৭০ দিন পর এলো ৮৫টি পণ্যভর্তি ট্রাক

প্রকাশ: ২০২০-০৬-০৫ ৪:৫৯:৫৫ এএম
চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা | রাইজিংবিডি.কম

দীর্ঘ ২ মাস ১০ দিন (৭০ দিন) বন্ধ থাকার পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে এলো ৮৫টি পণ্যভর্তি ভারতীয় ট্রাক।

সোনামসজিদ ও মহদীপুর স্থলবন্দর আমদানি রপ্তানিকারক অ্যাসোসিয়েশন ও উভয় দেশের জেলা প্রশাসনের আলাপ আলোচনার পর বৃহস্পতিবার (৪ জুন) থেকে আবারো চালু হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর।

সোনামসজিদ আমদানি-রপ্তানি গ্রুপের সাধারণ সম্পাদক তোফিকুর রহমান বাবু জানান, সোনামসজিদ স্থলবন্দর দিয়ে স্বাস্থ্যবিধি মেনে উভয় দেশের ট্রাকচালক ও পন্য খালাসের সাথে সংশ্লিষ্টরা আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করেছে।

বাবু জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভারতের মহদিপুর স্থলবন্দর থেকে পণ্যভর্তি ট্রাক প্রবেশের সময় উভয় দেশের স্বাস্থ্য বিভাগ চালক ও হেলপারদের স্ক্যানিং করার পর পানামা ইয়ার্ডের ভেতরে পন্য ভর্তি ট্রাক প্রবেশ করবে।

গত বুধবার জেলা প্রশাসক এজেডএম নুরুল হক, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ শিমুল আকতার, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুল আলম শাহ, সোনামসজিদ কাস্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান ও আমদানি-রপ্তানি গ্রুপের সাধারণ সম্পাদক তোফিকুর রহমান বাবু, সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ, পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ডেপুটি ম্যানেজার মাইনুল ইসলাম আলোচনায় উপস্থিত ছিলেন।

প্রশাসনিক কর্মকর্তাদের সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয় জানিয়েছেন কাস্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান।

উপ-রাজস্ব কর্মকর্তা বুলবুল চৌধুরী জানান,  দুপুর ৩টা পর্যন্ত মোট ৮৫টি পণ্যভর্তি ভারতীয় ট্রাক সোনামসজিদ পানামা ইয়ার্ডের ভেতরে প্রবেশ করেছে। পণ্যের মধ্যে রয়েছে ভুট্টা, পেঁয়াজ, খৈল, আদা, ফল ও ভুষি।

পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার বেলাল হোসেন জানান, সোনামসজিদ স্থলবন্দরে জিরো পয়েন্টে ভারতীয় ট্রাক ও হেলপারদের জীবানুমুক্ত করার জন্য তিনটি স্থানে বসানো হয়েছে জীবানু নিস্ক্রীয়করণ চেম্বার। ট্রাক স্প্রে করার জন্য মোতায়েন করা হয়েছে তিনটি টিম ও ট্রাক চালক ও হেলপারদের শারীরিক তাপমাত্রা পরীক্ষার জন্য দুটি মেডিক্যাল টিম বন্দর চলাকালীন সময় দায়িত্ব পালন করবেন। এছাড়া পানামার ১নং গেটে ও ইয়ার্ডের ভেতরে ভারতীয় চালকদের জীবানুমুক্ত করণের জন্য হাত, মুখ পরিস্কার করার জন্য হ্যান্ড স্যানিটাইজার ও সাবান রাখা হয়েছে। এসব পরীক্ষা-নিরীক্ষার পর ভারতীয় ট্রাক পানামার ভেতরে মালামাল আনলোড করতে পারবে।

তিনি জানান, ভারতীয় ট্রাকচালক ও হেলপার ট্রাকের ভেতর থেকে নামতে পারবে না। এছাড়া বিকেল ৫টার মধ্যে ভারতীয় ট্রাক চালক ও হেলপারদের মহদিপুর স্থলবন্দরে প্রবেশ করতে হবে।

উল্লেখ্য, গত ২৫ মার্চ থেকে করোনাভাইরাসের কারণে উভয় দেশের স্থলবন্দরের আমদানি-রপ্তানি কাযক্রম বন্ধ হয়ে যায়।

 

জাহিদ/টিপু


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০২০-০৭-০৭ ৮:৩৬:৩৪ এএম

আমার দেখা টোকিও (পর্ব-৬)

২০২০-০৭-০৭ ৭:৫৬:৪৫ এএম