‘পৃথিবীব্যাপী সংবাদকর্মীরা অনুসন্ধানী সাংবাদিকতার দিকে ঝুকঁছে’

প্রকাশ: ২০১৯-০৯-২২ ৮:২৬:১৬ এএম
বিশ্ববিদ‌্যালয় সংবাদদাতা | রাইজিংবিডি.কম

মাছরাঙ্গা টেলিভিশনের সাবেক অনুসন্ধানী সাংবাদিক ও এমআরডিআইর হেড অব ইনভেস্টিগেশন জার্নালিজমের প্রধান বদরুদ্দোজা বাবু বলেছেন, ১০ বছর পর ডে ইভেন্টভিত্তিক সাংবাদিকতা থাকবে কি না আমার সন্দেহ আছে। পৃথিবীব্যাপী সংবাদকর্মীরা এখন অনুসন্ধানী সাংবাদিকতার দিকে ঝুকঁছে।

শনিবার রাজধানীর ধানমন্ডিতে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে অনুসন্ধানী সাংবাদিকতার গল্প আড্ডা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে। বিভিন্ন গণমাধ্যমে কর্মরত স্টামফোর্ড সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীসহ বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

বদরুদ্দোজা বাবু বলেন, ‘সাংবাদিকদের পাঠক কিংবা দর্শকের কাছে সব সময় নতুন কিছু নিয়ে হাজির হতে হয়। আর এই নতুন তথ্য বের করার জন্য দরকার অনুসন্ধান। ডে  ইভেন্টে কেউ না কেউ আপনাকে তথ্য দিচ্ছে। কিন্তু অনুসন্ধানী সাংবাদিকতায় আপনাকে কেউ তথ্য দিবে না। আপনাকে খুজেঁ বের করতে হবে। এখানেই অনুসন্ধানী সাংবাদিকতা আর অন্য সাংবাদিকতার মধ্যে বেসিক পার্থক্য।’

বদরুদ্দোজা বাবু বলেন, ‘বাংলাদেশে যেটা হচ্ছে, দশ বছর পর ডে ইভেন্ট সাংবাদিকতা থাকবে কি না- এটা নিয়ে আমার সন্দেহ রয়েছে। কারণ মুহূর্তের তথ্য মানুষ সোশ্যাল মিডিয়ায় পেয়ে যাচ্ছে। বড় বড় প্রতিষ্ঠানগুলো তাদের তথ্যও সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দিচ্ছে। সাংবাদিকতা এভাবে হুমকির মুখে পড়েছে। ফলে পৃথিবীব্যাপী সংবাদকর্মীরা এখন অনুসন্ধানী সাংবাদিকতার দিকে ঝুকঁছে। সত্যিকারের সাংবাদিকতায় অনুসন্ধানী সাংবাদিকতার বিকল্প নেই।’

এ সময় তিনি নিজের অভিজ্ঞতার আলোকে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জের বিষয়ও তুলে ধরেন।

অনুসন্ধানী সাংবাদিকতার গল্প আড্ডায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আরিফুর রহমান, ফোরামের কনভেনর সহকারী অধ্যাপক মোশাররফ হোসেন, কো- কনভেনর সৈয়দ আক্তার জাহান, তপন মাহমুদ লিমন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের সভাপতি ছাইফুল ইসলাম মাছুম।

 

ঢাকা/ ফাতেমা-তোজ-জোহরা/হাকিম মাহি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিপ্লবের ভগ্নিপতিসহ নিখোঁজ ২

২০১৯-১০-২২ ১১:৫৭:৩০ পিএম

আলোচনা করে সিদ্ধান্ত নেব : সাকিব

২০১৯-১০-২২ ১০:৪২:০৭ পিএম

জামালপুরের সেই সাধনা বরখাস্ত

২০১৯-১০-২২ ১০:২৩:২৯ পিএম