ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কে আছো জোয়ান হও আগুয়ান

চাঁদপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কে আছো জোয়ান হও আগুয়ান

শুধু আইনশৃঙ্খলা রক্ষা নয়, অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক কার্যক্রমে প্রশংসা কুড়াচ্ছে চাঁদপুর জেলা পুলিশ। এ কাজে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান। কার্যক্রম সচল রাখতে ইতোমধ্যেই জেলার ১২ পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরও তারা মনোবল না হারিয়ে নিরন্তর কাজ করে চলেছেন। ‘কে আছো জোয়ান হও আগুয়ান’ দেশের প্রয়োজনে দশের তরে তারা যেন আজ এই মন্ত্রে উজ্জীবিত।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সচেতনতা বৃদ্ধিসহ সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে  তৎপরতা চালাচ্ছে জেলা পুলিশ। এজন্য মো. মাহবুবুর রহমান পুলিশের সব ইউনিটকে মাঠে নামিয়েছেন। এক পর্যবেক্ষণে দেখা যায়, জেলাবাসীর স্বাস্থ্যবিধি নিশ্চিত করা, বিভিন্ন স্থানে গণজমায়েত রোধ, অযথা ঘোরাঘুরি বন্ধ, কমিউনিটি পুলিশ ওয়াচ টিম গঠনের মাধ্যমে মার্কেট-দোকানপাট বন্ধ রাখার প্রক্রিয়া প্রণয়ন, জেলার বড় বড় বাজারগুলো বন্ধ রেখে বিকল্প ব্যবস্থা করাসহ নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি পুলিশ সদস্যদের মাসিক বেতনের কিছু অংশ এবং রেশন সামগ্রী তারা তুলে দিচ্ছেন অসহায় মানুষের হাতে।

লকডাউন শুরুর পর থেকেই রাতে ছিন্নমূল মানুষদের নিজেদের ক্যান্টিনের রান্না করা খাবার বিতরণ, তৃতীয় লিঙ্গের মানুষ, বেদে সম্প্রদায়ের মাঝে খাদ্য সহায়তা প্রদানসহ জেলা পুলিশের নানামুখী পদক্ষেপ চোখে পড়েছে। চাঁদপুর সদর মডেল থানার ওসি নাসিম উদ্দিন জানান, মানবিক উদ্যোগ বাস্তবায়নে পুলিশের প্রতিটি সদস্য স্বতঃস্ফূর্তভাবে কাজ করছেন। তিনি স্মরণ করিয়ে দেন, চাঁদপুর থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ধান কাটতে প্রায় দেড়শ শ্রমিক প্রেরণ করা হয়েছে। এ কাজেও চাঁদপুর পুলিশ রেখেছে অগ্রণী ভূমিকা। এবং সামগ্রিকভাবে পুলিশ সুপারের নির্দেশনা মেনেই তারা কাজ করছেন।

এদিকে মো. মাহবুবুর রহমান অধীনস্ত কর্মকর্তাদের নিয়ে নিজেই ছুটছেন জেলার বিভিন্ন প্রান্তে। এতে দলবদ্ধভাবে কাজ করার অনুপ্রেরণা পাচ্ছে জেলার পুলিশ সদস্যরা। তারা নিজেরাই করোনায় আক্রান্তদের ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন। পুলিশ সুপারের সঙ্গে থেকে এ ধরনের মানবিক ককার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল জাহেদ পারভেজ চৌধুরী, অতিরক্ত পুলিশ সুপার হাজীগঞ্জ সার্কেল আফজাল হোসেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার মতলব সার্কেল আহসান হাবীবসহ জেলার প্রতিটি থানার কর্মকর্তারা।

এ প্রসঙ্গে জাহেদ পারভেজ চৌধুরী জানান, মানবিক কাজের পাশাপাশি নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষার কাজেও আমরা পিছিয়ে নেই। গত ২ মাসে বেশ কয়েকটি চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের আসামিদের আমরা আটক করেছি। জাটকা মাছ রক্ষা অভিযানেও ছিলো আমাদের নানামুখী পদক্ষেপ। এতে জেলার মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে এবং সোহার্দ্যপূর্ণ পরিবেশ বিরাজ করছে।

এ প্রসঙ্গে মো. মাহবুবুর রহমান বলেন, আমরা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং আইজিপি মহোদয়ের মানবিক নির্দেশনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। এ কাজ করতে গিয়ে পুলিশ সদস্যরাও করোনায় আক্রান্ত হচ্ছেন। তাতে আমরা পিছপা হইনি। আমরা আমাদের দায়িত্ব পালনে সব সময় সচেষ্ট আছি, থাকবো।

 

চাঁদপুর/অমরেশ দত্ত/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়