রঙিন খামে ধুলোপড়া স্মৃতি

প্রকাশ: ২০২০-০৫-২০ ৪:১৩:০১ পিএম
মো. রাকিবুল হাসান | রাইজিংবিডি.কম

পাঠদান চলছিল আগের নিয়মেই। ছিল মিষ্টি রোদের সকাল। ক্লাস শেষে আবীর নিয়ে একসঙ্গে মেতে ওঠেছিল শিক্ষক ও শিক্ষার্থীরা। এই দিনে অন্য আঙ্গিকে উচ্ছ্বসিত হয়ে ওঠে গোটা ক্যাম্পাস প্রাঙ্গণ। দিনটি ছিল রঙে রঙে হারিয়ে যাওয়ার।

সেদিন ৯ মার্চ, সনাতন ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব। এই উৎসবের অপর নাম বসন্ত উৎসব। হোলি উৎসবে মেতে ওঠেছিল সাভারের গণ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে একসঙ্গে মেতে ওঠেছিল সবাই। বোঝার উপায় ছিল না এখানে কে হিন্দু কে মুসলিম বা কে অন্য মতাদর্শের। বাংলা ১৪২৬ হোলি উৎসব উপলক্ষে সকাল থেকেই নানা অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা মেতে উঠেন এই আনন্দ উৎসবে। 

এ সময় তারা একে-অন্যকে লাল, নীল, হলুদ, সবুজ আবীরে রাঙিয়ে তোলেন। তাদের এই উৎসবে বাদ পড়েনি কেউ। তখন বেলা গড়িয়ে দুপুর। পালাক্রমে শুরু হয় ভোজ পর্ব। শিক্ষার্থীদের নিয়ে মধ্যহ্নভোজ করে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে শিক্ষার্থীরা। হোলি উৎসবে শিক্ষক-শিক্ষার্থীদের আড্ডায় জমে ওঠেছিল গোটা ক্যাম্পাস।

হোলি উৎসবের অনুভূতি জানতে চাইলে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী সজল সিংহ বলেন, এই আনন্দটি সার্বজনীন। আমরা সবাই এই আনন্দের অংশীদার, হিন্দু-মুসলিম, বৌদ্ধ-খ্রিস্টান নির্বিশেষে। উৎসবটিকে আমরা ধর্মীয় উৎসব হিসেবে নয় বরং আনন্দ উৎসব হিসেবে নিয়েছি।

বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ৩য় সেমিস্টারের শিক্ষার্থী ধীরা ঢালী বলেন, যে ক'টি উৎসবের দিকে বাঙালি সারা বছর চেয়ে থাকে তার একটি হোলি উৎসব। হোলি প্রাণের উৎসব, মনের উৎসব, ভালোবাসার উৎসব, রঙের উৎসব। এই রঙের উৎসব ঘিরে চলমান আনন্দ একসঙ্গে পায়ে পা মিলিয়ে এগিয়ে চলে।

তিনি আরও বলেন, গ্রাম থেকে শহর সর্বত্র যেন রঙিন মেজাজ। এই রঙের ছোঁয়ায় নিজেদের রঙিন করতে ভুল হলো না গণ বিশ্ববিদ্যালয়ের ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থীদের। রঙ খেলায় মাতোয়ারা সহপাঠীদের মুখে ছিল রবীন্দ্র সংগীতের সুর। এভাবেই কেটে গেল একটি রোমাঞ্চকর রঙিন দিন।

হোলি ও দোলযাত্রা নাম আলাদা হলেও উৎসবের চরিত্র এক। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। জানা যায়, দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবীর ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীদের সঙ্গে রঙ খেলায় মেতে ছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ যেন দোল প্রীতির উৎসব, প্রেমের উৎসব।

লেখক: শিক্ষার্থী, গণ বিশ্ববিদ্যালয়।

 

গবি/হাকিম মাহি


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘চার্চে যাবেন না, এটা মৃত্যুফাঁদ’

২০২০-০৫-২৯ ৩:০৬:২২ পিএম

‘দুই ভাই ফান্দে’

২০২০-০৫-২৯ ৩:০১:০৭ পিএম

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

২০২০-০৫-২৯ ২:০৩:১৮ পিএম