ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুলনায় করোনার পরীক্ষা ১১ এপ্রিল থেকে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৮, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় করোনার পরীক্ষা ১১ এপ্রিল থেকে

আগামী ১১ এপ্রিল থেকে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে করোনাভাইরাসের পরীক্ষা করা হবে।

শনিবার (৩ এপ্রিল) খুলনায় করোনাভাইরাস পরীক্ষার কিট আসে।

খুলনা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও করোনাভাইরাস পরীক্ষার ফোকাল পার্সন ডা. শাহনাজ পারভীন জানান, আগামী শনিবার থেকে নমুনা নিয়ে পিসিআর মেশিন থেকে করোনাভাইরাসের পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছি। এই সপ্তাহে মেশিনটি ব্যবহারের বিষয়ে আমরা প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করব।

খুলনা মেডিক্যাল কলেজ সূত্রে জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া পিসিআর মেশিনটি খুলনা মেডিক্যাল কলেজের তৃতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হয়েছে। এজন্য নিযুক্ত করা হয়েছে একজন মেডিক্যাল টেকনোলজিস্টকে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে ওই টেকনোলজিস্ট ইতিমধ্যে খুমেক হাসপাতালে পৌঁছেছেন। তিনি সংশ্লিষ্ট প্রকৌশলীর সঙ্গে মেশিন স্থাপনের কাজে অংশ নিয়েছেন।

খুলনা মেডিক্যাল কলেজে স্থাপিত পিসিআর মেশিন দিয়ে সম্পূর্ণ ফ্রিতে করোনার পরীক্ষা করা যাবে। যে কেউ চাইলে নিজে নিজে এসেই পরীক্ষা করিয়ে নিতে পারবেন না। লক্ষণ নিয়ে হাসপাতালের ফ্লু কর্নারে ভর্তির পর বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পিসিআর মেশিনের মাধ্যমে শনাক্ত হলেই কেবল ওই রোগীকে ভর্তি করা হবে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুতকৃত ডায়াবেটিক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে।

প্রসঙ্গত, গত ৩০ মার্চ পিসিআর মেশিনটি খুমেকে এসে পৌঁছায়।

 

খুলনা/নূরুজ্জামান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়