চবির স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু

প্রকাশ: ২০১৯-০৯-০৮ ৩:০২:৩২ পিএম
মো.জারিফ খন্দকার | রাইজিংবিডি.কম

চবি সংবাদদাতা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে।

রোববার বেলা ১১টায় ক্যাম্পাসের আইসিটি ভবনে অনলাইন ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার।

অনলাইন আবেদন চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেন, ‘গত বছরের ন্যায় এবারও অটোমেশন চালু হয়েছিল। এই ধারাবাহিতায় ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পরিকল্পনা করেছি। শিক্ষার্থীদের সুবিধার্থে প্রতিটি ইউনিটে ডিনদের কমিটি কাজ করছে। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার্থে হেল্পলাইন রয়েছে।’

তিনি আরো বলেন, ‘প্রতি ইউনিটে ভর্তি ফি হিসেবে ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে, শিওর ক্যাশ/বিকাশ/রকেটের মাধ্যমে ১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত পরিশোধ করা যাবে। ৪৮ টি বিভাগ ও ৫ টি ইনস্টিটিউট মিলিয়ে মোট ৯২৬ টি আসনে ভর্তি পরীক্ষা হবে মোট ৪ টি ইউনিট ও ২ টি উপ-ইউনিটের মাধ্যমে।’

জানা যায়, ইউনিট চারটি হলো ব্যবসায় প্রশাসন (সি), কলা ও মানববিদ্যা (বি), বিজ্ঞান (এ) এবং সমাজ বিজ্ঞান ও অন্যান্য (ডি)। দুইটি উপ-ইউনিট হলো কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা, সংগীত বিভাগ ও চারুকলা ইনস্টিটিউট নিয়ে 'বি-১'। এবং শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্সেস বিভাগ নিয়ে 'ডি-১'।

‘এ’ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। এর সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২১৪টি।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ব্যতীত) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ উপ-ইউনিটে আবেদন করতে হবে। এই উপ-ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ছয়টি বিভাগে মোট সাধারণ আসন রয়েছে ৪৪২টি।

অপরদিকে সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। যেখানে রয়েছে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ।

এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে ২৭ অক্টোবর 'বি' ইউনিট , ২৮ অক্টোবর 'ডি' ইউনিট, ২৯ অক্টোবর 'এ' ইউনিট, ৩০ অক্টোবর 'সি' ইউনিট, ৩১ অক্টোবর 'বি-১' ও 'ডি-১' উপ-ইউনিট।

 

রাইজিংবিডি/চবি/৮ সেপ্টেম্বর ২০১৯/মো.জারিফ খন্দকার/হাকিম মাহি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গ্রীনএইচআরের কর্মশালা অনুষ্ঠিত

২০২০-০১-১৭ ১১:৫২:২৯ পিএম

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রাজশাহী

২০২০-০১-১৭ ১১:২৪:২৪ পিএম

বিপিএলের রোল অব অনার

২০২০-০১-১৭ ১১:১৬:২৬ পিএম

রুশো-মুশফিকের লড়াইয়ে জিতল কে?

২০২০-০১-১৭ ১১:১১:০৬ পিএম

তিন জেলায় বিদ্যুৎ থাকবে না

২০২০-০১-১৭ ১০:৫৬:৪৪ পিএম