নরসিংদীতে সবজির দাম পেয়ে কৃষকের মুখে হাসি

প্রকাশ: ২০২০-০৬-০৫ ১০:১২:৩৯ পিএম
নরসিংদী প্রতিনিধি | রাইজিংবিডি.কম

নরসিংদীতে সবজির দাম ভালো  পাওয়ায় কৃষকের মুখে ফুটে উঠেছে হাসি। লকডাউনের ফলে গণপরিবহন বন্ধ থাকার কারণে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে সবজির ক্রেতারা বাজারে না আসায় এখানকার কৃষকরা সবজির ন্যায্য দাম না পেয়ে লোকসান গুনছিলেন। অবশেষে গত ৩১ মে থেকে লকডাউন তুলে নেয়ার পর থেকে এ সব পাইকারী বাজারগুলোতে বেড়েছে বিভিন্ন ধরনের সবজির দাম।

দেশের বৃহত্তম সবজি উৎপাদন এলাকা হিসেবে পরিচিত নরসিংদী। এ জেলার ছয়টি উপজেলার সব জাগায়ই কম-বেশি আবাদ করা হয় বিভিন্ন রকম সবজি। আর এখানকার সবজি আবাদের সঙ্গে জড়িত রয়েছে শত শত কৃষক। তাদের উৎপাদিত সবজি বিক্রি হয় ঢাকা-সিলেট মহাসড়কের পাশে গড়ে ওঠা সবজির সবচে বড় পাইকারি বাজার বারৈচা, নারায়ণপুর, জংলি শিবপুর, মরজাল, শিবপুর ও পালপাড়া বাজারে।

বেলাব উপজেলার বারৈচা বাজারে গিয়ে দেখা যায়, বিভিন্ন ধরনের সবজি নিয়ে বাজারে আসার আগেই কৃষকদের ঘিরে ধরছেন পাইকারী ক্রেতারা। দরদামে মিললে বিক্রি হয়ে যাচ্ছে বাজারে প্রবেশের আগে সড়কেই। এ বাজারে কাকরুল প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা, করল্লা প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা, চাল কুমড়া প্রতি পিস ১৫ থেকে ২০ টাকা, চিচিংগা প্রতি কেজি ২০ টাকা, ঢেড়শ প্রতি কেজি ২০টাকা, বরবটি কেজি ২৫ টাকা, বেগুন ১০ থেকে ১৫ টাকা কেজি, কচুর লতি ২৫ থেকে ৩০ টাকা কেজি, লেবু প্রতি হালি ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া অন্যান্য ধরনের শাক-সবজিরও ন্যায্য দাম পাওয়া যাচ্ছে।

কৃষকরা জানান, মহাসড়কের পাশে গড়ে ওঠা সবজির বাজার থেকে পাইকারা এসে সবজি ক্রয় করে নিয়ে যান। আর এ বাজার গুলো সপ্তাহের তিন দিন সোমবার, বুধবার ও শুক্রবারে হাট বসে। প্রতি হাটবারের দিন বিভিন্ন প্রকারের শাক-সবজির শতাধিক ট্রাকভর্তি করে পাইকাররা এখান থেকে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে। এখানের উৎপাদিত সবজিই রাজধানী ঢাকাসহ সারা দেশের ৪০ শতাংশ সবজির চাহিদা মিটিয়ে থাকে।

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশে লকডাউনের ফলে গণপরিবহন বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে সবজির ন্যায্য দাম না পাওয়ায় লোকসান গুনছিলেন। লকডাউন তুলে নেয়ার পর থেকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতারা আসায় পাইকারী বাজারগুলোতে বেড়েছে বিভিন্ন ধরনের সবজির দাম। এতে সবজির ন্যায্য দাম পাচ্ছেন তারা।

তবে শাক-সবজির এমন দাম অব্যাহত থাকলে কৃষকদের লোকসান কাটিয়ে উঠা সম্ভব হবে বলে মনে করছেন কৃষি কর্মকর্তারা।



নরসিংদী/এইচ মাহমুদ/সাজেদ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০২০-০৭-০৭ ৮:৩৬:৩৪ এএম

আমার দেখা টোকিও (পর্ব-৬)

২০২০-০৭-০৭ ৭:৫৬:৪৫ এএম