খুলনার বাণীশান্তা যৌনপল্লী বন্ধ

প্রকাশ: ২০২০-০৩-২৯ ৭:৫২:২০ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

খুলনার দাকোপ উপজেলায় মোংলা বন্দরকেন্দ্রিক পশুর নদীর পশ্চিম তীরে অবস্থিত দেশের অন্যতম বৃহৎ বাণীশান্তা যৌনপল্লী অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাস সংক্রমণরোধে স্থানীয় প্রশাসন এই পদক্ষেপ নেয়।

এই পল্লীতে ৮৭টি ঘরে শতাধিক যৌনকর্মী রয়েছে। এছাড়াও বাড়িওয়ালী (ঘর মালিক), মাসি, দোকানি এবং যৌনকর্মীদের ৬৫ জন ছেলেমেয়েসহ অন্তত ৫ শতাধিক লোক সেখানে রয়েছে।

সেখানে লোকজনের যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। পশুর নদীর পাড়ে যেন নৌযান না ভেড়ে সেজন্য সার্বক্ষণিক বিশেষ টহল ও সতর্ক দৃষ্টি রাখছে পুলিশ।

মোংলা বন্দরকেন্দ্রিক লোকজন এই পল্লীতে বেশি যাতায়াত করে। মোংলা বন্দরে আগত জাহাজের বিদেশি নাবিকের সেখানে নিয়মিত যাতায়াত আছে।

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল ওয়াদুদ জানান, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় উপজেলা প্রশাসন ও থানা পুলিশ যৌথভাবে ২৪ মার্চ থেকে যৌন পল্লীটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে।

তিনি জানান, মানবিক কারণে খাদ্য সহায়তা হিসেবে প্রাথমিক পর্যায়ে প্রতি যৌনকর্মীকে ১০ কেজি করে চাল ও নগদ ৫০০ টাকা করে সহায়তা দেওয়া হয়েছে। অবস্থা পর্যালোচনা করে আরো সহায়তা দেওয়া হবে।

দাকোপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শফিকুল ইসলাম চৌধুরী জানান, সেখানে যাতে ট্রলার যোগে কেউ যেতে না পারে,  সেই জন্য পুলিশ পাহারা জোরদার করা হয়েছে।

বাণীশান্তার যৌন কর্মীদের সংগঠন নারী জাগরণী সংঘের সভানেত্রী রাজিয়ারা সুলতানা জানান, প্রতিটি পরিবারে প্রায় ৩ থেকে ৭/৮ জন সদস্য রয়েছে। সরকারের দেওয়া সহায়তা শেষের পথে। অনেকের জমানো অর্থও শেষ হওয়ার পথে।


খুলনা/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘খবরে থাকার জন্য রাজনীতি করি না’

২০২০-০৬-০৬ ১০:৫২:৪২ এএম

বগুড়ায় ট্রাকচাপায় নিহত ২

২০২০-০৬-০৬ ১০:৪৪:৫৮ এএম

কৃত্রিম রক্ত কণিকা উদ্ভাবন!

২০২০-০৬-০৬ ১০:৩৪:৫৭ এএম

পাবনায় পৃথক স্থানে ২ জনকে হত্যা

২০২০-০৬-০৬ ৯:২৪:৪৪ এএম

রাবি শিক্ষক করোনায় আক্রান্ত

২০২০-০৬-০৬ ৯:১০:১৭ এএম

এ সপ্তাহের রাশিফল (৬-১২ জুন)

২০২০-০৬-০৬ ৯:০৬:৫৭ এএম