১১টি লবণের মিল রয়েছে। এখানের উৎপাদিত লবণ জেলার চাহিদা মিটিয়ে রপ্তানি হয় দেশের বিভিন্ন স্থনে। মঙ্গলবার দুপুর থেকে একটি মহল গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি শুরু করে। এ সময় ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত প্রতি কেজি লবণ বিক্রি করে অসাধু ব্যবসায়ীরা। বিষয়টি জানাজানি হলে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন দোকানে অভিযান চালানো হয়।  ঝালকাঠি চেম্বার অব কমার্স এর পক্ষ থেকে শহরে সচেতনতামূলক মাইকিং করা হয়।

৪ জনকে অর্থদণ্ড

পটুয়াখালী সংবাদদাতা বিলাস দাস জানিয়েছেন, পটুয়াখালীতে গুজব ছড়িয়ে বেশি দামে লবণ ক্রয় করে মজুত করার অভিযোগে দুই ক্রেতাকে অর্থদণ্ড দিয়েছে জেলা প্রশাসন। এছাড়া কালিকাপুর এলাকার সুলতান মিয়া ও আউলিয়াপুর এলাকার জাকারিয়া সিকদারকে অর্থদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহাবুবুল ইসলাম। 

২৫ হাজার টাকা জরিমানা

জয়পুরহাট প্রতিনিধি শামীম কাদির জানান, ভ্রাম্যমাণ আদালতের বিচারক কালাই পৌরশহরে অভিযান চালিয়ে তিন দোকানে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে। পাশাপাশি জেলা সদর, আক্কেলপুর, পাঁচবিবি ও ক্ষেতলাল উপজেলাতের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে প্রশাসন।

ইউএনওর তদারকি

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা মাইনুদ্দীন রুবেল জানান, ফেসবুকে লবণের কেজি ১০০ টাকা বৃদ্ধির গুজব রটিয়ে ব্রাহ্মণবাড়িয়া শহরের বড় বাজার জগত বাজারকে অশান্ত করার চেষ্টা করে একটি মহল।  খবর পেয়ে জেলা প্রশাসকের নির্দেশে সদর ইউএনও পঙ্কজ বড়ুয়া জগত বাজারে ছুটে আসেন।  তিনি ব্যবসায়ী নেতাদের সাথে কথা বলেন। ব্যবসায়ীরা লবণের দাম স্বাভাবিক জানিয়ে গুজবের বিষয়টি ইউএনওকে আশ্বস্ত করেন।

৬০০ টাকা বস্তা লবণ

রাইজিংবিডির নওগাঁ সংবাদদাতা এ কে সাজু জানান, বেশি দামে লবণ বিক্রি করার দায়ে মহাদেবপুরে এক পাইকারি বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। পর্যবেক্ষণ করে দেখা যায় ওই ব্যবসায়ী প্রতি বস্তা ৩৯৬ টাকায় লবণ কিনেছেন অথচ তিনি বিক্রি করছিলেন ৬০০ টাকা বস্তায়। 

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে আটক ১

রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক (নারায়ণগঞ্জ) হাসান উল রাকিব জানিয়েছেন, নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আসাদুজ্জামান জানিয়েছেন, নিতাইগঞ্জে দোকানের সামনে দাঁড়িয়ে দাম বেড়ে যাবে প্রচারণার পাশাপাশি ফেসবুকেও স্ট্যাটাস দেয়ার অভিযোগে আব্দুল করিম নামের এক যুবককে আটক করা হয়েছে। 

আরো পড়ুন :

>> লবণ নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

>> লবণের জন্য মাঠে পুলিশ

>> লবণের পর্যাপ্ত মজুত আছে, বিভ্রান্ত হবেন না

>> লবণের দাম বাড়ানোর গুজবে আটক ৪

>> লবণের দাম বেশি চাইলে ফোন দিতে আহ্বান

ঢাকা/সাইফ/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আর্চারিতে ছক্কা হাঁকালো বাংলাদেশ

২০১৯-১২-০৮ ৬:৩৪:৫৮ পিএম

আর্চা‌রি থে‌কে ষষ্ঠ সোনা

২০১৯-১২-০৮ ৫:৪৫:৪০ পিএম

বিদ্রূপের জবাব দিলেন সোনাক্ষী

২০১৯-১২-০৮ ৪:০৪:০৪ পিএম

আর্চা‌রিতে পঞ্চম সোনা

২০১৯-১২-০৮ ৩:৫৪:২৫ পিএম