ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আপনি এগিয়ে আসুন, পরিবর্তন আসবেই

আসমাউল মুত্তাকিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৪, ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আপনি এগিয়ে আসুন, পরিবর্তন আসবেই

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না’! এই গানটি আমরা অনেকেই কম-বেশি শুনেছি। হয়তো অনেকেই পথে চলতে চলতে গুন গুন করে গেয়ে বেড়াই। হয়তো এর মর্মকথা কখনো ভেবে দেখিনি। আসলেই তো মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য। আমরা মানুষরা যদি মানুষের পাশে দাঁড়াতে না পারি তাহলে আমরা কিসের মানুষ?

প্রিয় পাঠক এমন কথা ভাবতে গিয়ে বলতে চাই, মানবতার ডাকে ছুটে চলা স্বপ্নের ফেরিওয়ালা ও স্বপ্নবাজ একজন তরুণের কথা। নাম খাদিমুল ইসলাম দিনার। মায়াবী মুখে সুন্দর একটি হাসি ধরে রেখেছেন তিনি। দেখা হল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে। আইন বিষয় নিয়ে অধ্যায়ন করছেন তিনি। খুব কম বয়সে তার একার উদ্যোগে গড়ে তুলেছেন একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নবাজ’।

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে অর্থের অভাবে চিকিৎসা হচ্ছে না, অর্থের অভাবে কোনো মেধাবী শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হয়ে যাচ্ছে এমন সংবাদ প্রতিদিন পত্রিকার পাতায় পাওয়া যায়। এই মানুষগুলোর পাশে দাঁড়াতে আসা মানবিক মানুষের সংখ‌্যা অনেক কম। তাদের মধ্যে একজন হলেন স্বপ্নবাজ তরুণ খাদিমুল ইসলাম দিনার। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জেলাসহ বিশ্বের বিভিন্ন দেশে স্বপ্নবাজের প্রতিনিধিরা তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন।

পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ অভিযান। বঞ্চিত মানুষের মাঝে শীতবস্ত্র প্রদান, পথ শিশুদের মাঝে খাবার বিতরণ করে যাচ্ছেন তারা। এপর্যন্ত স্বপ্নবাজের আয়োজনে ফ্রি মেডিক‌্যাল চেকআপ ও ফ্রি মেডিসিন এর ক্যাম্প আয়োজন করা হয়েছে বিভিন্ন জায়গায়। ডক্টরস অ্যাসোসিয়েশন অব স্বপ্নবাজ-(ডাস) নামের স্বপ্নবাজের চিকিৎসা বিষয়ক নির্বাহী পরিচালকের দায়িত্বে আছেন ডা. নওমি আফরিন। স্বপ্নবাজ ডা. নওমি আফরিন স্বপ্ন দেখেন ‘বাংলাদেশের মানুষ চিকিৎসাহীনতায় যেন না থাকেন।’ স্বপ্নবাজ তরুণদের প্রেরণা দিচ্ছেন সংগঠনটির চেয়ারম্যান মুরাদ হোসেন।

স্বপ্নবাজ প্রতিষ্ঠাতা ও সভাপতি খাদিমুল ইসলাম দিনার মনে করেন, ‘আজকের স্বপ্নবাজ এরকম ছিল না। স্বপ্নের পেছনে অনেক পরিশ্রম দিতে হয়েছে নিরলসভাবে। অনেকে অনেক রকম কথা বলেছেন। অনেকে হতাশ করেছেন। অনেকে আশার আলো জাগিয়েছেন। তবুও তিনি হাল ছাড়েননি। আজকে তাদের এই সমাজ সেবামূলক সংগঠন বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। স্বপ্নবাজরা বিশ্বাস করেন ‘আপনি এগিয়ে আসুন, পরিবর্তন আসবেই’।

লেখক: শিক্ষার্থী, জার্নালিজম অ‌্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।



ঢাকা/আসমাউল মুত্তাকিন/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়