‘আদালতের আদেশে রোহিঙ্গা প্রত্যাবাসন সুগম হবে’

প্রকাশ: ২০২০-০১-২৪ ৬:২২:৩৩ পিএম
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক আদালতের আদেশের ফলে রোহিঙ্গা প্রত্যাবাসনের পথ সুগম হবে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এমপি।

তিনি বলেন, ‘‘আন্তর্জাতিক আদালতের আদেশের প্রেক্ষিতে মিয়ানমারের বোধোদয় হবে। এর মধ্য দিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের পথ অনেকটাই সুগম হবে।’’

আন্তজার্তিক আদালত যে আদেশ দিয়েছেন মিয়ানমার সরকার সেটি মেনে চলবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কসবা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষাবৃত্তি প্রদান শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সামরিক বাহিনীর গণহত্যা চালানোর অভিযোগ আনে গাম্বিয়া। সেই অভিযোগ আমলে নিয়ে এখনো মিয়ানমারে যে সকল রোহিঙ্গা আছেন, তাদের সুরক্ষা দেয়ার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়াসহ চারটি আদেশ দিয়েছেন আদালত।

এক প্রশ্নের জবাবে অ্যাডভোকেট আনিসুল হক বলেন, আওয়ামী লীগ দেউলিয়া হয়ে যায়নি। বিএনপি দেউলিয়া হয়েছে। বিএনপির চেয়ারপারসন এতিমের টাকা চুরি করেছেন।

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।

কসবা সমিতি, ঢাকার সভাপতি প্রকৌশলী কবীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কসবা উপজেলা পরিষদের চেয়ারম্যান রাশেদুল কাউছার ভূইয়া জীবন, পৌরসভার মেয়র এমরান উদ্দিন জুয়েল, সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার জাহিদ ভূইয়া প্রমুখ।

আলোচনা সভা শেষে ২৮৩ জন শিক্ষার্থীকে বৃত্তি, সনদপত্র ও শিক্ষা উপকরণ তুলে দেন মন্ত্রী। কসবা সমিতি, ঢাকা এই শিক্ষাবৃত্তি দেয়। 


মাইনুদ্দীন রুবেল/বকুল

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আগুনে ২২ দোকান পুড়ে ছাই

২০২০-০২-২৫ ১১:২৪:৫৭ এএম

এনু-রুপনের বাড়িতে ৫ সিন্দুক টাকা

২০২০-০২-২৫ ১১:০৭:৪১ এএম

শিল্পকলায় ‘খোয়াবনামা’

২০২০-০২-২৫ ১০:৫০:২৪ এএম

১৭ মামলার পলাতক আসামি গ্রেপ্তার

২০২০-০২-২৫ ১০:১৬:১২ এএম