‘করোনা যুদ্ধে মানসিক শক্তি বেশি প্রয়োজন’

প্রকাশ: ২০২০-০৫-২১ ৭:১৬:০৬ পিএম
অনিক রহমান | রাইজিংবিডি.কম

‘আমার পুরো পৃথিবী অন্ধকার হয়ে এসেছিল, যখন শুনি আমার এবং আমার মায়ের করোনা পজিটিভ। কিন্তু পরক্ষণেই আবার নিজেকে সামলে নেই। আমার জন্য না হলেও আমার মায়ের জন্য আমাকে শক্ত হতে হবে। করোনা তাদের জন্যই ভয়ের, যাদের শারীরিক সমস্যা রয়েছে। আমরা তো সুস্থ’!

ঠিক এভাবেই নিজের গল্প শুরু করলেন করোনা যুদ্ধে জয়ী হওয়া তরুণ শরীফ ইবনে ফুয়াদ। গত ৬ মে তার জীবনে শুরু হয় এক কালো অধ্যায়, যার নাম করোনার বিরুদ্ধে যুদ্ধ।

শরীফ ইবনে ফুয়াদ, তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী। অভিজ্ঞতার ঝুলিতে তার তেমন কিছু নেই। কিন্তু কোভিড-১৯ এই রোগের বেলায় যেন একেবারে অভিজ্ঞ একজন মানুষ। তিনি জানান, গত ৬ মে তার এবং তার মায়ের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে। পরবর্তীতে আক্রান্ত হন তার বাবাও। ফলাফল, পরিবারের সবাই করোনায় আক্রান্ত। মানসিকভাবে নিজেকে যতবারই শক্ত করেন ততবারই এক অজানা আতঙ্কে তার বুক কেঁপে ওঠে। কেননা, কোভিড-১৯ একে তো নতুন রোগ, তার উপর এর নেই কোনো প্রতিকার।

যেখানে বিশ্বজুড়ে ঘটছে লাখ লাখ প্রাণহানি, সেখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া এই তরুণের ভয় পাওয়া খুবই স্বাভাবিক। কিন্তু শরীফ ভেঙে পড়েননি। ডাক্তারদের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে বাসা থেকেই চিকিৎসা নিয়েছিলো তার পরিবার।

শরীফ বলেন, ‘সুস্থ হতে দিনে কমপক্ষে চার গ্লাস আদা, রসুন, গরম মশলা মিশ্রিত গরম পানি এবং গরম পানির ভাপ নিয়েছি আমি। সাথে গ্রহণ করেছি প্রচুর পরিমাণে ভিটামিন-সি যুক্ত খাবার। যার প্রেক্ষিতে গত ১৯ মে’র রিপোর্টে আমার করোনা নেগেটিভ আসে।’

শরীফের মতে খাদ্যাভাসে পরিবর্তন এবং পরিষ্কার থাকলে অনেকাংশেই করোনা মোকাবিলা করা সম্ভব। পাঠকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘করোনা কোনো দুরারোগ্য ব্যাধি নয়। এই রোগ মোকাবিলা করতে যতটা না শারীরিক শক্তি দরকার হয়, তার থেকে বহুলাংশে বেশি প্রয়োজন মানসিক শক্তির।’

নিয়মিত স্বাস্থ্যবিধি মানলে করোনার প্রকোপ থেকে দূরে থাকা যাবে বলে জানান তিনি।

করোনা কেড়ে নিয়েছে শত শত প্রাণ, কারণ হয়ে দাঁড়িয়েছে সহস্র মানুষের হাহাকারের। আবার এই মরণযুদ্ধে বেশির ভাগই বেঁচে ফিড়েছেন। শরীফ তাদেরই একজন। তিনি স্থাপন করেছেন এক উজ্জ্বল দৃষ্টান্ত, জীবন যুদ্ধে গ্রহণ করেছেন হার না মানা এক বীরের আসন।


জবি/হাকিম মাহি


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গাজীপুরে করোনা রোগী বেড়ে ১০৭৪

২০২০-০৫-২৯ ৩:৩৯:১৯ পিএম

লকডাউনেই বিয়ে সারলেন অভিনেতা

২০২০-০৫-২৯ ৩:৩৫:০৮ পিএম

‘চার্চে যাবেন না, এটা মৃত্যুফাঁদ’

২০২০-০৫-২৯ ৩:০৬:২২ পিএম

‘দুই ভাই ফান্দে’

২০২০-০৫-২৯ ৩:০১:০৭ পিএম