ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিক্রির উদ্দেশ‌্যে সরকারি চাল বহন, অটোচালকের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্রির উদ্দেশ‌্যে সরকারি চাল বহন, অটোচালকের কারাদণ্ড

টাঙ্গাইলের ঘাটাইলে অবৈধ্যভাবে বিক্রির উদ্দেশ্যে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) চাল নিয়ে যাওয়ার সময় আবু তাহের (৩৫) নামের এক অটোচালকে আটক করেছে জনতা।

এসময় তার কাছ থেকে ৩৯০ কেজি চাল জব্দ করা হয়। পরে ভ্রাম্যমান আদালত তাকে ১০ দিনের কারাদণ্ড দেয়।

বুধবার (৮ এপ্রিল) সকালে উপজেলার ২নং ঘাটাইল ইউনিয়নের টিলাবাজারে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, বুধবার সকালে আবু তাহের তার অটোতে করে চালের বস্তাগুলো নিয়ে যাচ্ছিল। তখন স্থানীয়দের সন্দেহ হলে তাকে আটক করে পুলিশে খবর দেয়। পুলিশ গিয়ে চাল জব্দ করে থানায় নিয়ে যায়। পরে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার সরকার পুনরায় ওই স্থানে চাল নিয়ে যাওয়ার নির্দেশ দেন।

দুপুরে তিনি সেখানে উপস্থিত হয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আবু তাহেরকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।

এসময় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. শাকির হোসেন খান, ভারপ্রাপ্ত গুদাম কর্মকর্তা খোরশেদ আলম মাসুদ, জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জামাল হোসেন ঘটনাস্থলে উপস্থিত হয়ে সরকারি চাল বলে সনাক্ত করেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জামাল হোসেন জানান, ২নং ঘাটাইল ইউনিয়নে গত ৫ ও ৬ এপ্রিল ১২.৫৭০ মেট্রিক টন করে চালের দুটি ডিও দেওয়া হয়। ডিলাররা অঙ্গীকারনামায় স্বাক্ষর করে চাল নিয়ে গেছেন। কিন্তু এই চাল কোথায় যাচ্ছিল তার সুষ্ঠু তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করে আগামী দুই দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত অটোচালক তাহের বলেন, ‘২নং ঘাটাইল ইউনিয়নের কুলিয়ার গ্রামের ভুলু চৌকিদার আমাকে তার বাড়ি থেকে চালগুলো টিলাবাজারের শাহজাহানের দোকানে নিয়ে যেতে বলেন।’

এছাড়া আমি আর কিছু জানি না। এদিকে ঘটনার পর থেকেই ভুলু চৌকিদারের পলাতক রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, অবৈধ মালামাল পরিবহন করার দায়ে অটোচালক আবু তাহেরকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তাৎক্ষণিক দশ দিনের কারাদণ্ড দেওয়া হয়।

এ ঘটনা সুষ্ঠ তদন্ত সাপেক্ষে মূলহোতাদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য ঘাটাইল থানাও ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।


শাহরিয়ার সিফাত/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়