ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এ যেনো এক অচেনা শহর

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ২৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এ যেনো এক অচেনা শহর

দেশের জমজমাট বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম মহানগর এখন প্রাণহীন। শহরের সবগুলো প্রান্ত নিরব নিস্তব্দ। ক’দিন আগেও ছিল লাখো মানুষের জনারণ্য, এখন জনশূন্য।

স্মরণকালে এমন দৃশ্য কেউ দেখেননি। করোনাভাইরাসের বিপদ এড়াতে সরকারের আহ্বানে সকল নগরবাসী এখন ঘরে বন্দি।

রাস্তাঘাটে নেই কোন যানবাহন, নেই জনমানুষের চলাচল। দীর্ঘ সময় পর পর কখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি, অ্যাম্বুলেন্স কিংবা জরুরী খাদ্যপণ্যবাহী গাড়ি চলাচল করতে দেখা যায়।

শহরের সীমিত সংখ্যায় চলাচল রয়েছে গণমাধ্যম কর্মী, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

গত বৃহস্পতিবার থেকেই চট্টগ্রাম পুরোপুরি নিস্তব্দ নগরী। এ যেনো এক অচেনা শহর।

শনিবার (২৮ মার্চ) নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কোথাও জন মানুষের চলাচল নেই। চলছে না কোন ধরনের গণপরিবহন। একান্ত খুবই জরুরী প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। করোনাভাইরাস নিয়ে সবাই শঙ্কিত। সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি বেসামারিক প্রশাসনকে সহায়তা করতে মাঠে রয়েছে সেনাবাহিনী। মাঝে মাঝে সেনাবাহিনীর গাড়ি চলাচল করতে দেখা যায় নগরীর বিভিন্ন এলাকায়।

নগরীতে খোলা রয়েছে ওষুধ, খাদ্য দ্রব্য, মুদি ও কাঁচামালের দোকান। এসব দোকান থেকে কমপক্ষে ৩ফুট দূরত্বে দাঁড়িয়ে কেনাকাটা করার সুযোগ পাচ্ছেন ক্রেতারা।

নগরীর লাজ ফার্মা ওষুধের দোকানে ওষুধ কিনতে আসা ৬০ বছর বয়সী ব্যবসায়ী ওমর আলী রাইজিংবিডিকে জানান, স্বাধীনতার পর এই শহরের এমন চিত্র আর দেখা যায়নি। প্রতিদিন যেখানে লাখ লাখ মানুষের আনাগোনা, দিন-রাত ২৪ ঘন্টা যেখানে যানজট লেগেই থাকে সেই শহর এখন পুরোপুরি জনমানব শূন্য। করোনাভাইরাস থেকে মুক্ত হয়ে এই শহর আবার স্বাভাবিক অবস্থায় ফিরবে বলে  আশা প্রকাশ করেন এই ব্যবসায়ী।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (পিআর এন্ড আইসিটি) আবু বকর সিদ্দিক জানান, শহরের সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে ঘরে থাকা মানুষের পাশে রয়েছে পুলিশ। জরুরী প্রয়োজনে পুলিশকে ফোন করলে পুলিশ ঘরে গিয়ে সেবা প্রদান করছে। গত কয়েকদিনে চট্টগ্রাম নগরে কোন ধরনের চুরি, ডাকাতি, ছিনতাই কিংবা কোন ধরনের অপরাধমূলক ঘটনাও ঘটেনি। ঘটেনি বড় ধরনের কোন দুর্ঘটনাও।

নাগরিকদের সেবায় পুলিশ সার্বক্ষনিক সচেতন রয়েছে বলে উপ-কমিশনার আবু বকর সিদ্দিক জানান।

 

চট্টগ্রাম/রেজাউল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়