গ্রাহকের টাকা হাতিয়ে নিয়ে এনজিও হাওয়া

প্রকাশ: ২০২০-০২-১৮ ৩:১৩:১৫ পিএম
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি | রাইজিংবিডি.কম

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে গ্রাহকের টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়ে গেছে ‘বাংলাদেশ গ্রামীন উন্নয়ন সোসাইটি’নামের এনজিও।

উধাও হয়ে যাওয়া এনজিওটি অন্তত ৭ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে মনে করা হচ্ছে। খবর পেয়ে ভুক্তভোগী গ্রাহকরা এনজিওটির অফিসে হুমড়ি খেয়ে পড়েছে। অফিসে থাকা মালামাল নিয়েও টানাটানি শুরু হয়েছে। সোমবার বিকেল থেকেই নাচোল উপজেলার কসবা ইউনিয়নের এলাইপুর বাজারে এনজিওটির কার্যালয়ের সামনে এ পরিস্থিতি দেখা যাচ্ছে।

এনজিওটির গ্রাহক শ্রীপতি কর্মকার বলেন, ‘বাংলাদেশ গ্রামীন উন্নয়ন সোসাইটি- নামের এনজিওটি এলাইপুর বাজারে অফিস ভাড়া নিয়ে প্রায় ৬ মাস ধরে ঋণদান ও সঞ্চয় সংগ্রহ কার্যক্রম পরিচালনা করে আসছিল। তারা আমাদের এলাকায় গিয়ে ঋণ দেবে বলে জনপ্রতি ৭ হাজার ৫০০, ৫ হাজার, ৩ হাজার সঞ্চয়ের টাকা নিয়েছে। ৪ মাস পূর্বে এই এনজিওর মালিক এক লাখ টাকায় বছরে আমাকে ২৪ হাজার টাকা লাভ দেবে বলে আমার কাছে থেকে এক লাখ টাকা সঞ্চয় নিয়ে সদস্য বানায়। গত এক সপ্তাহ ধরে আমি তাদের অফিসে সঞ্চয়ের টাকা আনতে গিয়ে দেখি যে, তাদের অফিসে তালা।’

গ্রাহক মিলি খাতুন ও ফারুক জানান, লোন নেওয়ার শর্তে দুই মাস পূর্বে তারা ৪০ হাজার করে ৮০ হাজার টাকা সঞ্চয় জমা রাখার পর লোনের জন্য তারা অফিসে এসে জানতে পারে অফিসটি তালাবদ্ধ। এনজিওটি প্রায় ৭ থেকে ৮ লাখ টাকা নিয়ে লাপাত্তা হয়েছে বলে মনে করছেন তারা।

বিষয়টি জানতে এনজিওটির মালিক নাইম ইসলামের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তার ব্যবহৃত ফোনটি বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে নাচোল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, কোনো এনজিও এমআরএ (মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি) ছাড়া এই উপজেলায় ঋণদান কার্যক্রম পরিচালনা করতে পারবে না। সব এনজিওর মালিককে এমআরএ লাইসেন্স জমা দিতে বলা হয়েছে। আর কথিত এনজিওটির বিরুদ্ধে শীগগিরই অভিযান পরিচালনা করা হবে।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা জানান, তিনি বিষয়টি অবগত নন। তবে খোঁজ নিয়ে পরে বিস্তারিত জানাবেন।

নাচোলে সমাজ সেবার নিবন্ধন নিয়ে এমআরএ ছাড়াই নিয়মনীতির কোনো তোয়াক্কা না করে দেদারসে প্রায় ৮০টি এনজিও উচ্চ হারে সুদের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

 

জাহিদ/টিপু


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘আমি কখনো না বলিনি’

২০২০-০৩-৩১ ১২:১৩:৩১ পিএম

করোনা নিয়ে ফের কবিতা লিখলেন মমতা

২০২০-০৩-৩১ ১২:০০:০৯ পিএম

বিজয় সরণিতে যানজট!(ভিডিও)

২০২০-০৩-৩১ ১১:৫৮:০৩ এএম

যাকে ঘিরে হাজারটা স্বপ্ন

২০২০-০৩-৩১ ১১:২১:৫৭ এএম