ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২৮ বছর ধরে বই নিয়ে পথে পথে ..

ওমর সানি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৫, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৮ বছর ধরে বই নিয়ে পথে পথে ..

এ অন্যরকম এক বই বিক্রেতা। অন্যভাবে বলতে পারি বইয়ের ফেরিওয়ালা। লঞ্চে-লঞ্চে,পথে-ঘাটে, হাট-বাজারে, পায়ে হেঁটে ২৮ বছর ধরে বই বিক্রি করছেন আব্দুল্লাহ মোহাম্মদ মামুন।

বয়স অনেক হলেও থেমে নেই বই বিক্রির জন্য তার এই পথচলা। শ্রমকস্টকে মেনে নিয়েই বই নিয়ে ছুটছেন তিনি। হলেও পথে ঘাটে,লঞ্চে লঞ্চে গিয়ে পায়ে হেটে বই বিক্রি করে সংসার চালাচ্ছেন।

মামুন এর বইয়ের তালিকায় রয়েছে- কবিতা, ধর্মীয়, বঙ্গবন্ধুর জীবনী ও শিশুতোষ বই। এছাড়া অনেক শিক্ষনীয় বইও আছে তার বিক্রির তালিকায়। আসলে বই বিক্রিই তার জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম।

মামুন পটুয়াখালী জেলার বাউফল উপজেলার মদনপুরা গ্রামের মনসুর আলী সরদার এর ছেলে। এসএসসি পাসের পর তিনি স্থানীয় উওর মদনপুরা দাখিল মাদ্রাসায় শিক্ষকতা করতেন। ১৯৮১ সালে শিক্ষকতা ছেড়ে দিয়ে বই বিক্রিতে জড়িয়ে পড়েন।

তার ঠিকানা বাউফল হলেও তিনি গলাচিপা উপজেলায় বাসা ভাড়া নিয়ে থাকেন। গলাচিপা থেকে লঞ্চ যোগে বই বিক্রি করতে করতে রাঙ্গাবালী উপজেলার বিভিন্ন গ্রামে পায়ে হেঁটে বই বিক্রি করেন।

তিনি প্রায় প্রতিদিনিই ভোরে গলাচিপা থেকে লঞ্চযোগে আসেন রাঙ্গাবালী। গ্রামে গ্রামে পায়ে হেঁটে বই ফেরি করে বিকেলে রাঙ্গাবালী থেকে গলাচিপায় ফেরেন। এ ভাবে কাটে তার জীবনের ২৮ বছর। যে সময় আবহাওয়া খারাপ থাকে, অর্থাৎ দুর্যোপূর্ণ আবহাওয়ায়ও তাকে বই নিয়ে পথ চলতে দেখা যায়।

জিজ্ঞাসা করলে মামুন বলেন, ‘এ ছাড়া আর উপায় কি, বই বিক্রি করেই যে আমাকে সংসার চালাতে হয়।’

আসলে বই বিক্রি ছাড়া তার আয়ের আর কোনো উৎস নেই। বই বিক্রিই তার অর্থ উপার্জনের একমাত্র উপায়। মামুনের পরিবারের সদস্য সংখ্যা তিন। তার সংসারে স্ত্রী ছাড়াও রয়েছে একমাত্র মেয়ে মরিয়ম। মরিয়ম গলাচিপা মহিলা ডিগ্রি কলেজে একাদশ শ্রেণিতে লেখাপড়া করছেন।

লেখক:শিক্ষার্থী, গলাচিপা সরকারি কলেজ,পটুয়াখালী।


ঢাকা/শাহ মতিন টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়