ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রামে করোনার সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে করোনার সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুতি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চট্টগ্রাম মহানগর পুলিশ এবং অন্যান্য সেবা সংস্থার সমন্বয়ে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

রোববার (২৯ মার্চ) দুপুরে চট্টগ্রামের দামপাড়ার নগর পুলিশ লাইনে পুলিশ কমিশনারের কনফারেন্স হলে এক যৌথ সমন্বয়ন সভায় এই প্রস্তুতির সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এতে নগর পুলিশ, সিটি করপোরেশন. জেলা প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগ বিভাগের যৌথ ব্যবস্থাপনায় করোনা প্রতিরোধে ৫টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমানের সভাপতিত্বে এই সমন্বয় সভায় করোনা প্রতিরোধে যেসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয় তার মধ্যে রয়েছে—করোনাভাইরাসের সন্দেহজনক ব্যক্তির দ্রুত সময়ের মধ্যে করোনা পরীক্ষা, করোনা আক্রান্ত হলে রোগীদের আইসোলেশনে রেখে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিত করা, করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করা, সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনীর তদারকি, কেউ করোনাতে আক্রান্ত হলে সেই রোগীকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়াসহ নানাবিধ সেবামূলক ব্যবস্থা গ্রহণ করা। স্বাস্থ্য বিভাগ, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, সিটি করপোরেশন এবং জেলা প্রশাসনসহ অন্যান্য সেবা সংস্থা যৌথভাবে এই সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন করবে।

সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এসএম মোস্তাক আহমেদ, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথ, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী।

এছাড়া, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক, জেলা প্রশাসনের প্রতিনিধিসহ বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সভায় চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন করোনা ভাইরাস প্রতিরোধে ইতিমধ্যে সিটি কর্পোরেশন কর্তৃক গৃহীত নানা পদক্ষেপ, উদ্যোগ ও চলমান কার্যক্রম তুলে ধরেন। এছাড়া, আগামীতে নগরবাসীর পাশে থেকে করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় সবকিছুই করা হবে বলে মেয়র জানান।

চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমান বলেন, ‘করোনা ভাইরাস সংক্রমণ ও বিস্তার রোধে সমন্বিত সিদ্ধান্ত গ্রহণ করতেই এই সমন্বয় সভার আয়োজন করা হয়। চট্টগ্রাম শহরে যে কোন মূল্যে করোনা প্রতিরোধ এবং করোনা শনাক্ত হলে এর পরবর্তী ব্যবস্থাপনার জন্য শতভাগ প্রস্তুতি নিশ্চিত করতে হবে।’

সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ মাঠ পর্যায়ে বাস্তবায়িত হলে করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে শতভাগ সফল হওয়া সম্ভব বলে পুলিশ কমিশনার মত প্রকাশ করেন।


চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়